বিজ্ঞাপন

‘মন্ত্রিসভার পরবর্তী বৈঠকে উঠছে সম্পাদক পরিষদের সুপারিশ’

October 2, 2018 | 2:42 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সম্পাদক পরিষদের সুপারিশগুলো মন্ত্রিসভার পরবর্তী বৈঠকে উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তবে ওই বৈঠকে কোনো কারণে সুপারিশগুলো উপস্থাপন করা সম্ভব না হলে তা মন্ত্রিসভার পরবর্তী বৈঠকে উপস্থাপন করা হবে বলে জানান তিনি।

মঙ্গলবার (২ অক্টোবর) দুপুর ১টার দিকে সুপ্রিম কোর্ট এলাকায় বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে আয়োজিত ‘উন্নয়নের অগ্রযাত্রায় সরকারি আইনি সেবার ডিজিটালাইজেশন’-এর সফটওয়্যার ও অ্যাপস উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা বলেন আইনমন্ত্রী।

মন্ত্রী বলেন, আমি কিন্তু তথ্যমন্ত্রী ও আইসিটিমন্ত্রীর উপস্থিতিতে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টারসহ এডিটরর্স কাউন্সিলের সঙ্গে বৈঠক করেছি। সেখানে পরিষ্কার বলেছি এবং আজকেও বলছি, মন্ত্রিপরিষদের আগামী বৈঠকে না হলেও এর পরের বৈঠকে সুপারিশগুলো আলোচনার জন্য উপস্থাপন করব।

বিজ্ঞাপন

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র ‍কুমার সিনহার লেখা বই নিয়ে জানতে চাইলে আনিসুল হক বলেন, যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় লাভের জন্য সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহা দেশের বিচার বিভাগ নিয়ে বিষেদাগার করেছেন। উচ্চাভিলাষ থেকে তিনি ‘ব্রোকেন ড্রিমস’ (এসকে সিনহার লেখা বই) লিখে তাতে বিভিন্ন অভিযোগ হাজির করেছেন। কিন্তু তার অভিযোগগুলো সত্য নয়।

এসকে সিনহার বিরুদ্ধে মামলা দায়ের হওয়ায় তাকে দেশে ফিরিয়ে আনা হবে কিনা— এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, মামলা যেহেতু হয়ে গেছে, আমি সে বিষয়ে কোনো কথা বলিনি, এখনও বলব না। এটা দুর্নীতি দমন কমিশনের দায়িত্ব। তারা বিষয়টি দেখবেন। তাকে দেশে ফিরিয়ে আনার প্রয়োজন হলে তা আদালতের মাধ্যমে হবে। মামলা যখন চলবে, তখন সেটি দেখা যাবে। এর বাইরে কিছু বলতে পারছি না।

বিজ্ঞাপন

এর আগে, সরকারি আইনি সেবার ডিজিটালাইজেশনের জন্য সফটওয়্যার ও অ্যাপ উদ্বোধনের সময় মন্ত্রী বলেন, দেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বিনামূল্যে আইনি সেবা সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। এ উন্নয়নের ধারাকে সর্বোচ্চ অবস্থায় পৌঁছে দিতে আমরা বেশকিছু পরিকল্পনা নিয়েছি। অচিরেই জনগণ এসবের সুফল পাবে।

২০১৬ সালের ২৮ এপ্রিল ডিজিটাল এই সেবা উদ্বোধনের পর থেকে এখন পর্যন্ত প্রায় তিন লাখ মামলায় অসহায় সাধারণ জনগণকে প্রায় দেড় কোটি টাকা আদায় করে দেওয়া হয়েছে বলে জানান আইনমন্ত্রী। এ কার্যকম ডিজিটাল হওয়ায় এখন জনগণ আরও সহজে অ্যাপ ও সফটওয়্যারের মাধ্যমে সেবা পাবে বলেও জানান তিনি।

উদ্বোধনী উনুষ্ঠানে বিভিন্ন জেলার প্রায় ৩০ জন আইন সহায়তা কর্মকর্তাদের মধ্যে ল্যাপটপ ও মোবাইল ফোন বিতরণ করা হয়। এসময় আইনি সহায়তা কেন্দ্রের পরিচালকসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা ও সদস্যরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

৩ মন্ত্রীর সঙ্গে সম্পাদক পরিষদের বৈঠক রোববার

সম্পাদক পরিষদের আপত্তি নিয়ে আলোচনা হবে মন্ত্রিসভায়

সারাবাংলা/এসএইচ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন