বিজ্ঞাপন

যেভাবে চলছে ট্রান্সফার মার্কেট

January 22, 2019 | 3:31 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

জানুয়ারির দলবদল চলছে। ইউরোপের শীর্ষ ক্লাবগুলো তাদের স্কোয়াডে আনছে অদল-বদল। এই তালিকায় আছেন বিশ্বসেরা তারকারা। দলবদলের বাজারে রাডারের নিচে আছেন বার্সেলোনার ব্রাজিলিয়ান তারকা ফিলিপ কুতিনহো, এসি মিলানে ধারে খেলতে যাওয়া আর্জেন্টাইন তারকা গঞ্জালো হিগুয়েন, লিওনার্দো পারেদেস, স্পেনের তারকা আলভারো মোরাতা, ওয়েলস তারকা গ্যারেথ বেল, বেলজিয়াম তারকা এডেন হ্যাজার্ডরা।। দেখে নেওয়া যাক কার কোন দলে যাওয়ার সম্ভাবনা কত শতাংশ।

ফিলিপ কুতিনহো
স্প্যানিশ জায়ান্ট বার্সা থেকে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড (সম্ভাবনা ১৫ শতাংশ)
মেসি-সুয়ারেজদের পাশ থেকে নেইমার চলে যাওয়ার পর পরই বহু কষ্টে ইংলিশ ক্লাব লিভারপুল থেকে ব্রাজিলের তারকা ফিলিপ কুতিনহোকে কিনে আনে বার্সা। কিন্তু গত এক বছর নিজেকে তার মূল্যের মতো মেলে ধরতে পারেননি এই ব্রাজিলিয়ান। একই সঙ্গে বার্সা কিনেছিল ফরাসি তারকা উসমান দেম্বেলেকে। মেসি-সুয়ারেজের পাশে দেম্বেলে মোটামুটি ভালো করলেও কুতিনহোকে খুঁজে পাওয়া যায়নি। বার্সার বর্তমান কোচ আরনেস্টো ভালভারদের আস্থাভাজন হয়ে উঠতে না পারায় এই মৌসুমে কুতিনহোকে ছেড়ে দেওয়ার গুঞ্জন শোনা যাচ্ছে।

তাতে ব্রাজিল তারকাকে নিজেদের দলে টানার সুযোগ নিতে পারে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। এরই মধ্যে কুতিনহোর এজেন্টের সঙ্গে আলোচনার টেবিলে বসেছিল ইংলিশ ক্লাবটি। বার্সার সবুজ সংকেত পেলেই ব্রাজিলিয়ান তারকার দিকে হাত বাড়াতে প্রস্তুত ইউনাইটেড।

বিজ্ঞাপন

গঞ্জালো হিগুয়েন
ধারে খেলতে থাকা এসি মিলান থেকে চেলসি (সম্ভাবনা ৬০ শতাংশ)
গত মৌসুমে স্প্যানিশ ক্লাব ছেড়ে পর্তুগিজ সুপারস্টার রোনালদো চলে যান ইতালির ক্লাব জুভেন্টাসে। ভেঙে যায় দুই আর্জেন্টাইন দিবালা-হিগুয়েন জুটি। ধারে খেলতে হিগুয়েন চলে যান আরেক ইতালিয়ান ক্লাব এসি মিলানে। এদিকে, ইংলিশ ক্লাব চেলসি শুরু থেকেই হিগুয়েনের দিকে নজর রেখেছে। চেলসির কোচ মাউরোসিও সারি একসময় হিগুয়েনের গুরু ছিলেন নাপোলিতে। খুব কাছ থেকে তিনি দেখেছেন আর্জেন্টাইন তারকাকে। সব কিছু ঠিক থাকলে দুয়েকদিনের মধ্যেই চেলসির সঙ্গে চুক্তিবদ্ধ হতে যাচ্ছেন হিগুয়েন।

আলভারো মোরাতা
চেলসি থেকে স্প্যানিশ ক্লাব অ্যাতলেতিকো মাদ্রিদ (সম্ভাবনা ৬০ শতাংশ)
ইংলিশ ক্লাব চেলসিতে খুব একটা ভালো অবস্থানে নেই স্প্যানিশ তারকা স্ট্রাইকার আলভারো মোরাতা। কোচ মাউরোসিও সারি চাইছেন হিগুয়েনকে, মোরাতাকে রাখতে চাইছে না চেলসি। দুইয়ে দুইয়ে মিলে গেলে স্প্যানিশ লিগে ফিরতে পারেন মোরাতা। সেক্ষেত্রে অ্যাতলেতিকো মাদ্রিদের আশাটাও পূর্ণ হতে পারে। এরই মধ্যে স্প্যানিশ ক্লাবটির কোচ দিয়েগো সিমিওন চেয়ে বসেছেন স্প্যানিশ স্ট্রাইকারকে। কোচের চাওয়ার মূল্য দিতে প্রস্তুত অ্যাতলেতিকো। তবে, তাদের তৈরি প্রস্তাবনার প্রথম ধাপটি ব্যর্থ হয়েছে।

লিওনার্দো পারেদেস
পিটার্সবুর্গ থেকে ইংলিশ ক্লাব চেলসি (সম্ভাবনা ৪৫ শতাংশ)
কদিন আগেই চেলসি থেকে মোনাকোতে চলে যান স্প্যানিশ তারকা মিডফিল্ডার সেস ফ্যাব্রেগাস। তার জায়গায় তরুণ এক মিডফিল্ডারকে চাইছে চেলসি। ব্লুজদের দৃষ্টিতে আছেন ২৪ বছর বয়সী আর্জেন্টাইন মিডফিল্ডার লিওনার্দো পারেদেস। ২০০৭ সালে জাতীয় দলে অভিষেক হওয়া রাশিয়ান ক্লাব পিটার্সবুর্গে খেলতে থাকা পারেদেসকে দেখা যেতে পারে সারির স্কোয়াডে।

বিজ্ঞাপন

আর্জেন্টাইন ক্লাব বোকা জুনিয়র্স দিয়ে ক্লাব ক্যারিয়ার শুরু করা এই তারকা ইতালিয়ান ক্লাব চিয়েভো, রোমা, ইমপোলিতে খেলার পর ধারে খেলতে যান রাশিয়ান ক্লাব পিটার্সবুর্গে। এরই মধ্যে চেলসি থেকে ৩৫ মিলিয়ন ইউরোর একটি প্রস্তাবনা পাঠিয়ে দেওয়া হয়েছে রাশিয়ান ক্লাবটির কাছে। যদিও প্রথম প্রস্তাবটি আলোর মুখ দেখেনি।

বেল-হ্যাজার্ড
রিপ্লেসমেন্ট/সোয়াপ ডিল (সম্ভাবনা ৪০ শতাংশ)
রিয়াল মাদ্রিদ আরও আগে থেকেই বেলজিয়াম তারকা এডেন হ্যাজার্ডকে দলে ভেরানোর চেষ্টা করে আসছে। এদিকে, রিয়ালের ওয়েলস তারকা গ্যারেথ বেলও নিজেকে হারিয়ে খুঁজছেন। রিয়ালকে টেনে নিয়ে চলছে ব্রাজিলিয়ান কাসেমিরো, ভিনসিয়াস জুনিয়র, ব্যালন ডি অর জয়ী লুকা মদ্রিচরা। চেলসি আর রিয়ালের মাঝে বিনিময় চুক্তি (সোয়াপ ডিল) হতে পারে। চেলসি থেকে হ্যাজার্ড যাবেন রিয়ালে, রিয়াল থেকে বেল আসবেন চেলসিতে। সেক্ষেত্রে আরও একটি পরিবর্তন দেখা যেতে পারে চেলসিতে। হ্যাজার্ড চলে গেলে বেলের সঙ্গে জুটি বাঁধতে দেখা যেতে পারে হিগুয়েনকে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন