বিজ্ঞাপন

নতুন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার দাবি পুতিনের

December 27, 2018 | 10:31 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

নতুন একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানোর দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি দাবি করেছেন, এই ক্ষেপণাস্ত্র রোধ করা সম্ভব নয়। এতে আগামী দশকগুলোতে রাশিয়ার নিরাপত্তা নিশ্চিত হলো। বুধবার (২৬ ডিসেম্বর) রাশিয়ার শীর্ষ সামরিক কর্মকর্তাদের উদ্দেশে রাখা এক বক্তব্যে এসব কথা বলেন পুতিন। খবর আল জাজিরার।

বুধবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষ থেকে ‘আভানগার্ড ব্যবস্থার’ উৎক্ষেপণ সরাসরি প্রত্যক্ষ করেন পুতিন। এরপর সামরিক কর্মকর্তাদের উদ্দেশে রাখা বক্তব্যে বলেন, এই পরীক্ষা একটি বিশাল সফলতা ও নতুন বছরে দেশের জন্য অনন্য উপহার।

ক্রেমলিন অনুসারে, ক্ষেপণাস্ত্রটি রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় উরাল পর্বতমালায় অবস্থিত দমবরোভস্কি ক্ষেপণাস্ত্র ঘাঁটি থেকে উৎক্ষেপিত হয়েছে ও প্রায় ৬ হাজার কিলোমিটার দূরে অবস্থিত কামচাটকার এক পরীক্ষা কেন্দ্রে রাখা লক্ষ্যে আঘাত হানতে সক্ষম হয়েছে।

বিজ্ঞাপন

পুতিন পরীক্ষার পরে বলেন, বিদ্যমান ও প্রত্যাশিত কোন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আভানগার্ডকে প্রতিরোধ করতে পারবে না।
তিনি জানান, আগামী বছর থেকে সামরিক বাহিনীর কৌশলগত ক্ষেপণাস্ত্র শাখায় এর ব্যবহার শুরু হবে।

উল্লেখ্য, এর আগে চলতি বছরের মার্চ মাসে পুতিন বেশকিছু নতুন অস্ত্রের এক প্রদর্শনী করেছিলেন। তাতে নতুন এই ক্ষেপণাস্ত্রও ছিল। সেসময় পুতিন বলেছিলেন, নতুন এই ক্ষেপণাস্ত্রের পরিধি আন্তর্মহাদেশীয়। এটি শব্দের চেয়ে ২০গুণ বেশি গতিতে চলতে পারে। তিনি তখন দাবি করেন, রাশিয়া ছাড়া আর কোন দেশের কাছে হাইপারসনিক অস্ত্র নেই।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন