বিজ্ঞাপন

আন্দামান দ্বীপে আদিবাসীদের হামলায় ধর্ম প্রচারকের মৃত্যু

November 21, 2018 | 6:03 pm

।।আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

ভারতের আন্দামান ও নিকোবার দ্বীপের আদিবাসী ‘সেন্টিনেলিজ’ সম্প্রদায়ের হাতে খুন হয়েছেন এক মার্কিন নাগরিক। স্থানীয় সাত জেলের সহায়তায় ধর্ম প্রচারের উদ্দেশে উত্তর আন্দামান দ্বীপে পৌঁছেছিলেন জন এলেন চৌ নামের ওই ব্যক্তি। ওই সাত জেলেকে গ্রেফতার করেছে পুলিশ। খবর বিবিসির।

আন্দামানে বসবাসকারী সেন্টিনেলিজদের জনসংখ্যা ৫০ জনেরও কম। পুরো বিশ্বের সঙ্গে তাদের কোন রকম যোগাযোগও নেই।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ১৪ নভেম্বর দ্বীপে প্রবেশের চেষ্টা করেন চৌ। কিন্তু তার ওই চেষ্টা ব্যর্থ হয়। কয়েকদিন পর আবার সেখানে যাওয়ার চেষ্টা করেন তিনি। প্রথমে জেলেদের নৌকা ও পরবর্তীতে অপর একটি ছোট নৌকায় করে দ্বীপে পৌঁছান মার্কিন নাগরিক। এরপর ২০ নভেম্বর তার মরদেহ খুঁজে পাওয়া যায়।

বিজ্ঞাপন

গ্রেফতার হওয়া জেলেরা পুলিশকে জানিয়েছে, জন এলেন চৌ’কে প্রথমে তীর ছুঁড়ে মারে সেন্টিনেলিজ সম্প্রদায়ের মানুষ। কিন্তু এরপরও হাঁটছিলেন তিনি। তখন কয়েকজন আদিবাসী তার গলায় একটি দড়ি পেঁচিয়ে তাকে টেনে-হিঁচড়ে নিয়ে যায়।

উল্লেখ্য, আন্দামান দ্বীপে বাইরের যে কোনো মানুষের প্রবেশ নিষেধ। এমনকি এর বাসিন্দাদের সঙ্গে কোন রকমের যোগাযোগ করাও নিষিদ্ধ। দ্বীপটিতে প্রবেশের চেষ্টাকারী প্রত্যেকেই আদিবাসীদের হামলার শিকার হয়েছেন।

ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, জন এলেন চৌ ছিলেন একজন খ্রিস্টান ধর্ম প্রচারক। তিনি সেন্টিনেলিজদের মধ্যে খ্রিস্টান ধর্ম প্রচার করতে চেয়েছিলেন।

বিজ্ঞাপন

বিবিসি হিন্দির প্রতিবেদক সুবির ভৌমিক জানিয়েছেন, এর আগেও চার-পাঁচ বার আন্দামানে গিয়েছিলেন চৌ।

তিনি বলেন, সেন্টিনেলিজ সম্প্রদায়ের জনসংখ্যা খুবই কম। তারা এমনকি অর্থের ব্যবহারও জানে না। তাদের সঙ্গে যেকোন ধরণের যোগাযোগই নিষিদ্ধ। পুলিশের জন্যও ঘটনাটি কঠিন। কারণ তারা সেন্টিনেলিজদের গ্রেফতারও করতে পারবে না।

গত বছর আন্দামান দ্বীপের আদিবাসীদের ছবি বা ভিডিওচিত্র ধারন নিষিদ্ধ ঘোষণা করে ভারত সরকার।

আন্দামানে বেশ কয়েকটি আদিবাসী নৃগোষ্ঠী বাস করে। এদের মধ্যে সবচেয়ে আদিম দু’টি সম্প্রদায় হচ্ছে- জারোয়া ও সেন্টিনেলিজ। বিশ্বের বহু সংগঠন তাদের পক্ষে ক্যাম্পেইন চালাচ্ছে। আন্দামানে তারা ৬০ হাজারেরও বেশি সময় ধরে বাস করছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএ/এসএমএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন