বিজ্ঞাপন

১৯৫ ‘বেসামাল’ প্রতিষ্ঠান পুনরুজ্জীবিত করার সিদ্ধান্ত পাক-সরকারের

November 16, 2018 | 1:05 pm

।। আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

১৯৫টি ‘বেসামাল’ প্রতিষ্ঠান ব্যক্তিগত মালিনাকায় না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান সরকার। ব্যক্তিগত মালিকানায় না দিয়ে, প্রতিষ্ঠানগুলোতে নতুন করে বিনিয়োগ করা হবে। রাষ্ট্রীয় মালিকানাধীন ওই এন্টারপ্রাইজগুলো নিয়ে আগামী ছয় মাসের মধ্যে নীতিমালা জমা দিতে আমলাদের নির্দেশ দিয়েছে সরকার। খবর দ্য ডনের।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ সরকারের এক বৈঠকে এন্টারপ্রাইজগুলো নিয়ে নতুন উদ্যোগ গ্রহণ বিষয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে মোট দু’টি আলাদা নীতিমালার অনুমোদন দেওয়া হয়- একটি হচ্ছে ১৯৫টি এন্টারপ্রাইজ নিয়ে কাজ করা বিষয়ে ও অপরটি হচ্ছে শীর্ষ সরকারি আমলারা যেন সরকারের নীতিমালা মেনে চলে তা নিশ্চিত করা নিয়ে।

বৈঠক শেষে নেওয়া সিদ্ধান্তে আরও জানানো হয়, প্রধানমন্ত্রী ইমরান খান আগামী ২৯ নভেম্বর দেশবাসীর কাছে তার প্রধানমন্ত্রীত্বের ১০০ দিনের মধ্যে অর্জিত সফলতাগুলো তুলে ধরবেন।

বিজ্ঞাপন

বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে দেশটির তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেন, সরকারি ইউনিট নিয়ে কাজ করার কৌশলের আওতায় মন্ত্রীপরিষদ সারমায়া-ই-পাকিস্তান কোম্পানি (এসপিসি) নামের একটি গঠনের অনুমোদন দেওয়া হয়েছে। এই কমিটি সিদ্ধান্ত নেবে কিভাবে ওই বেসামাল প্রতিষ্ঠানগুলো পুনরুজ্জীবিত করা যায়। কমিটিটি গঠন করা হবে সিঙ্গাপুর ও মালয়েশিয়ার মডেলের অনুকরণে।

উল্লেখ্য, এই মডেল অনুসারে, পাকিস্তানের কোন আমলা তার পারফরমেন্সের ভিত্তিতে সর্বোচ্চ তিন বছর কোন পদে বহাল থাকতে পারবে।

ফাওয়াদ বলেন, এসপিসির পরিচালনা পর্ষদের (বিওজি) প্রধানের দায়িত্বে থাকবেন প্রধানমন্ত্রী ইমরান খান।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, বেসামাল এন্টারপ্রাইজগুলোর মধ্যে রয়েছে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ), পাকিস্তান স্টিল মিলস ও পাকিস্তান রেইলওয়েস। চলতি বছরের শুরুর দিকে পিআইএসহ প্রায় ৭০টি প্রতিষ্ঠান ব্যাক্তিগত মালিকানাধীন করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল পাক-সরকার।

পাক-তথ্যমন্ত্রী বলেন, এই ১৯৫টি প্রতিষ্ঠান খুবই গুরুতর সমস্যায় আক্রান্ত। এগুলো ক্ষতির সম্মুখীন হচ্ছে। আর এজন্যই আমরা এগুলোকে ব্যক্তিগত মালিকানায় দিতে পারবো না।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন