বিজ্ঞাপন

জ‌বি‌তে সমাবর্ত‌নের দাবি‌তে বি‌ক্ষোভ, দুইদিনের আলটিমেটাম

September 16, 2018 | 10:09 pm

।। জবি করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) সমাবর্তন আয়োজনের দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রশাসনিক ভবন অবরোধ করেছে সাধারণ শিক্ষার্থীরা। প্রশাসনিক ভবন অবরোধ করলে এ সময় জবি উপাচার্য তার কক্ষে অবরুদ্ধ হয়ে পড়েন। প‌রে বি‌কেলে তি‌নি প্রশাস‌নিক ভবন থে‌কে বের হ‌তে গে‌লে বি‌ক্ষোভকারীরা তার গাড়ির সাম‌নে স্লোগান দি‌তে থাকেন। এ সময় তারা সমাবর্তনের তারিখ চেয়ে দুইদিনের আলটিমেটাম দেন।

রোববার দুপুর ১২টায় সমাবর্তন আয়োজন করার দা‌বি‌তে কাঠাল চত্বর থেকে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বিক্ষোভ মিছিল বের করে। এ সময় বিক্ষোভ মিছিল থেকে ‘সমাবর্তন চাই’, ‘প্রশাসনের কালো হাত, ভেঙে দাও’ স্লোগান দিয়ে তারা প্রশাসনিক ভবনের ফটক বন্ধ করে তার সাম‌নে অবস্থান নেয়। এদিকে প্রক্টরিয়াল টিমের সদস্য ও প্রশাসনিক কর্মকর্তারা কয়েকবার চেষ্টা করেও ফটক খুলতে পারেনি।

এমন অবস্থায় প্রশাসনিক ভবনে অবস্থানরত উপাচার্যসহ প্রশাসনিক সকল কর্মকর্তা অবরুদ্ধ হয়ে পড়েন। এদিকে বেলা ৩টার দিকে উপাচার্য প্রশাসনিক ভবন থেকে বের হয়ে গাড়িতে বসলে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা উপাচার্যের গাড়ি আটকে বিক্ষোভ করতে থাকে। এ সময় প্রক্টরিয়াল টিমের সদস্যরা শিক্ষার্থীদের সঙ্গে উপাচার্যের আলোচনার প্রস্তাব করলে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা দুইদিনের আলটিমেটাম দিয়ে ভাস্কর্য চত্বরে সংক্ষিপ্ত সমাবেশ করে।

বিজ্ঞাপন

সমাবেশে ‘আমরা সমাবর্তন চাই’ আন্দোলনের আহ্বায়ক আকতার হোসেন বলেন, ‘আমাদের দাবি সমাবর্তন। প্রশাস‌নের গাফিলা‌তি আর উদাসীনতার কারণে দীর্ঘ ১৩ বছর হতে চলল এখনো প্রশাসন কোনো সমাবর্তন করতে পারেনি। প্রশাসন অতি দ্রুত সমাবর্তনের ব্যাপারে আশ্বাস না দিলে আন্দোলন আরও তীব্র হবে।’

সমা‌বে‌শে বক্তারা দাবি করেন সমাবেশ নিয়ে এতদিন প্রশাসন দায়সারা বক্তব্য দিয়ে আসছে। যেখানে জাতীয় বিশ্ববিদ্যালয় সমাবর্তন আয়োজন করতে পেরেছে সেখানে জবি কেন পারবে না?

এ ব্যাপারে জবি উপাচার্য ড. মীজানুর রহমান বলেন, সমাবর্তন করার জন্য বিশাল জায়গার প্রয়োজন। যা আমাদের নেই। তবে এ ব্যাপারে লিখিত কোনো দাবি পেলে বিভিন্ন অনুষদের ডিন ও ছাত্রপ্রতিনিধিদের একসঙ্গে দায়িত্ব দিয়ে দেব। তারাই সমাবর্তনের আয়োজন করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন