বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে অতিরিক্ত ২০০০ সেনা মোতায়েন

February 4, 2019 | 2:31 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

মেক্সিকো সংলগ্ন সীমান্তে অতিরিক্ত ২০০০ সেনা মোতায়েন করবে যুক্তরাষ্ট্র। এক ঘোষণায় এ কথা জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর বিবিসির।

নতুন সেনা মোতায়েন হলে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে মোতায়েন মোট মার্কিন সেনার সংখ্যা হবে প্রায় ২ হাজার ৩০০ জন।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দফতর এক বিবৃতিতে জানিয়েছে, নতুন মোতায়েন সেনারা সীমান্ত টহলকারী এজেন্টদের সাহায্য করবে, নজরদারী করবে ও কয়েক মাইল সীমান্তজুড়ে কাঁটাতার স্থাপন করবে।

বিজ্ঞাপন

সীমান্তটিতে দেয়াল নির্মাণ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও মার্কিন কংগ্রেসের মধ্যকার চলমান বিরোধের মধ্যে এই সেনা মোতায়েন হল।

ট্রাম্প জানিয়েছেন, যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসন বন্ধ করতে মেক্সিকো সংলগ্ন সীমান্তে দেয়াল নির্মাণ প্রয়োজন।

আরও পড়ুন- ৫২০০ মার্কিন সেনা মোতায়েন হচ্ছে মেক্সিকো সীমান্তে

বিজ্ঞাপন

তিনি দাবি করেছেন, ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের উচিত দেয়ালের জন্য অর্থায়নের অনুমোদন দেওয়া। তার ও প্রতিনিধি পরিষদের মধ্যকার বিরোধের কারণে যুক্তরাষ্ট্রে সৃষ্টি হয়েছিল ইতিহাসের দীর্ঘতম সরকারি অচলাবস্থা (গভর্নমেন্ট শাটডাউন)।

গত মাসে সরকারি অচলাবস্থার সাময়িক অবসান ঘটাতে এক চুক্তিতে স্বাক্ষর করেন ট্রাম্প। কিন্তু তিনি হুমকি দিয়েছেন, দেয়াল নির্মাণের জন্য অর্থায়ন না পেলে পুনরায় সরকারি সেবা বন্ধ করে দিয়ে অচলাবস্থা সৃষ্টি করতে পারেন তিনি। অথবা জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করে দেয়াল নির্মাণ করতে পারেন। চলতি মাসের ১৫ তারিখ চুক্তিটির মেয়াদ শেষ হবে।

উল্লেখ্য, পেন্টাগনের ঘোষণা অনুযায়ী, যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে মোট ৩ হাজার ৭০০ নতুন সেনা মোতায়েন করা হবে। তবে তাদের মধ্যে অনেকেই সেখানে অবস্থানরত সেনাদের জায়গা দখল করবেন আর আগে মোতায়েন সেনারা তাদের দায়িত্ব থেকে অব্যাহতি পাবেন।

গত নভেম্বরে মেক্সিকো সংলগ্ন সীমান্তে প্রথম দফা সেনা মোতায়েন করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন