বিজ্ঞাপন

ডিসেম্বরে ১১ মিলিয়ন ব্যারেল গ্যাসোলিন আমদানি করবে ইন্দোনেশিয়া

November 22, 2018 | 7:00 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি ফার্ম পারটামিনা চলতি বছরের ডিসেম্বরের মধ্যে আমদানি করবে ১০ থেকে ১১ মিলিয়ন ব্যারেল গ্যাসোলিন। বাজার সূত্রের বরাত দিয়ে এস অ্যান্ড জি গ্লোবাল জানিয়েছে নভেম্বর মাস থেকেই শুরু হচ্ছে আমদানি প্রক্রিয়া।

এ বিষয়ে বাজার পর্যবেক্ষকরা বলেছিলেন ডিসেম্বরের জন্য রোড অকটেন নাম্বার (আরওএন) ৮৮, ৯২ এবং ৯৫ এই তিন ক্যাটাগরির বাইরের কোনো গ্যাসোলিন সরবরাহ করা সম্ভব না।

পারটামিনায় দুর্নীতি: এলএনজি রফতানি নয়, আমদানি করবে ইন্দোনেশিয়া

সংবাদ প্রকাশের পরও পড়তি মৌসুমে গ্যাসোলিন আমদানি অব্যাহত থাকবে এবং গত ডিসেম্বরের তুলনায় এ বছর ৯ দশমিক ৫৮ মিলিয়ন ব্যারেল বেশি আমাদানিও হয়েছে। এর ফলে কিছুটা হলেও চাঙ্গা হয়েছে মন্দা বাজার।

বিজ্ঞাপন

এ বিষয়ে সিঙ্গাপুরভিত্তিক এক ব্যবসায়ী বলেন, বছরের প্রথমার্ধে প্রতিমাসে পারটামিনাকে আট থেকে নয় মিলিয়ন ব্যারেল আমদানি করতে হয়, তার চেয়ে এটা অনেক ভালো হবে। আমি এখনো মনেকরি কোনো চাহিদার বিপরীতে এ ধরেনের সরবরাহ যথেষ্ট যাদের নিজেদের চাহিদার ভিত্তি সার্বিকভাবে দুর্বল।

এ ছাড়া ইন্দোনেশিয়ার একটি পরিসংখ্যান থেকে দেখা গেছে, জানুয়ারি থেকে জুন মাসের মধ্যে পের্টামিনা গড়ে প্রতিমাসে ৯ দশমিক ২ মিলিয়ন ব্যারেল গ্যাসোলিন আমদানি করে।

এস অ্যান্ড পি গ্লোবাল প্লাটস ডাটা অনুযায়ী, এফওবি সিঙ্গাপুর ৯২ আরওএন মানের গ্যাসোলিনের দাম বছরে প্রথম দিকের তুলনায় পড়ে যায়। এ ছাড়া চলতি বছরের ৮ নভেম্বর অপরিশোধিত তেলের দাম গত সাত বছেরের মধ্যে সবচেয়ে নিচে নেমে এসে প্রতি ব্যারেলের দাঁড়ায় এক দশমিক ১৭ ডলারে। এর আগে ২০১১ সালের ২১ নভেম্বর সর্বশেষ দর পতন হয়। সে সময় প্রতি ব্যারেলের দাম হয় ১ দশমিক ৭৩ ডলার। গত সোমবার পর্যন্ত যেটা প্রতি ব্যারেলের দাম ছিল ১ দশমিক ২০ ডলার পর্যন্ত ওঠে।

বিজ্ঞাপন

দুর্বল বাজারের প্রতিনিধি হিসেবে বেশ শক্তভাবেই দাঁড়িয়ে আছে এশিয়ার গ্যাসোলিন মার্কেট।

কোম্পানিটি এর আগে সিঙ্গাপুর ও মালয়েশিয়া থেকে ছয় লাখ ব্যারেল হাই অকটেন মোগাস কমপোনেন্ট (এইচওএমসি) আরওএন ৯২ কেনার জন্য দরপত্র আহ্বান করে যা ডিসেম্বরের মধ্যে তানজাং উবানে ডেলিভারি করার কথা। টেন্ডারটি ১৪ ডিসেম্বর ক্লোজ করা হয় যা ১৬ ডিসেম্বর পর্যন্ত কার্যকর ছিল কিন্তু বিষয়টি পরিষ্কার ছিল না ডেন্ডারটি ঘোষণা করা হবে কি না।

রাষ্ট্রীয় মালিকানাধীন তেল ও গ্যাস কোম্পানিটি এর বাইরে বেশ কয়েকবার আওএন ৮৮, ৯২ ও ৯৮ কেনার জন্য দরপত্র আহ্বান করে।

সিঙ্গাপুর ও মালয়েশিয়া থেকে আরওএন-৯৮ গ্যাসলিন পরিবহনের জন্য ৩০ থেকে ৫০ হাজার ব্যারেল ধারণ ক্ষমতা সম্পন্ন দুই-তিনটি কার্গোর সন্ধান করেছিল পারটামিনা। যেখানে অন্য একটি রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি সিঙ্গাপুর ও মালয়েশিয়া থেকে পাঁচ লাখ ব্যারেল এইচওএমসি ৯২ আরওএন গ্যাসোলিন আমদানি করে তানজুং উবানে সরবরাহের দরপত্র আহ্বান করে। উভয় কোম্পানির দরপত্র আহ্বানের শেষ দিন ছিল ১৬ নভেম্বর এবং এর বৈধতা ছিল ২৩ নভেম্বর ও ২৬ নভেম্বর যথাক্রমে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন