বিজ্ঞাপন

জাবিতে মাইদুল ইসলামের মুক্তির দাবিতে মানববন্ধন

September 26, 2018 | 9:00 pm

।। জাবি করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাইদুল ইসলামের নিঃশর্ত মুক্তি, মামলা ও বরখাস্তের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষকরা মানববন্ধন করেছেন। বুধবার (২৬ সেপ্টেস্বর) বেলা সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন প্রধান সড়কে ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষকবৃন্দ’ ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক ও নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস বলেন, বাংলাদেশে শিক্ষকদের বাক স্বাধীনতা নেই। সেনা শাসকরা যেভাবে বাকস্বাধীনতা হরণ করেছিলো বর্তমানেও ঠিক একইভাবে বাকস্বাধীনতা হরণ করা হচ্ছে। তার বাস্তব উদাহরণ হলো মাইদুল ইসলাম।

আরও পড়ুন: মাইদুল ইসলামের মুক্তি, চাকরি পুনর্বহাল দাবিতে ৫১ শিক্ষকের বিবৃতি

বিজ্ঞাপন

জিয়া পরিষদের শিক্ষা বিষয়ক সম্পাদক ও দর্শন বিভাগের অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান বলেন, সরকারের বোঝা উচিৎ সমালোচকরা কখনো শত্রু হতে পারে না। মাইদুল ইসলাম কোটা সংস্কারের বিষয়ে সরকারের তৎকালীন সিদ্ধান্তের সমালোচনা করেছিলেন। কিন্তু সরকার বর্তমানে কোটা সংস্কারের দাবি মেনে নিয়েছে। তাহলে সমালোচনার কারণে একজন বিশ্ববিদ্যালয় শিক্ষককে কেন শাস্তির সম্মুখীন হতে হবে?

এ সময় তিনি দেশের সকল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, শিক্ষকদের বিভিন্ন সংগঠনকে শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচী পালনের আহ্বান জানান।

শিক্ষক মঞ্চের সমন্বয়ক ও দর্শন সহযোগী অধ্যাপক রায়হান রাইন বলেন, যৌক্তিক বিচার বিবেচনা ছাড়াই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন মাইদুল ইসলামকে বরখাস্ত করেছে। আমরা চাই তার যে বরখাস্তের আদেশ সেটা প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে পুনর্বহাল করুক। পাশাপাশি আমাদের দুটো দাবি- ডিজিটাল নিরাপত্তা আইন ও ৫৭ ধারা যেটা এখনো কার্যকর সেটা বাতিল করা। এ ধারায় মাইদুল ইসলামের বিরুদ্ধে মামলা করা হয়েছে এবং তিনি কারাগারে গেছেন। এই আইনকে সামনে নিয়ে আমাদের পরবর্তী কর্মসূচিগুলো নেয়া উচিৎ। বিশ্ববিদ্যালয় নিয়ে ষড়যন্ত্র চলছে যে বিশ্ববিদ্যালয় কমিশন সেটা নিয়ে আমাদের জোরালো পদক্ষেপ থাকা উচিৎ।

বিজ্ঞাপন

মানববন্ধনে ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা সংহতি প্রকাশ করেন।

সারাবাংলা/টিআই/এনএইচ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন