বিজ্ঞাপন

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস আজ

September 28, 2018 | 9:04 am

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

আজ ২৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস। ‘মুক্ত সমাজের জন্য উত্তম আইন, টেকসই উন্নয়নে তথ্যে অভিগমন’ এই স্লোগানকে সামনে রেখে বিশ্বব্যাপী পালিত হচ্ছে দিবসটি। নাগরিকদের তথ্যের প্রয়োজনীয়তা ও অধিকার সম্পর্কে সচেতন করাই এই দিবসের মূল উদ্দেশ্য।

অন্যান্য দেশের মতো বাংলাদেশেও গুরুত্ব-সহকারে পালিত হচ্ছে তথ্য অধিকার দিবস। তথ্য দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি তার বাণীতে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদযাপনের মাধ্যমে উন্নয়ন কর্মকাণ্ডে জন-সম্পৃক্ততা বৃদ্ধি এবং উন্নয়ন কার্যক্রম আরও স্বচ্ছ ও গতিশীল হবে বলে প্রত্যাশা করেন।

প্রধানমন্ত্রী তাঁর বাণীতে আশা করেন তথ্য অধিকার আইনের অধিকতর ব্যবহারের মাধ্যমে মুক্ত সমাজ গঠন ও জনগণের ক্ষমতায়ন নিশ্চিত হবে, গণতন্ত্র ও সুশাসন আরও সুদৃঢ় হবে। জাতির পিতার সোনার বাংলাদেশ বিনির্মাণের পথে আরও একধাপ এগিয়ে যাবে দেশ।

বিজ্ঞাপন

তথ্য অধিকার দিবস উপলক্ষে তিন দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে তথ্য কমিশন। শুক্রবার(২৮ সেপ্টেম্বর) সকাল দশটায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন। প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদের সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন তথ্য মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব মো: আবুয়াল হোসেন।

তথ্য দিবস উপলক্ষে এক বাণীতে, প্রধান তথ্য কমিশনার (সিআইসি) মরতুজা আহমদ বলেন, সকল প্রতিবন্ধকতা দূর করে জনস্বার্থে তথ্য অধিকার আইনের ব্যাপক চর্চা বা প্রয়োগ নিশ্চিত করতে হবে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন