বিজ্ঞাপন

নির্বাচনের পর বঙ্গবন্ধুর বায়োপিকের কাজ শুরু : শ্যাম বেনেগাল

December 19, 2018 | 4:39 pm

।। এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনকাহিনী নিয়ে নির্মিত হচ্ছে চলচ্চিত্র। এই চলচ্চিত্রটি নির্মিত হবে বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায়। আর এটি পরিচালনার দায়িত্ব পড়েছে ভারতের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগালের ওপর।

গত আগস্টে তথ্য মন্ত্রনালয় থেকে আনুষ্ঠানিকভাবে পরিচালক হিসেবে শ্যাম বেনেগালের নাম ঘোষণা করা হয়। তারপর থেকে এটি নিয়ে সংবাদ মাধ্যমে বিষয়টি নিয়মিত চর্চা হতে থাকে। যদিও দিন গড়ানোর সঙ্গে সঙ্গে এটি নিয়ে আলোচনা কমতে থাকে।

মিলিয়ে যাওয়া আলোচনাকে উসকে দিতে মুম্বাইয়ে যোগাযোগ করা হয় শ্যাম বেনেগালের সঙ্গে। তাকে প্রশ্ন করা হয় বঙ্গবন্ধুর বায়োপিকের সবশেষ অবস্থা নিয়ে। উত্তরে বেনেগাল সারাবাংলাকে বলেন,

বিজ্ঞাপন

আমি বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা করছি। তবে এখনো ছবির শুটিংয়ের বিষয়ে কোন সিদ্ধান্তে পৌঁছাতে পারিনি। বাংলাদেশে এখন নির্বাচন চলছে। সেজন্য সিনেমার কাজ আটকে আছে। নির্বাচনের পর এ বিষয়ে বিস্তারিত সিদ্ধান্ত হবে। তখন জানাতে পারবো কবে নাগাদ শুটিং শুরু করবো!

বঙ্গবন্ধু চরিত্রে কে অভিনয় করতে পারেন জানতে চাইলে তিনি বলেন, ‘বাংলাদেশের কোন অভিনয়শিল্পীেই বায়োপিকের মূল চরিত্রে অভিনয় করা উচিত। তবে কে অভিনয় করবেন সেটা নিশ্চিত নয়। নির্বাচনের পর আলোচনার মাধ্যমে পর্দার বঙ্গবন্ধুর নাম ঘোষণা করা হবে। শিল্পী নির্বাচনের ক্ষেত্রে বাংলাদেশ সরকার বড় ভূমিকা পালন করবে।’


আরও পড়ুন :  ‘নায়ক প্রীতম’-এর জন্য নায়িকা খুঁজছে জাজ


দুই বছর আগে বাংলাদেশ ও ভারতের মধ্যে বঙ্গবন্ধুকে নিয়ে বড় পরিসরে ছবি নির্মাণে একটি সমঝোতা স্মারক সই হয়। সেখানে বঙ্গবন্ধুর ওপর যৌথভাবে চলচ্চিত্র এবং তথ্যচিত্র তৈরির বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়। ছবিটি ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে মুক্তি দেয়ার পরিকল্পনা আছে।

বিজ্ঞাপন

শ্যাম বেনেগাল এর আগে নেতাজি সুভাষ চন্দ্র বসুকে নিয়ে একটি ছবি নির্মাণ করেন। প্রখ্যাত এ চলচ্চিত্রকার পদ্মশ্রী, পদ্মভূষণ, দাদা সাহেব ফালকে, এ এন আর ন্যাশনাল অ্যাওয়ার্ডসহ অনেক পুরস্কার পেয়েছেন।

সারাবাংলা/আরএসও/পিএম


আরও পড়ুন :

.   এবার অভিনয়…

.   রোহিত শেঠির পরবর্তী ছবিতে অক্ষয় কুমার

.   সুমন গাইলেন নতুন গান

.   বৃহস্পতিবার শহীদ মিনারে টুটুলকে শেষ শ্রদ্ধা


আরও দেখুন :  নায়কের বিয়ে [ভিডিও স্টোরি]

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন