বিজ্ঞাপন

৩ জনকে আজীবনসহ ৫ জাবি শিক্ষার্থীকে বহিষ্কার

November 26, 2018 | 11:23 pm

।। জাবি করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) সান্ধ্যকালীন কোর্সের এক শিক্ষার্থী ও তার বান্ধবীর কাছ থেকে ‘ছিনতাইয়ের সময় আটক’ হওয়া পাঁচ শিক্ষার্থীর মধ্যে তিন জনকে আজীবন বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বাকি দুই শিক্ষার্থীকে দুই বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। সোমবার (২৬ নভেম্বর) রাতে অনুষ্ঠিত জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে সারাবাংলাকে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ।

আজীবন বহিষ্কৃতরা হলেন— বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের ইয়া রাফিউ শিকদার, মোস্তাফিজুর রহমান ও সোহেল রানা। এছাড়া দুই বছরের জন্য বহিষ্কৃতরা হলেন— বাংলা বিভাগের সজীব কাজি ও আসিফ আহমেদ। এরা সবাই ৪৭তম ব্যাচের শিক্ষার্থী। এদের মধ্যে আজীবন বহিষ্কৃতরা ছাত্রলীগকর্মী বলে জানা গেছে। তবে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি মো. জুয়েল রানা ছাত্রলীগের রাজনীতির সঙ্গে বহিষ্কৃতদের জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছেন।

পাঁচ শিক্ষার্থীকে বহিষ্কারের বিষয়ে ভারপ্রাপ্ত রেজিস্টার রহিমা কানিজ সারাবাংলাকে বলেন, বহিষ্কৃতদের মধ্যে তিন জনের বিরুদ্ধে এর আগেও সাংবাদিক ও ছাত্রী মারধরের একটি অভিযোগ রয়েছে। এরপর আবার রোববার (২৫ নভেম্বর) তাদের বিরুদ্ধে ছিনতাইয়ের অভিযোগ এসেছে। এজন্য তাদেরকে আজীবন এবং ছিনতাইয়ের চেষ্টা করায় বাকি দু’জনকে দুই বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

বিজ্ঞাপন

রহিমা কানিজ জানান, সোমবার ডিসিপ্লিনারি বোর্ডের সভা হয়। সভার সুপারিশ অনুযায়ী সিন্ডিকেটে তাদেরকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়।

তিনি আরও বলেন, বহিষ্কৃতদের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। এ সময় তারা একাডেমিক কার্যক্রমে অংশ নিতে পারবে না এবং আবাসিক হলেও অবস্থান করতে পারবে না। যদি ক্যাম্পাসে তাদের দেখা যায়, তাহলে আইন প্রয়োগকারী সংস্থার কাছে তুলে দেওয়া হবে।

উল্লেখ্য, রোববার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেন থেকে সান্ধ্যকালীন কোর্সের শিক্ষার্থী মো. জাহিদুর রহমান অর্ণব ও তার বান্ধবীর কাছ থেকে ‘ছিনতাই’য়ের সময় বহিষ্কৃত পাঁচ শিক্ষার্থীকে আটক করে নিরাপত্তা কর্মকর্তাদের হাতে তুলে দেন শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। এ ঘটনায় ভুক্তভোগী মো. জাহিদুর রহমান অর্ণব শারীরিক নির্যাতন ও ছিনতাইয়ের ঘটনার বিচার চেয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর লিখিত অভিযোগ দেন।

বিজ্ঞাপন

জানা গেছে, আজীবন বহিষ্কৃত শিক্ষার্থীরা গত সেপ্টেম্বরে দুই সাংবাদিক মারধর ও বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে লাঞ্ছনার অভিযোগে অভিযুক্ত।

সারাবাংলা/টিআই/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন