বিজ্ঞাপন

৩১ অক্টোবরের মধ্যেই জিয়া অরফানেজ মামলার আপিল শেষ করতে হবে

October 29, 2018 | 2:03 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা আপিল ৩১ অক্টোবরের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়ে আপিলের আদেশের পুনবিবেচনার আবেদন খারিজ করে দিয়েছে আপিল বিভাগ।

সোমবার (২৯ অক্টোবর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বেঞ্চ এ আদেশ দেন।

এরফলে আগের নির্ধারিত সময় ৩১ অক্টোবরের মধ্যে আপিল নিষ্পত্তি করতে হবে বলে জানিয়েছেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।

বিজ্ঞাপন

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও জয়নুল আবেদীন। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান, রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

পরে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জানান, সময় বৃদ্ধিতে করা রিভিউ আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। ফলে আগের নির্ধারিত সময় ৩১ অক্টোবরের মধ্যে আপিল নিষ্পত্তি করতে হবে।

গত ৩০ জুলাই আপিল বিভাগ এক আদেশে ৩১ অক্টোবরের মধ্যে আপিল নিষ্পত্তির নির্দেশ দিয়েছিলেন আদালত।

বিজ্ঞাপন

এই মামলায় পাঁচ বছরের দণ্ডের বিরুদ্ধে আপিল করে জামিন আবেদনের পর খালেদা জিয়াকে গত ১২ মার্চ চার মাসের জামিন দেন হাইকোর্ট।

গত ১২ জুলাই থেকে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে এ মামলার আপিল শুনানি শুরু হয়।

এরই মধ্যে দুর্নীতি দমন কমিশন ও রাষ্ট্রপক্ষ থেকে তাদের যুক্তিতর্ক উপাস্থাপন শেষ হয়েছে।

এ মামলায় ছয় আসামির মধ্যে খালেদা জিয়াসহ তিনজন কারাবন্দি। বাকি তিন আসামি পলাতক রয়েছেন। খালেদা জিয়া ছাড়া বাকি দু’জন হলেন-মাগুরার সাবেক সংসদ সদস্য (এমপি) কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ।

বিজ্ঞাপন

পলাতক তিনজন হলেন-বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান, সাবেক মুখ্য সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।

গত ৮ ফেব্রুয়ারি বকশীবাজারে কারা অধিদফতরের প্যারেড গ্রাউন্ডে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. মো. আখতারুজ্জামান মামলাটিতে খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদণ্ড দেন। বাকি আসামিদের বিভিন্ন মেয়াদে সাজা দেন।

সারাবাংলা/এজেডকে/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন