বিজ্ঞাপন

পুতিনের প্রতি জনগণের আস্থা এক যুগে সর্বনিম্ন

January 23, 2019 | 7:52 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি দেশটির জনগণের আস্থা এক যুগের মধ্যে সর্বনিম্নে পৌঁছেছে। রাশিয়ার রাষ্ট্র-পরিচালিত জনমত জরিপ বিষয়ক সংস্থা অপিনিয়ন রিসার্চ সেন্টারের এক জরিপে এই তথ্য ওঠে এসেছে। খবর আল জাজিরার।

অপিনিয়ন রিসার্চ সেন্টারের প্রতিবেদন অনুসারে, পুতিন সরকারের প্রতি রুশ জনগণের আস্থা ৩৩.৪ শতাংশে নেমে এসেছে। ২০০৬ সালের পর এটাই রুশ সরকারের প্রতি জনগণের আস্থা প্রকাশের সর্বনিম্ন হার।

বিশ্লেষকরা আস্থার এই হ্রাসের জন্য রাশিয়ার ধীর গতির অর্থনৈতিক উন্নতি, আয়ের হার কম ও অবসরের বয়সসীমা কমিয়ে দেওয়াকে দায়ী করছেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ২০১৫ সালে ক্রিমিয়া অধিগ্রহণের সময় সরকারের প্রতি রুশ জনগণের আস্থার হার ছিল ৭১ শতাংশ।

এদিকে, মস্কো-ভিত্তিক স্বাধীন জনমত জরিপকারী সংস্থা লেভাদা সেন্টার গত ডিসেম্বরে এক প্রতিবেদনে বলেছে, প্রায় ৫৩ শতাংশ রুশ জনগণ পুতিনের সরকারকে অস্বীকৃতি জানিয়েছে।

লেভাদা সেন্টার অনুসারে, সব মিলিয়ে পুতিনের স্বীকৃতি হার ৬৩ শতাংশে নেমে এসেছে। ২০১৫ সালে এই হার ছিল ৮৯ শতাংশ।

বিজ্ঞাপন

পুতিন যখন ১৯৯৮ সালে প্রথম ক্ষমতায় আসেন, তখন রাশিয়ায় টানাপোড়ন বিরাজমান। তিনি ক্ষমতায় এসে বাকস্বাধীনতার বিনিময়ে জীবনমানের উন্নতি ও বেতন কাঠামো বৃদ্ধির প্রতিশ্রুতি দেন।

মস্কোর হায়ার স্কুল অফ ইকোনমকিস অনুসারে, ২০১৪ সাল থেকে নিষ্পত্তিযোগ্য আয়ের হার ক্রমাগত হ্রাস পেয়েছে। আশঙ্কা করা হচ্ছে, চলতি বছর তা আরও হ্রাস পাবে।

বার্তা সংস্থা রয়টার্স অনুসারে, গত বছর রাশিয়ার জিডিপি বৃদ্ধি পেয়েছে ১.৭ শতাংশ ও চলতি বছর তা ১.৪ শতাংশ বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।

পররাষ্ট্র নীতিমালার কারণে রাশিয়াকে প্রচুর রাজনৈতিক মূল্য দিতে হয়েছে। প্রায় পাঁচ বছর ধরে যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়ন ক্রিমিয়া অধিগ্রহণের কারণে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে। এতে করে ব্যাপক আকারে ক্ষতিগ্রস্ত হয়েছে রুশ অর্থনীতি।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন