বিজ্ঞাপন

ফিটনেসহীন যানবাহনের তালিকা করতে ১৬ সদস্যের কমিটি

November 4, 2018 | 4:00 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: সারাদেশে চলা ফিটনেসহীন যানবাহনের তালিকা করতে আদালতের নির্দেশে ১৬ সদস্যের একটি কমিটি গঠন করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

গত ৩১ জুলাই হাইকোর্ট বিভাগ নির্দেশ দেন, দ্রুততম সময়ের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, বিআরটিএ চেয়ারম্যান এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিবের নেতৃত্বে অভিজ্ঞ ব্যক্তিদের নিয়ে কমপক্ষে ১৫ সদস্যের একটি স্বাধীন ও নিরপেক্ষ অনুসন্ধান বিশেষজ্ঞ কমিটি গঠন করতে হবে। বিশেষজ্ঞ কমিটি ফিটনেসহীন যানবাহন সংক্রান্ত জরিপ চালাবে এবং তিন মাসের মধ্যে আদালতে প্রতিবেদন জমা দেবে।

এ সংক্রান্ত একটি মামলার রিটকারী আইনজীবী তানভীর আহমেদ রোববার (৪ নভেম্বর) সারাবাংলাকে জানিয়েছেন, আদালতের নির্দেশ পেয়ে ২৩ অক্টোবর বিআরটিএ কমিটি গঠন করেছে। কমিটিতে আহ্বায়ক করা হয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একজন উপযুক্ত প্রতিনিধিকে। বিআরটিএ’র সচিবকে সদস্য সচিব করা হয়েছে।

বিজ্ঞাপন

স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ সদর দফতর, হাইওয়ে পুলিশ, বিআরটিএ, ঢাকা উত্তর সিটি করপোরেশন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, সড়ক ও জনপদ অধিদফতর, স্থানীয় সরকার প্রকৌশলী অধিফতর, বুয়েটের যন্ত্র প্রকৌশলী বিভাগ, অ্যাক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি ও ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা মালিক সমিতির একজন করে প্রতিনিধি এবং গবেষক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদকে এই কমিটির সদস্য করা হয়েছে।

গত ৩১ জুলাই রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চের আদেশ অনুযায়ী, এই কমিটি জরিপ শেষে তিন মাসের মধ্যে প্রতিবেদন আকারে আদালতে দাখিল করবে।

সারাবাংলা/এজেডকে/এমএইচ/এটি

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন