বিজ্ঞাপন

তুষারের সেঞ্চুরি বাঁচাল খুলনাকে, আরিফুলে উজ্বল রংপুর

October 1, 2018 | 6:03 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

বাংলাদেশের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডটা নিজের করে নিয়েছিলেন অনেক আগেই। তুষার ইমরান এখন সেই কীর্তিটা নিয়ে যাচ্ছেন বাকিদের ধরাছোঁয়ার বাইরে। সোমবার (১ অক্টোবর) রাজশাহীতে শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে খুলনার হয়ে জাতীয় লিগের প্রথম ম্যাচেই সেঞ্চুরি পেয়েছেন তুষার। তারপরও অবশ্য তার দল খুলনা অলআউট হয়ে গেছে ২১০ রান। দিন শেষে সেই রান তাড়া করে ১ উইকেট হারিয়ে ১২২ রান তুলে নিয়েছে রাজশাহী।

রাজশাহীতে ব্যাট করতে নেমে খুলনা শুরু থেকেই উইকেট হারাতে শুরু করে। জাতীয় দলের একঝাঁক খেলোয়াড় নিয়েও শুরু থেকেই উইকেট হারাতে শুরু করে। ১৬ রানের মধ্যেই ফিরে যান রবিউল ইসলাম রবি ও আফিফ হোসেন। ৩৪ রানের মধ্যে নেই জাতীয় দল মাত্রই বাদ পড়া আরেক ওপেনার এনামুল হক বিজয়। ৪৩ রানে নুরুল হাসান সোহানকে হারিয়ে আরও বিপদে পড়ে যায় খুলনা।

৫৫ রানে বিপিএলে আলো ছড়ানো অলরাউন্ডার মাহেদী হাসানকে হারিয়ে ফেলে খুলনা, পড়ে যায় ৫ উইকেট। সেখান থেকে সৌম্য সরকারের সঙ্গে ৪৮ রানের জুটিতে ঘুরে দাঁড়ান তুষার। সৌম্য ১৩ রান করে আউট হলেও অষ্টম উইকেটে নাহিদকে নিয়ে ৮৮ রানের জুটি গড়েন তুষার। সেঞ্চুরি পাওয়ার পরেই দেলোয়ারের বলে আউট হয়ে যান ১০৪ রানে। প্রথম শ্রেণীর ক্রিকেটে এটা তুষারের ২৯তম সেঞ্চুরি। অন্যদিকে, রাজশাহীর শফিউল ইসলাম ছিলেন মূল ঘাতক, ৫ উইকেট নিয়ে একাই গুড়িয়ে দিয়েছেন খুলনার টপ অর্ডার। দেলোয়ার ও সানজামুল ইসলাম নিয়েছেন দুইটি করে উইকেট। একটি উইকেট নিয়েছেন ফরহাদ রেজা।

বিজ্ঞাপন

এই রান তাড়া করতে নেমে ১ উইকেটে ১২২ রান তুলে ফেলেছে রাজশাহী। এশিয়া কাপে অভিষিক্ত ওপেনার নাজমুল হোসেন শান্ত ৪৬ রানে আউট হলেও মিজানুর রহমান অপরাজিত আছেন ৭৪ রানে।

অন্যদিকে, টিয়ার ওয়ানের অন্য ম্যাচে বরিশালের বিপক্ষে ৫ উইকেটে ৩০০ রান তুলেছে রংপুর। শুরুতে ব্যাট করে খানিকটা বিপদেই পড়ে গিয়েছিল রংপুর, ৮৬ রানের মধ্যে হারিয়ে ফেলেছিল ৩ উইকেট। জাহিদ জাবেদ ওপেনিংয়ে নেমে করেছেন ৬২ রান। ১০১ রানে তানভীর হায়দার আউট হওয়ার পর জুটি বাঁধেন নাঈম ইসলাম ও আরিফুল হক। দু’জন পঞ্চম উইকেটে যোগ করেছেন ১৯৫ রান। নাঈম ৯২ রান করে আউট হয়ে গেলেও আরিফুল পেয়েছেন প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের অষ্টম সেঞ্চুরি। সোহাগ গাজী নিয়েছেন দুই উইকেট। কামরুল ইসলাম, সাদ্দাম হোসেন ইমন ও মনির হোসেন খান নিয়েছেন একটি করে উইকেট।

সারাবাংলা/এএম/এসএন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন