বিজ্ঞাপন

ম্যারাডোনা না মেসি-উত্তর দিলেন ব্রাজিল কিংবদন্তি

January 3, 2019 | 3:29 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

আর্জেন্টাইন ফুটবলের সাবেক জাদুকর দিয়েগো ম্যারাডোনা আর বর্তমানের জাদুকর লিওনেল মেসি। দুজনের মধ্যে কে সেরা এই তর্কে না গেলেও ব্রাজিলের কিংবদন্তি জিকো জানালেন মেসির থেকে ম্যারাডোনাই তার কাছে সেরা ফুটবলার হিসেবে বিবেচিত হবেন। ম্যারাডোনা-মেসির মধ্যে মিল-অমিলের জায়গাটুকুও খুঁজতে যাননি ব্রাজিলের সাদা পেলে খ্যাত জিকো।

জাতীয় দলের হয়ে কিছু না পেলেও মেসি ক্লাব ক্যারিয়ারে বার্সার হয়ে সম্ভাব্য প্রায় সবই জিতেছেন। আর্জেন্টিনাকে ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে তুলেছেন, রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে বাঁচা-মরার লড়াইয়ে ইকুয়েডরের বিপক্ষে দুর্দান্ত হ্যাটট্রিক করে আর্জেন্টিনাকে মূল পর্বে তুলেছেন। টানা দুইবার কোপা আমেরিকার ফাইনালেও আর্জেন্টিনাকে নিয়েছিলেন। দুইবারই অবশ্য মেসির দল চিলির বিপক্ষে হেরেছিল। তবে, ক্যারিয়ারে পাঁচবার ব্যালন ডি’অর জেতা মেসি বার্সার হয়ে এখন পর্যন্ত জিতেছেন ৩২টি শিরোপা। কাতালান ক্লাবটির সর্বকালের সেরা গোলদাতাও মেসি।

এদিকে, ম্যারাডোনার হাত ধরে আর্জেন্টিনা বিশ্বকাপ শিরোপা জিতেছিল। ১৯৮৬ সালের ফাইনালে নেদারল্যান্ডসকে ১-০ তে হারিয়ে বিশ্বকাপ জেতার পর ১৯৯০ সালেও ম্যারাডোনার দল বিশ্বকাপের ফাইনালে উঠেছিল। সেবার জার্মানির বিপক্ষে হেরেছিল ম্যারাডোনার দল। তবে, মেসি আর ম্যারাডোনা দুজনই আর্জেন্টিনাকে নিজেদের সেরাটাই দিয়েছেন।

বিজ্ঞাপন

ব্রাজিলের শীর্ষসারির লিজেন্ডদের তালিকায় অন্যতম জিকো। দেশের জার্সিতে ৭১ ম্যাচে ৪৮ গোল করা এই কিংবদন্তি জানান, আমি বিশ্বাস করি ম্যারাডোনা তার যুগে কঠিন সময় পার করেছে। তাকে সব সময়ই খেলতে হতো বাধার বিপরীতে। কেউ না কেউ সব সময়ই ম্যারাডোনাকে মার্কিং করে রাখতো। তারপরও সে আর্জেন্টিনাকে নিজের সেরাটাই দিয়েছে। ঠিক যেভাবে এখন দিচ্ছে মেসি। ম্যারাডোনা বিশ্ব চ্যাম্পিয়ন এবং রানার্সআপের স্বাদ নিয়েছে। মেসি বিশ্ব চ্যাম্পিয়ন না হলেও রানার্সআপ হওয়ার স্বাদ পেয়েছে।

জিকো আরও যোগ করেন, মেসির মতোই ম্যারাডোনা তার ক্লাবগুলোর জন্য অনেক করেছে। ম্যারাডোনা সবসময় বড় প্রতিযোগিতায় খুব ভালো করত, আর তার সময়ে আর্জেন্টিনা এখনকার মতো ফেভারিট বা এত তারকা সমৃদ্ধ ছিল না। মেসি বার্সার মতো শক্তিশালী দলে খেলে, তার পাশে আজ একজন জেরার্দ পিকে, একজন আন্দ্রেস ইনিয়েস্তা, একজন লুইস সুয়ারেজ, একজন জাভি বা একজন নেইমার আছে, কিন্তু আমি মনে করি না যে ম্যারাডোনা তেমন দলে খেলত। তার পাশে এমন কেউ ছিল না। আমি মনে করি দুজনই সেরা, তবে মেসির থেকে সেরা ম্যারাডোনা।

আর্জেন্টিনার সর্বকালের সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে মেসি। ১২৮ ম্যাচ খেলে তিনি করেছেন সর্বোচ্চ ৬৫ গোল। দুইয়ে আছেন গ্যাব্রিয়েল বাতিস্তুতা (৭৭ ম্যাচে ৫৪ গোল)। এরপরের তালিকায় আছেন সার্জিও আগুয়েরো (৩৯), হার্নান ক্রেসপো (৩৫)। তালিকায় পাঁচ নম্বরে ম্যারাডোনা। জাতীয় দলের হয়ে ৯১ ম্যাচে তিনি করেছেন ৩৪ গোল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন