বিজ্ঞাপন

পদ্মাবতী নয় ‘পদ্মাবত’

December 30, 2017 | 5:19 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক  

বিজ্ঞাপন

পদ্মাবতী নিয়ে কম বিতর্ক হলো না! সঞ্জয়লীলা বানসালি পরিচালিত এই সিনেমা নিষিদ্ধ করার দাবীতে রাস্তায় নেমে এসেছিলো ভারতের বেশ কয়েকটি উগ্রবাদী সংগঠন। ছবিটিতে অভিনয় করার অপরাধে দিপীকা পাড়ুকোন পেয়েছিলেন মৃত্যুর হুমকিও!

তবে সেই বিতর্কের রেশ এখন কিছুটা কমে এসেছে। সেই সঙ্গে সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে ‘পদ্মাবতী’। তবে নাম পরিবর্তন করে ছবিটির নতুন নাম রাখতে হবে ‘পদ্মাবত’ এবং কাঁচি চালাতে হবে সিনেমার ২৬টি দৃশ্যের ওপর। এই শর্ত মেনে আবারও ছবিটি বোর্ডে জমা দেয়ার পর ছবিটি প্রদর্শনের অনুমতি মিলবে, নাহলে নিষিদ্ধই থেকে যেতে হবে।

ডিএনএ ইন্ডিয়ার টুইট থেকে জানা যায়, বেশ কিছু শর্তসাপেক্ষে মুক্তির ছাড়পত্র মিলেছে ‘পদ্মাবতী’ ছবির। গত ২৮ ডিসেম্বর ভারতীয় সেন্সর বোর্ডের একটি সভায় ‘পদ্মাবতী’ ছবির ‘আন্ডার অ্যাডাল্ট সার্টিফিকেশন’ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। ভারতের সিনেম্যাটিক আইন ১৯৫২ অনুযায়ী ১২ বছরের নিচে কেউ অভিভাবকের তত্ত্বাবধান ছাড়া ছবিটি দেখতে পাবে না।

বিজ্ঞাপন

এছাড়া মুক্তির ছাড়পত্র পেতে হলে ‘পদ্মাবতী’ ছবির নাম পরিবর্তন করে রাখতে হবে ‘পদ্মাবত’। ছবির ডিসক্লেইমারে আনতে হবে পরিবর্তন। সেখানে উল্লেখ করতে হবে এই ছবিতে সতীদাহ প্রথাকে উৎসাহিত করা হচ্ছে না। শর্তের খড়গ নেমে এসেছে ছবির গানের ওপর। সেন্সর বোর্ড জানিয়েছে, মুক্তির জন্য ‘ঘুমার’ গানটিতেও পরিবর্তন নিয়ে আসতে হবে।

সেন্সর বোর্ডের ওই সভায় উপস্থিত ছিলেন সংস্থাটির চেয়ারম্যান গীতিকার প্রসূণ জোশি। এ ছাড়া উপস্থিত ছিলেন বোর্ডের নিয়মিত সদস্যরা। তবে ঐতিহাসিক কাহিনীভিত্তিক ছবি হওয়ায় ছবিটির পরীক্ষণ কমিটিতে ছিল বিশেষ প্যানেল।

সারাবাংলা/টিএস/পিএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন