বিজ্ঞাপন

বাংলাদেশ অনেক গুরুত্বপূর্ণ: চীন

November 9, 2018 | 9:30 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: চীনের নেওয়া ‘বেল্ট অ্যান্ড রোড’ উদ্যোগ বাস্তবায়নে বেইজিংয়ের কাছে ঢাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশের একাধিক অর্থনৈতিক উন্নয়ন এবং অবকাঠামো প্রকল্প বাস্তবায়নে সামনের দিনগুলোতেও চীনের সমর্থন অব্যাহত থাকবে।

চীনের একাধিক মন্ত্রী বেইজিং সফররত পররাষ্ট্র সচিব মো. শহীদুল হককে এই কথা বলেন। পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বাংলাদেশ-চীনের মধ্যে ১১তম এফওসি (ফরেন অফিস কনসালটেশন) বৈঠকে অংশ নিতে বর্তমানে দেশটি সফর করছেন। বেইজিং থেকে এক বার্তায় পররাষ্ট্র সচিব এক বার্তায় এই তথ্য জানান।

বাংলাদেশ-চীনের মধ্যে ১১তম এফওসি (ফরেন অফিস কনসালটেশন) বৈঠক ৮ ও ৯ নভেম্বর বেইজিংয়ে অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশের পক্ষে ১০ জন প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক। এই সময়ে চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত ফজলুল করিম উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

বার্তায় বলা হয়, বেইজিংয়ে শুক্রবার (৯ নভেম্বর) অনুষ্ঠিত বৈঠকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াঙ ই পররাষ্ট্র সচিব মো. শহীদুল হককে বলেন, ‘বাংলাদেশের উন্নয়নে চীনের সমর্থন অব্যাহত থাকবে। উন্নয়নের জন্য বিভিন্ন অর্থনৈতিক উন্নয়ন এবং অবকাঠামো উন্নয়নে চীন বাংলাদেশকে সমর্থন দিয়ে যাবে।’

বাংলাদেশ-চীনের মধ্যে ১১তম এফওসি বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্কের সকল বিষয় নিয়ে আলোচনা করা হয়। বিশেষ করে ২০১৪ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফর এবং ২০১৬ সালে চীনের রাষ্ট্রপতি শি জিনপিঙয়ের বাংলাদেশ সফরে নেয়া সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন এবং বর্তমান অবস্থা বৈঠকে বিশেষ গুরুত্ব দিয়ে আলোচনা করা হয়।

চীনের ভাইস মিনিস্টার বলেন, ‘বেল্ট অ্যান্ড রোড উদ্যোগ বাস্তবায়নের ক্ষেত্রে বাংলাদেশ চীনের কাছে খুবই গুরুত্বপূর্ণ।’

বিজ্ঞাপন

পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বৈঠকে বাংলাদেশের নেওয়া ভিশন ২০২১ এবং ভিশন ২০৪১ সম্পর্কে চীনের প্রতিনিধি দলকে অবহিত করেন। বৈঠকে পররাষ্ট্র সচিব জানান, উন্নয়নের জন্য বাংলাদেশ সার্ক, বিমসটেক, বিবিআইএন, বিসিআইএমসহ একাধিক আঞ্চলিক জোটের সঙ্গে কাজ করছে।

উন্নয়নের গতি অব্যাহত রাখতে বাংলাদেশের পক্ষ থেকে চীনকে তাদের দেয়া একাধিক উন্নয়ন প্রকল্পে অর্থায়নের ছাড়ের গতি আরো বাড়াতে বলা হয়। পাশাপাশি চীনকে বাংলাদেশে আরো বিনিয়োগের আহ্বান জানানো হয়।

সারাবাংলা/জেআইএল/একে

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন