বিজ্ঞাপন

চাঁদের ‘কালো অংশে’ চীনের ঐতিহাসিক অভিযান

December 8, 2018 | 3:17 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

চাঁদের দূরবর্তী কালো অংশে অভিযান পরিচালনার উদ্দেশ্যে রোভার পাঠিয়েছে চীন। ইতিহাসে প্রথম দেশ হিসেবে এই অংশ ঘেঁটে দেখবে চীন। খবর আল জাজিরার।

শনিবার (৮ ডিসেম্বর) একটি লং মার্চ ৩বি রকেটে করে শিচাং স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে চাঁদের অজানা অংশ নিরীক্ষা করতে রওনা দিয়েছে চীনের চাং’ই-৪ রোভার। ইংরেজী নববর্ষের সময় চাঁদে অবতরণ করার কথা রয়েছে রোভারটির। এরপর শুরু হবে ইতিহাসে প্রথমবারের মতো চাঁদের অজানা অধ্যায় ঘেঁটে দেখা।

সব মিলিয়ে দশটি পরীক্ষা চালাবে রোভারটি। এর মধ্যে চীনের হয়ে চালাবে ছয়টি ও অন্যান্য দেশের হয়ে চালাবে চারটি। এসব পরীক্ষার মধ্যে রয়েছে খনিজ পদার্থ পরীক্ষা, আলু ও অন্যান্য ফসল চাষ।

বিজ্ঞাপন

কালো অংশ

পৃথিবীর মানুষ কেবল চাঁদের একটি পাশ দেখতে পায়। এই পাশ কিছুটা সমতল। কিন্তু অপর পাশ ভর্তি গিরি-পর্বত ও দুর্গম অঞ্চল দিয়ে। এখনও ওই অঞ্চলে কোন দেশ কোন অভিযান পরিচালনা করেনি। এর আগে ১৯৫৯ সালে সোভিয়েত ইউনিয়ন কালো অংশের কিছু ছবি তুলেছিল। সেগুলোতে এর দুর্গম অঞ্চলের কিছুটা আভাস পাওয়া যায়।

চাইনিজ একাডেমী অফ সায়েন্সের অধ্যাপক অওইয়াং জিউয়ান বলেন, এই অভিযানের সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হচ্ছে যোগাযোগ। কেননা, চাঁদের অজানা অংশ থেকে পৃথিবীতে সরাসরি সংকেত পাঠানোর কোন ব্যবস্থা নেই। আমরা অনেকটা অন্ধ ও বধির অবস্থায় থাকবো।

যোগাযোগ সমস্যা দূরীকরণে চীন চলতি বছরের মে মাসে চাঁদের কক্ষপথে একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে। যাতে করে সহজে তথ্য আদান প্রদান করা যায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন