বিজ্ঞাপন

নৌকা প্রতীকে নির্বাচন করবেন ২৭২ প্রার্থী

December 9, 2018 | 8:48 pm

।। গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সারা দেশের ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৭২টি আসনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবেন আওয়ামী লীগসহ ছয়টি নিবন্ধিত রাজনৈতিক দল। অন্যদিকে, মহাজোটের শরিক জাতীয় পার্টি (জেপি) দুইটি আসনে দলীয় প্রতীক বাইসাইকেল ও এরশাদের জাতীয় পার্টি ২৬টি আসনে লাঙল প্রতীকে নির্বাচন করছে।

ইসিতে জমা দেওয়া তালিকা অনুযায়ী, আসন্ন সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্বাধীন জাতীয় পার্টি ছাড়া ১৪ দলীয় জোট ও মহাজোটের শরিক দলের প্রার্থীরা ২৭৪ আসনের মধ্যে ২৭২ আসনে নৌকা মার্কা নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন। বাকি দু’টি আসনে জাতীয় পার্টি (জেপি) বাইসাইকেল প্রতীকে নির্বাচনে অংশ নেবেন। আর অবশিষ্ট ২৬টি আসনে নৌকা প্রতীকে কোনো প্রার্থী থাকবে না। এক্ষেত্রে ২৬টি আসনে জাতীয় পার্টি লাঙ্গল প্রতীকে লড়বে। এই ২৬ আসনে নৌকা বা মহাজোটের কোনো শরিক দলের প্রার্থী থাকছে না।

রোববার (৯ ডিসেম্বর) প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিনে চূড়ান্ত প্রার্থী ও জোটের প্রতীক ব্যবহারের বিষয়ে নির্বাচন কমিশনকে এমনটিই জানিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ।

বিজ্ঞাপন

এদিকে নির্বাচন কমিশনকে রোববার জাতীয় পার্টি জানিয়েছে ২৯টি আসনে দলটির প্রার্থিরা এককভাবে লড়বেন। জাতীয় পার্টি এই ২৯টিসহ মোট ১৭৩টি আসনে প্রার্থী দিয়েছে। এক্ষেত্রে সবগুলো আসনেই দলটির প্রার্থীরা লাঙ্গল প্রতীকে নির্বাচন করবেন।

গতকাল (৮ ডিসেম্বর) আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা স্বাক্ষরিত নির্বাচন কমিশন সচিব বরাবর লেখা এক পত্রে ২৭২ জনকে নৌকা প্রতীক এবং ২ জনকে বাইসাইকলে প্রতীক বরাদ্দ দেওয়ার জন্য বলা হয়েছে।

তালিকায় বলা হয়েছে- আওয়ামী লীগের ২৫৮ জন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির ৫ জন, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) তিন জন, বাংলাদেশ তরিকত ফেডারেশনের দুই জন, বাংলাদেশ জাসদের একজন, বিকল্পধারা বাংলাদেশের তিনজন এই মোট ২৭২ জন নৌকা মার্কায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। আর জাতীয় পার্টির (জেপি) দুই প্রার্থী বাইসাইকেল প্রতীক নিয়ে ভোট করবেন।

বিজ্ঞাপন

শেখ হাসিনা স্বাক্ষরিত পত্রে মহাজোটের শরিক দলগুলোর মধ্যে– বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির ঠাকুরগাঁও-৩ আসনে ইয়াসিন আলী, রাজশাহী-২ আসনে ফজলে হোসেন বাদশা, সাতক্ষীরা-১ আসনে অ্যাডভোকেট মোস্তফা লুৎফুল্লাহ, বরিশাল-৩ আসনে টিপু সুলতান ও ঢাকা-৮ আসনে রাশেদ খান মেননকে নৌকা মার্কা দেওয়ার জন্য বলা হয়েছে।

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের প্রার্থী বগুড়া-৪ আসনে এ কে এম রেজাউল করিম তানসেন, কুষ্টিয়া-২ আসনে হাসানুল হক ইনু, ফেনী-১ আসনে শিরীন আখতার; বাংলাদেশ তরিকত ফেডারেশনের লক্ষ্মীপুর-১ আসনে আনোয়ার হোসেন খান, চট্টগ্রাম-২ আসনে সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি; বাংলাদেশ জাসদের চট্টগ্রাম-৮ আসনে মইনউদ্দীন খান বাদল; বিকল্পধারা বাংলাদেশের প্রার্থী মুন্সীগঞ্জ-১ আসনে মাহী বি চৌধুরী, মৌলভীবাজার-২ আসনে এম এম শাহীন ও লক্ষ্মীপুর-৪ আসনে আব্দুল মান্নানকে নৌকা প্রতীক দিতে বলা হয়েছে।

আর জাতীয় পার্টি-জেপি’র প্রার্থী পিরোজপুর-২ আসনে আনোয়ার হোসেন মঞ্জু ও কুড়িগ্রাম-৪ আসনে মো. রুহুল আমিনকে বাইকেল প্রতীক দেওয়ার জন্য বলা হয়েছে।

সারাবাংলা/জিএস/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন