বিজ্ঞাপন

কংগ্রেসের কাছে মিথ্যা বলেছেন ট্রাম্পের আইনজীবী

November 30, 2018 | 11:26 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক ব্যক্তিগত আইনজীবী মাইক্যাল কোহেন ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় রাশিয়ায় ট্রাম্পের একটি সম্পত্তি নিয়ে কংগ্রেসের কাছে মিথ্যা বলেছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার আদালতে এ কথা স্বীকার করেন কোহেন। খবর বিবিসির।

কোহেন জানান, ট্রাম্পের প্রতি আনুগত্য থেকে মিথ্যা বলেছিলেন তিনি।

এদিকে, কোহেনের স্বীকারোক্তির জবাবে ট্রাম্প বলেছেন, শাস্তি কমানোর আশায় প্রসিকিউটরদের মিথ্যা বলছেন তিনি।

বিজ্ঞাপন

২০১৬ সালে মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে তদন্ত করছে স্পেশাল কাউন্সেল রবার্ট মুয়েলার নেতৃত্বাধীন একটি দল। এই হস্তক্ষেপে ট্রাম্প জড়িত ছিলেন কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

গত আগস্টে নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্পের সঙ্গে সম্পর্কের বিষয়ে মুখ বন্ধ রাখতে একাধিক নারীকে অর্থ পরিশোধ করে আর্থিক আইন ভাঙার অপরাধ স্বীকার করেন কোহেন।

আদালতে যা ঘটেছে

স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে অপ্রত্যাশিতভাবে ম্যানহাটনের একটি আদালতের শুনানিতে হাজির হন কোহেন। হাজির হয়ে কংগ্রেসের কাছে মিথ্যা বলার কথা স্বীকার করেন তিনি।

বিজ্ঞাপন

শুনানিতে তিনি বলেন, রুশ রাজধানী মস্কোতে একটি আকাশচুম্বী ভবন নির্মাণের পরিকল্পনা ছিল ট্রাম্প অর্গানাইজেশনের। এ বিষয়ে তিনি ভুয়া লিখিত বিবৃতি জমা দিয়েছেন।

কোহেন আদালতে বলেন, তিনি এই বিবৃতিগুলো দিয়েছেন ট্রাম্পের রাজনৈতিক বার্তার সঙ্গে সংগতি বজায় রেখে। তার প্রতি আনুগত্য থেকে।

এসময় তিনি ট্রাম্পকে ‘ইন্ডিভিজুয়াল ১’ হিসেবে উল্লেখ করেন।

কোহেনকে গত বছরের অক্টোবরে বন্ধ দরজার পেছনে আইনপ্রণেতারা রুশ হস্তক্ষেপ তদন্তে জিজ্ঞাসাবাদ করেছিলেন। তখন তিনি সিনেট ও প্রতিনিধি পরিষদ কমিটিকে বলেছিলেন যে, মস্কোতে ভবন নির্মাণের পরিকল্পনার আলোচনা ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে ২০১৬ সালের জানুয়ারি পর্যন্ত স্থায়ী হয়। এরপর থেকে হোয়াইট হাউজের প্রার্থী হিসেবে প্রচারণা শুরু করেন ট্রাম্প।

বিজ্ঞাপন

কিন্তু কোহেনের বিরুদ্ধে গঠিত অভিযোগপত্রে পত্রে বলা হয়, কোহেন ঠিকঠাকই জানতেন যে, মস্কোতে ভবন নির্মাণের পরিকল্পনা নিয়ে আলোচনা ২০১৬ সালের জুন মাস পর্যন্ত অব্যাহত ছিল।

কোহেন গত বছর আইনপ্রণেতাদের বলেছিলেন, তিনি ট্রাম্পের সঙ্গে মস্কোতে ভবন নির্মাণ ইস্যুতে কথা বলা কমিয়ে দিয়েছিলেন। কিন্তু আদতে তা এ বিষয়ে তাদের মধ্যে কথাবার্তা আরও বেশি হতো।

প্রসিকিউটররা বলেন, কোহেন তার মিথ্যা বিবৃতির মাধ্যমে এমন একটি ধারণা প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন যে, মস্কো প্রকল্প নিয়ে আলোচনা ২০১৬ প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা পুরোপুরি শুরুর আগেই শেষ হয়ে গেছে।

এদিকে, বৃহস্পতিবার আদালতের শুনানি শেষে সাংবাদিকদের প্রশ্নের কোন জবাব দেননি কোহেন। কিন্তু তার আইনজীবী বলেন, কোহেন তদন্তে সহযোগিতা করছেন। তিনি সহযোগিতা করে যাবেন।

ট্রাম্প যা বললেন

জি-২০ বৈঠকে যোগ দিতে আর্জেন্টিনার রাজধানী বুয়েনোস আইরেস শহরের উদ্দেশ্যে রওনা দিয়েছেন ট্রাম্প। রওনা দেওয়ার আগে কোহেনের প্রসঙ্গে তিনি বলেন, তিনি একজন দুর্বল লোক। আর তেমন বুদ্ধিমান নন।

ট্রাম্প বলন, তিনি দীর্ঘমেয়াদী কারাদণ্ডের ঘটনায় পড়ে গেছেন। তিনি চাইছেন এইসব গল্প বানিয়ে সে শাস্তি কমাতে।

তিনি সাংবাদিকদের বলেন, মস্কো প্রকল্পটি বাস্তবায়ন হয়নি। আমি যখন প্রেসিডেন্ট হবার জন্য লড়বো তখন ব্যবসা করতে পারবো না, এমন কোন কথা নেই।

তিনি আরও বলেন, কোহেন ওই প্রকল্প  নিয়ে মিথ্যা বলছেন। এই প্রকল্পের কথা সবাই জানতো। মানে, আমরা এ বিষয় বেশ উন্মুক্তই রেখেছি।

এসব মন্তব্যের কিছুক্ষণ পরই জি-২০ বৈঠকের ফাঁকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে অনুষ্ঠেয় একটি বৈঠক বাতিল করে দেন ট্রাম্প।

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন