বিজ্ঞাপন

বিদ্যুৎ বিভ্রাট: সংসদ অধিবেশন মুলতবি

September 11, 2018 | 6:35 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বিদ্যুৎ বিভ্রাটের কারণে জাতীয় সংসদের ২২তম অধিবেশনের তৃতীয় কার্যদিবসে অধিবেশন শুরুর মাত্র সোয়া একঘণ্টার মাথায় মুলতবি করা হয়েছে।

আজ মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) বিকেল ৫টার দিকে অধিবেশনের কার্যক্রম শুরুর পর সোয়া ৬টার দিকে তা মুলতবি ঘোষণা করেন ডেপুটি স্পিকার ফজলে রাব্বী। এ সময় জাতীয় সংসদে বিদ্যুৎ সংযোগ ছিল না এবং ইন্টারনেট সংযোগও কাজ করছিল না। একইসঙ্গে জাতীয় সংসদের সাউন্ড সিস্টেমেও গোলোযোগ দেখা যায়। সংসদ সদস্যরা বলছেন, বিদ্যুৎ বিভ্রাটের কারণে সংসদ অধিবেশন মুলতবি করার ঘটনা এই প্রথম।

কয়েকজন সংসদ সদস্যের সঙ্গে কথা বলে জানা যায়, মঙ্গলবার বিকেল ৫টার দিকে শুরু হয় সংসদ অধিবেশন। অধিবেশন শুরুর আগে থেকেই সংসদে বিদ্যুৎ সংযোগ চলে যায়। পরে সংসদের নিজস্ব জেনারেটরের সংযোগ দিয়ে শুরু করা হয় অধিবেশন। তবে এসময় সংসদের অধিবেশন কক্ষে আলোকস্বল্পতা দেখা দেয় এবং সাউন্ড সিস্টেমও সঠিকভাবে কাজ করছিল না। ফলে অধিবেশন চালানোর মতো পরিস্থিতি ছিল না অধিবেশন কক্ষে।

বিজ্ঞাপন

এদিন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের কার্যক্রম শুরু হয়। কয়েকজন মন্ত্রীর প্রশ্নোত্তর পর্বের পর তিনি সংসদ ত্যাগ করলে ডেপুটি স্পিকারের নেতৃত্বে সংসদ চলতে থাকে। একপর্যায়ে ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু একজন সংসদ সদস্যের সম্পূরক প্রশ্নের উত্তর দেওয়ার পরই ডেপুটি স্পিকার অধিবেশন মুলতবির ঘোষণা দেন। তিনি বলেন, দিনের কর্মসূচি স্থগিত করে আজকের জন্য সংসদ মুলতবি ঘোষণা করা হলো।

এ সময় সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ অধিবেশন কক্ষে উপস্থিত ছিলেন না।

সংসদ সদস্যের সঙ্গে কথা বলে জানা যায়, পাঁচ বছর আগেও একবার বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছিল জাতীয় সংসদে। তবে সেদিন বিদ্যুৎ চলে যাওয়ার মিনিট পাঁচেকের মধ্যেই তা ফিরে আসে এবং স্বাভাবিকভাবে সংসদের কার্যক্রম চলতে থাকে। কিন্তু আজ প্রায় ঘণ্টাখানেকের প্রচেষ্টাতেও বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক করা যায়নি বলে বাধ্য হয়ে সংসদ অধিবেশন মুলতবি ঘোষণা করতে হয়েছে। সংসদ স্থাপনের পর এটিই বিদ্যুৎ বিভ্রাটের সর্বোচ্চ মাত্রা বলে জানিয়েছেন সংসদ সদস্যরা।

বিজ্ঞাপন

আজ সংসদ অধিবেশনে একটি বার্ষিক প্রতিবেদন উপস্থাপন, একাধিক বিল নিয়ে স্থায়ী কমিটির প্রতিবেদন ও বিল উত্থাপন এবং একটি বিল পাসের কথা ছিল। অধিবেশন মুলতবি হওয়ায় সেটা সম্ভব হয়নি।

এদিকে, আজ জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের সাক্ষাতের কথা ছিল। তবে বিদ্যুৎ বিভ্রাটজনিত কারণে প্রধানমন্ত্রী সংসদে আসেননি। বার্নিকাটের সঙ্গে তার সাক্ষাতের স্থান বদলে গণভবনে নির্ধারণ করা হয়েছে।

এর আগে, গত রোববার (৯ সেপ্টেম্বর) শুরু হয় দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন। ওই দিন সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়, আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে অধিবেশন। একইসঙ্গে আগামী অক্টোবর মাসেও দশম জাতীয় সংসদের আরেকটি অধিবেশন বসবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ওই বৈঠকে। তবে সেই অধিবেশনের তারিখ নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন