বিজ্ঞাপন

কিশোর হত্যার অভিযোগে দোষী সাব্যস্ত ফিলিপাইন পুলিশ

November 29, 2018 | 6:31 pm

।।আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

ফিলিপাইনে এক কিশোর হত্যার অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছে তিন পুলিশকর্মী। দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের ‘মাদক-বিরোধী অভিযান’ শুরু হওয়ার পর থেকে এই প্রথম কোন ঘটনায় পুলিশ দোষী সাব্যস্ত হয়েছে। খবর বিবিসির।

বৃহস্পতিবার দেশটির এক আদালত তিন পুলিশকর্মীকে ১৭ বছর বয়সী কিয়ান দেলোস সান্তোসকে গত বছর হত্যার দায়ে প্রত্যেককে ৪০ বছর পর্যন্ত কারাদণ্ড দিয়েছেন।

উল্লেখ্য, ২০১৬ সালে দুতের্তে তার মাদক-বিরোধী যুদ্ধ শুরু করেন। এরপর থেকে এখন পর্যন্ত এই যুদ্ধে অন্তত ৫হাজার মাদক ব্যবসায়ী বা ব্যবহারকারী নিহত হয়েছে পুলিশের হাতে। এই যুদ্ধের বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো। এই যুদ্ধের নামে

বিজ্ঞাপন

বিচারবহির্ভূত হত্যা ও পুলিশকর্মীদের দায়মুক্তি দিয়েছেন দুতের্তে। এজন্য তীব্র আকারে সমালোচিতও হয়েছেন তিনি।

বৃহস্পতিবার বিচারক রলডোলফো আজুসেনা বলেন, প্রথমে গুলি চালিয়ে পরে চিন্তা করার মনোভাব কখনোই কোন সভ্য সমাজে গ্রহণযোগ্য হতে পারে না।

তিনি আরও বলেন, হত্যা বা খুন কখনোই আইন প্রয়োগের অংশ হতে পারে না। জনশান্তির নামে মানব হত্যা কখনোই মেনে নেওয়া যায় না।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় কিয়ান দেলোস সান্তোসের মৃত্যু ছিল মাদক-বিরোধী অভিযানের সবচেয়ে উচ্চ পর্যায়ের হত্যাকাণ্ডের একটি।  গত বছর তাকে একটি গলিতে গুলিবিদ্ধ অবস্থায় মৃত পাওয়া যায়। পুলিশ তার বিরুদ্ধে মাদক ব্যবসায়ের অভিযোগ এনেছে।  কিন্তু তার পরিবার এ কথা অস্বীকার করেছে।

পুলিশ জানিয়েছে, আত্মরক্ষার্থে তাকে গুলি করা হয়েছে। কিন্তু এক সিসিটিভি ফুটেজে পুলিশের বক্তব্যের উল্টো ঘটনা দেখা যাওয়ার পর দেশজুড়ে এই হত্যাকাণ্ডের বিরুদ্ধে বিক্ষোভ হয়।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন