বিজ্ঞাপন

সংসদে কৈফিয়তেও শ্রমিকদের পক্ষ নিলেন শাজাহান খান

February 18, 2019 | 9:47 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

সংসদ ভবন থেকে: সাবেক নৌমন্ত্রী শাজাহান খান বলেছেন, ১৯৭২ সাল থেকে শ্রমিকদের নিয়ে রাজনীতি করি। তাই তাদের নিয়ে কিছু বললে আমার আঘাত লাগে। আমি চ্যালেঞ্জ করে বলতে চাই, সড়ক দুর্ঘটনার জন্য শুধু চালক দায়ী- এটা ঠিক নয়।

সোমবার (১৮ ফেব্রেুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্ব শেষে ২৭৪ বিধিতে ব্যক্তিগত কৈফিয়ত দিতে গিয়ে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমামের বক্তব্য প্রত্যাহার করার দাবি জানান।

আরও পড়ুন- ‘শাজাহান খানের কেউ বিরোধিতা করেননি’

বিজ্ঞাপন

এদিন সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম সম্পূরক প্রশ্ন রাখেন। তিনি বলেন, “বদিকে (সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদি) দিয়ে মাদক নিয়ন্ত্রণ, শাজাহান খানকে দিয়ে সড়ক নিয়ন্ত্রণ? এই শাজাহান খানের একটা হাসি নিয়ে কত কিছু ঘটল! সেই শাজাহান খানকে প্রধান করে গঠিত কমিটি সরকারের প্রতিশ্রুতি বাস্তবায়নে কতটা সক্ষম হবে?”

ফখরুল ইমামের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত বলেও অভিহিত করেন শাজাহান খান। তিনি বলেন, মাদক ও সড়ক দুর্ঘটনা এক করে আমার বিষয়ে ফখরুল ইমাম যে বক্তব্য রেখেছেন, তা অত্যন্ত নিন্দনীয়। ফখরুল ইমাম সাহেবকে একদিন এখানে দাঁড়িয়ে বলতে হবে, তার বক্তব্য কত বড় ভুল ছিল বা উদ্দেশ্যপ্রণোদিত ছিল।

তিনি বলেন, ২০১৩ সালে যখন জ্বালাও-পোড়াও হচ্ছিল, তখন প্রধানমন্ত্রী আমাকে দায়িত্ব দেন। আমি তখন শ্রমিকদের একত্রিত করে কাজ করেছি। এর ফলে, ২০১৩ সালের পরে পোশাক খাতে বড় ধরনের কোনো জ্বালাও-পোড়াও হয়নি।

বিজ্ঞাপন

সড়ক দুর্ঘটনার প্রসঙ্গ টেনে শাজাহান খান জাতীয় পার্টি ও বিএনপি’র শাসনামলের নানা চিত্র তুলে ধরেন। তিনি বলেন, এখন দুর্ঘটনা অনেক কমে এসেছে। আরও কমে আসবে। সড়ক দুর্ঘটনার জন্য শুধু চালক দায়ী- এটা ঠিক নয়। ঢাকা-আরিচা রোডে সমাজকল্যাণ সচিব সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছিলেন। সেই প্রতিবেদন আমার কাছে আছে। ওই দুর্ঘটনায় চালক দায়ী নয়। তারপরও যদি ওই চালককে দায়ী করা হয়, এটা ঠিক নয়।

এদিকে, প্রশ্নোত্তরে সম্পূরক প্রশ্ন করতে গিয়ে সরকার দলীয় এমপি এ কে এম শামীম ওসমান ফখরুল ইমামের প্রশ্নকে ব্যক্তি আক্রমণের সামিল বলে উল্লেখ করেন। এর প্রতিবাদ জানিয়ে তিনি বলেন, শাজাহান খান একজন সম্মানিত ব্যক্তি। তার হাসির জন্য ঘটনা ঘটেছে নাকি পরিকল্পিতভাবে ঘটনা ঘটানো হয়েছিল, সেটা দেখার বিষয়। তবে এভাবে প্রশ্ন করা ঠিক হয়নি।

সারাবাংলা/এএইচএইচ/এটি

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন