বিজ্ঞাপন

শিক্ষার্থীদের মধ্যে দেশপ্রেম জাগ্রত করতে হবে: হাছিনা গাজী

January 30, 2019 | 5:49 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

নারায়ণগঞ্জ: শিক্ষার্থীদের সু-শিক্ষিত করতে শিক্ষকের ভূমিকা প্রসঙ্গে রূপগঞ্জ উপজেলা আওয়ামী মহিলা লীগের সভাপতি ও তারাবো পৌরসভার মেয়র হাছিনা গাজী বলেছেন, শিক্ষার্থীদের মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলতে শিক্ষকদের বড় ভূমিকা রয়েছে। মাদক ও সন্ত্রাসী কর্মকাণ্ডে শিক্ষার্থীরা জড়িয়ে না পড়ে, সে জন্য শিক্ষকদের ভূমিকা রাখতে হবে। তিনি বলেন, ‘শিক্ষার্থীদের মধ্যে দেশপ্রেম জাগ্রত করতে হবে। তাদের দিতে হবে নৈতিক শিক্ষা।‘

বুধবার (৩০ জানুয়ারি) বিকেলে নারায়ণগ‌ঞ্জের রূপগঞ্জ উপ‌জেলার বরপা হাজী নূর উদ্দিন আহমেদ উচ্চ বিদ্যালয় ও রূপসী নিউমডেল হাই স্কুল অ্যান্ড ক‌লে‌জে এসএস‌সি পরীক্ষার্থী‌দের বিদায় সংবর্ধনা ও নবীন বরণ ‌অনুষ্ঠানে তি‌নি এসব কথা ব‌লেন।

মেয়র হা‌ছিনা গাজী বলেন, ‘জাতিকে শিক্ষিত করে তুলতে শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। তাই বিদ্যালয়ে নিয়মিত শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করতে অভিভাবকদের সজাগ থাকতে হবে। বিদ্যালয়ের পরিবেশ যাতে নিরাপদ থাকে সে জন্য শিক্ষক ও অভিভাবকদের মধ্যে সমন্বয় থাকতে হবে।’

বিজ্ঞাপন

সরকারের উন্নয়ন কর্মকাণ্ড নিয়ে তিনি বলেন, ‘যারা স্বাধীনতাকে মেনে নেয়নি, আওয়ামী লীগ সরকারের উন্নয়ন কর্মকাণ্ডকে যারা মেনে নিতে পারছে না, তারাই তরুণদের বিপথগামী করে তুলছে। মাদক ও জঙ্গিবাদ নির্মূলে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার জন্য সবার প্রতি তিনি আহ্বান জানান।

তারাবো মেয়র বলেন, স্কুলের শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসতে হবে। সবাইকে দায়িত্ব নিয়ে নিজ এলাকার শিক্ষা কার্যক্রম উন্নত করতে হবে। এ জন্য শিশুদের মিডডে মিল কার্যক্রম চালিয়ে যেতে হবে। এ জন্য সমাজের ‍বিত্তবান বিদ্যানুরাগী, জনপ্রতিনিধি, বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সদস্য, শিক্ষক-অভিভাবকদের এগিয়ে আসার আহবান জানান তিনি।

বিজ্ঞাপন

শিক্ষা ক্ষেতে সরকারের সাফল্য তুলে ধরে তিনি বলেন, ‘বর্তমান সরকার নতুন প্রজন্মের শিক্ষার্থীদের জন্য শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করেছেন। শিক্ষাখাতকে এগিয়ে নিতে পরিকল্পিতভাবে কাজ করছেন। একজন শিক্ষার্থীও যাতে লেখাপড়ার সুযোগ থেকে বঞ্চিত না হয় সেইজন্য বিনামূল্যে লেখাপড়া নিশ্চিত করেছে সরকার। গরীব পরিবারের শিক্ষার্থীদের জন্য উপবৃত্তি ও মিড ডে মিল প্রকল্প চালু করেছে।’

শিক্ষক ও অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘সরকারের সকল সুযোগ সুবিধার মাঝেও নতুন প্রজন্মকে সঠিক শিক্ষায় দক্ষমানব সম্পদ হিসেবে তৈরি করতে না পারলে জাতি হিসেবে আমরা পিছিয়ে পড়ব। সেইদিকে সবাইকে খেয়াল রাখতে হবে। মনে রাখতে হবে ভালো ফলাফল ও শিক্ষার মান উন্নয়ন নিশ্চিত করতে হলে বিদ্যালয়ে শতভাগ শিক্ষার্থী উপস্থিতি থাকতে হবে। শিক্ষার্থীরা ঘুম থেকে উঠে ঘুমানোর আগ পর্যন্ত কি করে, কোথায় যায় সেদিকটি দেখভাল করতে অভিভাবকের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠা‌নে উপ‌স্থিত ছি‌লেন, তারা‌বো পৌরসভা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোস্তা‌ফিজুর রহমান মোল্লা, আওয়ামী লীগ নেতা আলহাজ মো. রমজান হো‌সেন সাউদ, তারা‌বো পৌরসভার কাউন্সিলর হাজী আশরাফুল ইসলাম, নজরুল ইসলাম ম‌ফিজ ও আসমা বেগম, আওয়ামী লীগ নেতা মোখ‌লেসুর রহমান ভুঁইয়া, মঞ্জুরুল ইসলাম ভুঁইয়া, হা‌বিবুর রহমান হা‌সিব, হান্নান সাউদ ও আব্দুল আউয়াল মোল্লা, তারা‌বো পৌরসভা কিন্ডার গা‌র্টেন ও শিক্ষা উন্নয়ন স‌মি‌তির সভাপ‌তি ডাক্তার হা‌নিফ সাউদ, বরপা হাজী নুর উ‌দ্দিন আহমেদ উচ্চ বিদ্যাল‌য়ের প্রধান শিক্ষক জওহর লাল ঘোষ, মু‌ক্তি‌যোদ্ধা আব্দুল হো‌সেন পাঠান ও মু‌ক্তি‌যোদ্ধা সিরাজুল ইসলাম ভুঁইয়া, তারা‌বো পৌরসভার ৬নং ওয়ার্ড স্বেচ্ছা‌সেবক লী‌গের সভাপ‌তি আব্দুল গাফ্ফার রা‌সেল, সাধারণ সম্পাদক শাহাদাত হো‌সেন লি‌থেন, রূপসী নিউমডেল হাই স্কুল অ্যান্ড ক‌লেজের ম্যা‌নে‌জিং ক‌মি‌টির সদস্য ম‌ফিদুল ইসলাম, রূপসী নিউ মডেল হাই স্কুল অ্যান্ড ক‌লেজের অধ্যক্ষ মঞ্জুর রহমানসহ অনেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন