বিজ্ঞাপন

নতুন সংসদ আরও বেশি কার্যকর হবে: স্পিকার

September 25, 2018 | 10:37 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: আগামী নতুন সংসদ আরও বেশি কার্যকর হবে বলে আশা প্রকাশ করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেছেন, দশম জাতীয় সংসদ গণতন্ত্রের অগ্রযাত্রা অব্যাহত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এই সংসদ বিশ্ববাসীর কাছে গণতন্ত্র প্রতিষ্ঠায় আস্থার প্রতীক বিবেচিত হয়েছে। বিশ্বের দু’টি অন্যতম গুরুত্ববহ গণতান্ত্রিক প্রতিষ্ঠান কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশন (সিপিএ) এবং ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)-এর সভাপতি নির্বাচিত হয়েছিলেন এই সংসদেরই দু’জন সংসদ সদস্য। যা বিশ্ব দরবারে বাংলাদেশের জন্য বিরল সন্মান বয়ে এনেছে। অর্জনের এই ধারা আগামীতেও অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় সংসদ ভবনের মিডিয়া সেন্টারে পার্লামেন্ট নিউজ বিডি ডটকম-এর প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। পার্লামেন্ট নিউজ বিডি ডটকম-এর সম্পাদক সাকিলা পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এমপি, হুইপ শহীদুজ্জামান সরকার এমপি, তরীকত ফেডারেশনের সংসদ সদস্য এম এ আওয়াল, জাতীয় পার্টির সংসদ সদস্য মেহজাবিন মোর্শেদ, বাংলাদেশ প্রেস ইনষ্টিটিউট (পিআইবি)’র মহাপরিচালক শাহ আলমগীর, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু জাফর সূর্য, পার্লামেন্ট জার্নালিষ্ট এসোসিয়েশনের যুগ্ম সম্পাদক নিখিল ভদ্র।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে স্পিকার বলেন, তথ্য-প্রযুক্তির অবাধ প্রবাহের যুগে সংবাদ জনগণের কাছে দ্রুততর সময়ে পৌছে যাচ্ছে। অনলাইন নিউজ পোর্টালগুলো এক্ষেত্রে ভূমিকা রাখছে। বিশেষ করে স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে নির্বাচিত জনপ্রতিনিধিদের দায়বদ্ধতা নিশ্চিত করতে গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ।

জনকল্যাণে সংসদ সদস্যগণ নিজ এলাকার জন্য কি কার্যক্রম গ্রহণ করছেন তা জানার অধিকার জনগণের রয়েছে উল্লেখ করে স্পিকার বলেন, গণমাধ্যমগুলো জনগণকে সে সংবাদ পৌছে দিতে ভূমিকা রেখে চলেছে। আগামীতে সংসদ ও সংসদ সদস্যদের কার্যক্রমকে গণমাধ্যমে আরো গুরুত্বের সঙ্গে তুলে ধারা হবে এটাই জনগণ প্রত্যাশা করে।

ড. শিরীন শারমিন বলেন, এই সংসদের সদস্যগণ তৃণমূল মানুষের জন্য কাজ করছেন। বাল্যবিবাহ প্রতিরোধ, মাদকের অপব্যবহার বন্ধ, মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার কমানোর ন্যায় কর্মসূচিতে স্থানীয় জনসাধারণকে সচেতন ও অনুপ্রাণিত করছেন। যা ২০৩০ সালের মধ্যে বাংলাদেশে টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে ভূমিকা রাখবে।

বিজ্ঞাপন

মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, মুক্তিযুদ্ধের পর দেশ যখন এগিয়ে যাচ্ছে তখন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে সংসদ ও সংবিধানকে স্তব্ধ করা হয়। কিন্তু বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা দায়িত্ব গ্রহণের পর দেশ আবারো মুক্তিযুদ্ধের চেতনায় এগিয়ে যাচ্ছে। উন্নয়ন ও অগ্রগিতর এই ধারা অব্যাহত রাখতে সকলকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান তিনি।

হুইপ শহীদুজ্জামান সরকার বলেন, বর্তমান জাতীয় সংসদ গত ৫ বছরে বিশাল কর্মযজ্ঞ পরিচালনা করেছে। যা গণমাধ্যম ছাড়া জনগণের কাছে পৌছানো সম্ভব না। দেশের গণমাধ্যমগুলো সতর্কতার সঙ্গে সেই দায়িত্ব পালন করবে বলে সকলে প্রত্যাশা করে।

সাংবাদিকদের আত্ম-সামাজিক অবস্থার উন্নয়নে সরকারকে আরো বেশী দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়ে বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য মাহজাবিন মোর্শেদ বলেন, দেশ এগিয়ে যাচ্ছে, এ নিয়ে সন্দেহ নেই। কিন্তু অনেক ক্ষেত্রেই সাংবাদিকরা বঞ্চিত। তাই সাংবাদিকদের বেতন-ভাতা বৃদ্ধিসহ অধিকার নিশ্চিত করতে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

তরীকত ফেডারেশনের সংসদ সদস্য এম এ আউয়াল বলেন, সংসদীয় গণতন্ত্রের বিকাশে গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে যে গণমাধ্যম যতবেশি দক্ষতার সঙ্গে সংবাদ পরিবেশন করবে, সেই গণমাধ্যম ততবেশি জনপ্রিয় হবে। আরগণমাধ্যমের কাজের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে সংসদ সদস্যরা ভূমিকা রাখবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

বিজ্ঞাপন

আলোচনা শেষে স্পিকারসহ অতিথিরা প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে কেক কাটেন।

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন