বিজ্ঞাপন

যুক্তরাজ্যে ধনীদের চেয়ে ১০ বছর আগে মরছে দরিদ্ররা

November 23, 2018 | 9:35 am

।।আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

যুক্তরাজ্যে ধনী ও দরিদ্রদের মধ্যে আয়ু বৈষম্যতা তীব্র আকার ধারণ করেছে। গবেষকরা বলছেন, গড়ে ধনীদের চেয়ে প্রায় ১০ বছর আগে মৃত্যুবরণ করে যুক্তরাজ্যের দরিদ্ররা। এরকম বৈষম্য যুক্তরাষ্ট্রেও রয়েছে বলে জানান তারা। খবর সিএনএন’র।

ল্যান্সেট পাবলিক হেলথ সাময়িকীতে বৃহস্পতিবার(২২ নভেম্বর) প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, যুক্তরাজ্যের সবচেয়ে ধনশালী ও সবচেয়ে দরিদ্র নারী ও মেয়েদের মধ্যে আয়ু বৈষম্য বৃদ্ধি পেয়েছে। ২০০১ সালে এই দুই শ্রেণীর মধ্যে গড় আয়ু ব্যবধান ছিল ৬.১ বছর। সেখান থেকে ২০১৬ সালে তা বৃদ্ধি পেয়ে পৌঁছেছে ৭.৯ বছর।

একইভাবে ছেলে ও পুরুষদের মধ্যেও বৃদ্ধি পেয়েছে বৈষম্য। ওই সময়ে ধনী ও দরিদ্র ছেলে-পুরুষদের মধ্যে আয়ু বৈষম্য বৃদ্ধি পেয়েছে ৯ থেকে ৯.৭ বছরে।

বিজ্ঞাপন

গবেষণাটির জ্যেষ্ঠ গবেষক ও ইম্পেরিয়াল কলেজ লন্ডনের অধ্যাপক মাজিদ ইজ্জাতি বলেন, আবিষ্কারটি হচ্ছে যে, প্রত্যেক বয়সের মানুষের মধ্যে ধরণের রোগ-বালাই ছড়িয়ে পড়ার ক্ষেত্রেও বৈষম্যতা রয়েছে। এর মানে হচ্ছে দরিদ্ররা সবদিক দিয়েই দুর্ভোগের শিকার হচ্ছে।

তিনি বলেন, দরিদ্রদের ক্ষেত্রে সব মিলিয়ে স্বাস্থ্যসেবার সুযোগ ও এর ব্যবহারের অবস্থা শোচনীয়। এমনকি যুক্তরাজ্যের মতো একটা দেশেও, যে দেশের একটি  জাতীয়  স্বাস্থ্যসেবা ব্যবস্থা রয়েছে।

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুসারে, ২০১৬ সালে বৈশ্বিক গড় আয়ু ছিল ৭২ বছর। ২০০০ থেকে এই আয়ু গড়ে ৫.৫ বছর বৃদ্ধি পেয়েছে।

বিজ্ঞাপন

নতুন এই গবেষণাটি করা হয়েছে ইংল্যান্ডের জনসংখ্যা ও মৃত্যু বিষয়ক জাতীয় পরিসংখ্যান কার্যালয় থেকে নেওয়া স্বাস্থ্য সম্পর্কিত তথ্যের ভিত্তিতে। গবেষকরা ২০০১ থেকে ২০১৬ সাল পর্যন্ত মারা যাওয়া ৭৬ লাখ ৫০ হাজার মৃত ব্যক্তির তথ্য বিশ্লেষণ করেছে। তারা অঞ্চল, সম্প্রদায় ও বয়সের ভিত্তিতে মৃত্যুর হার ও আয়ুকাল বিশ্লেষণ করেছে।

গবেষকরা জানান, তুলনামূলকভাবে ২০১৬ সালে দরিদ্র সম্প্রদায়গুলোতে আয়ুকাল কম ছিল। ধনী ও দরিদ্র নারীদের মধ্যে আয়ু বৈষম্যতা ছিল গড়ে ৭৮.৮ বছর থেকে ৮৬.৭ বছর। আর পুরুষদের মধ্যে ৭৪ বছর থেকে ৮৩.৮ বছর।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন