বিজ্ঞাপন

নারীর ক্ষমতায়নের জন্য প্রধানমন্ত্রীকে সফররত ডাচ দূতের ধন্যবাদ

November 5, 2018 | 6:16 pm

।। এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: নারীর ক্ষমতায়ন এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে কাজ করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন বাংলাদেশে সফররত নেদারল্যান্ডের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়নমন্ত্রী সিগরিড কাগ। পাশাপাশি নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দেওয়ার জন্যও বাংলাদেশের প্রশংসা করেছেন ডাচ মন্ত্রী।

নেদারল্যান্ডের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়নমন্ত্রী সিগরিড কাগ দুই দিনের সফর কর্মসূচি নিয়ে সোমবার (৫ নভেম্বর) সকালে ঢাকা এসে পৌঁছান। ঢাকায় এসেই সিগরিড কাগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। সে সময় বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তার সফর কর্মসূচি অনুযায়ী, রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিন দেখতে মঙ্গলবার (৬ নভেম্বর) ডাচ মন্ত্রী কক্সবাজারের একাধিক রোহিঙ্গা শিবির পরিদর্শন করবেন এবং রোহিঙ্গা নাগরিক ও আশ্রয় শিবিরের সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ করবেন। মঙ্গলবার সন্ধ্যায় রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশ থেকে মিয়ানমার যাবেন সিগরিড কাগ। সেখানে মিয়ানমারের নেত্রী অং সাঙ সুকিসহ সংশ্লিষ্টদের সঙ্গে চলমান সঙ্কট নিয়ে তিনি আলাপ করবেন।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতে ডাচ মন্ত্রী সিগরিড কাগ বলেন, ‘নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দিয়ে আপনি যে নেতৃত্বগুণের পরিচয় দিয়েছেন তা প্রশংসনীয়। রোহিঙ্গা সঙ্কট সমাধানে বাংলাদেশের প্রতি নেদারল্যান্ডের সমর্থন অব্যাহত থাকবে।’

রোহিঙ্গা সঙ্কট ইস্যুতে ডাচ মন্ত্রী সিগরিড কাগ বলেন, ‘শিগগির রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হবে বলে বাংলাদেশ-মিয়ানমার ঘোষণা করেছে। কিন্তু জাতিসংঘ বলছে, প্রত্যাবাসনের জন্য নিরাপদ পরিস্থিতির সৃষ্টি হয়নি। স্বেচ্ছায়, নিরাপদে এবং সম্মানের সঙ্গে রোহিঙ্গা প্রত্যাবাসনের ওপর গুরুত্ব দিচ্ছে নেদারল্যান্ড। এই ইস্যুতে দুই দেশ সফরে সবার সঙ্গে সাক্ষাতে আমি এই বিষয়টিকেই গুরুত্ব দিতে চাই।’

নেদারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বার্তায় জানিয়েছে, রোহিঙ্গা সঙ্কট সরেজমিন দেখতে এবং এই সংকট সমাধানে বাংলাদেশ এবং মিয়ানমার সফর করবেন ডাচ মন্ত্রী সিগরিড কাগ। রোহিঙ্গা সংকট নিয়ে সঠিক তথ্য পেতে সফরে তিনি নির্যাতিত রোহিঙ্গা নাগরিক এবং উন্নয়ন কর্মীদের সঙ্গে আলাপ করবেন। রোহিঙ্গা শিবিরে খাদ্যসেবায় নিয়োজিত বিশ্ব খাদ্য সংস্থার কার্যক্রম নিজ চোখে দেখবেন সিগরিড কাগ।

বিজ্ঞাপন

রোহিঙ্গা সংকট সম্পর্কে পূর্ণ ধারণা পেতে চায় নেদারল্যান্ড, এমন মন্তব্য উল্লেখ করে ন্যাদারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বার্তায় বলা হয়েছে, এই সংকট সমাধানে ডাচ মন্ত্রী দুই দেশের নীতি নির্ধারক, সরকারের মন্ত্রী, আমলা, কূটনীতিক এবং সুশীল সমাজের সঙ্গে আলাপ করবেন। বাংলাদেশ সফরে ডাচ মন্ত্রী টেক্সটাইল কারখানা পরিদর্শন করবেন এবং এসব কারখানার শ্রমিকদের কাজের পরিবেশ বিষয়ে তার মনোযোগ থাকবে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, নেদারল্যান্ডের সহযোগিতায় বাংলাদেশের ডেল্টা প্ল্যান বাস্তবায়িত হচ্ছে। সম্প্রতি ডেল্টা প্ল্যান একনেকে’র (জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি) বৈঠকে অনুমোদন পায়। ডাচ মন্ত্রী সিগরিড কাগের চলমান সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিয়ে ডেল্টা প্ল্যানের আনুষ্ঠানিক উদ্বোধনের চেষ্টা ছিল। কিন্তু শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রীয় কাজে ব্যস্ত থাকায় তা আর হচ্ছে না।

সারাবাংলা/জেআইএল/এটি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন