বিজ্ঞাপন

‘৮ নভেম্বর তফসিল ঘোষণায় আ.লীগের সমর্থন আছে’

November 7, 2018 | 5:51 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আগামীকাল বৃহস্পতিবার (৮ নভেম্বর) একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণায় ক্ষমতাসীন আওয়ামী লীগের সমর্থন রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম।

বুধবার (৭ নভেম্বর) নির্বাচন কমিশনের সঙ্গে আওয়ামী লীগের সংলাপের পর এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

আরও পড়ুন- ইসির সঙ্গে আওয়ামী লীগের সংলাপ চলছে

বিজ্ঞাপন

ব্রিফিংয়ে এইচ টি ইমাম বলেন, ৮ নভেম্বর জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার কথা জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। আমরা মনে করি, নির্বাচন কমিশন একটি স্বাধীন ও নিরপেক্ষ প্রতিষ্ঠান। তারা যেভাবে নির্বাচন করতে চায়, যেদিন নির্বাচন করতে চায়, তারা যেদিন তফসিল ঘোষণা করতে চায়; সরকারের দায়িত্ব তাদের সেভাবে সহায়তা করা। সরকার তাদের সহায়তা করবে।

নির্বাচনে সেনা মোতায়েনের বিষয়ে জানতে চাইলে এইচ টি ইমাম বলেন, এ বিষয়ে আমাদের কোনো মতামত নেই। নির্বাচন কমিশন যদি সেনা মোতায়েন করতে চায়, তাহলে সরকার সহায়তা করবে। আগের সংসদ নির্বাচনগুলোতে সেনাবাহিনী স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করেছে উল্লেখ করে তিনি বলেন, নির্বাচন কমিশন চাইলে সেভাবেই সেনা মোতায়েন করতে পারে। এটা তাদের আইনেই আছে।

জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার প্রসঙ্গে প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বলেন, এ বিষয়েও আমাদের কোনো বক্তব্য নেই।

বিজ্ঞাপন

নির্বাচন কমিশন বলেছে, তারা সীমিত কেন্দ্রে ইভিএম ব্যবহার করতে চায়। এ বিষয়ে জানতে চাইলে এইচ টি ইমাম বলেন, কমিশন সীমিত আসনে ইভিএম ব্যবহার করতে চাইলে তাতে আমাদের সমর্থন আছে। আমরা আরও বলেছি, ইভিএম ব্যবহারের আগে যেন পোলিং কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হয়।

নির্বাচনে পর্যবেক্ষকদের অংশগ্রহণ প্রসঙ্গে আওয়ামী লীগের মতামত জানতে চাইলে তিনি বলেন, ইসি চাইলে দেশি-বিদেশি পর্যবেক্ষক হিসেবে নিবন্ধন দিতে পারে। তবে নিবন্ধন ছাড়া যেন কেউ পর্যবেক্ষক হিসেবে অংশ নিতে না পারেন, সে বিষয়ে ব্যবস্থা নিতে হবে। কেউ ট্যুরিস্ট ভিসায় এসে যেন নির্বাচন পর্যবেক্ষক হিসেবে কাজ না করতে পারে, সে ব্যবস্থাও ইসিকে নিতে হবে।

ইসির সঙ্গে অন্যান্য রাজনৈতিক দল ও জোটের বৈঠকের প্রসঙ্গ টেনে এইচ টি ইমাম বলেন, এর আগে ইসির সঙ্গে জাতীয় পার্টি, যুক্তফ্রন্টসহ বেশকিছু দলের বৈঠক হয়েছে। তারা সবাই শালীনভাবে কথা বলেছে। কিন্তু ঐক্যফ্রন্ট নামে একটি জোট তর্জনী উঁচিয়ে কমিশনকে ভয়ভীতি দেখিয়েছে। আমরা কমিশনকে বলেছি, ভয় পাবেন না। জনগণকে সঙ্গে নিয়ে এসব পরিস্থিতির মোকাবিল আমরা করব। জনগণ ভোটের মাধ্যমেই তাদের জবাব দেবে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

৮ তারিখেই তফসিল চায় যুক্তফ্রন্ট

৮ নভেম্বরই তফসিল চায় জাতীয় পার্টি

ইসিকে ঐক্যফ্রন্ট, ‘আপনাদের দিয়ে সুষ্ঠু নির্বাচন কীভাবে হবে?’

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন