বিজ্ঞাপন

পিস্তল নিয়ে এয়ারপোর্টে ইলিয়াস কাঞ্চন, মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

March 7, 2019 | 8:00 pm

।।স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অভ্যন্তরীণ অংশে পিস্তল ও তাজা বুলেট নিয়ে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের ঢুকে পড়ার ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে বেসামরিক বিমান পরিবহন  ও পর্যটন মন্ত্রণালয়।

আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত কমিটিকে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এ এইচ এম গোলাম কিবরিয়া ও সহকারী সিনিয়ের সচিব যতন মার্মাকে নিয়ে গঠিত এই  কমিটি গঠন করা হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে বুধবার (৬ মার্চ) বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) একই ঘটনায় তদন্ত কমিটি গঠন করে। ওই কমিটির সুপারিশে পিস্তল ও বুলেটসহ ব্যাগটি বিমানবন্দরের প্রথম স্ক্যানার পার হয়ে যাওয়ার ঘটনায় এর দায়িত্বে থাকা নিরাপত্তারক্ষী ফজলার রহমানকে বরখাস্ত করা হয়। এছাড়া দ্রুত স্ক্যানারটি সরিয়ে নতুন স্ক্যানার দেয় বিমানবন্দর কর্তৃপক্ষ।

গত ৫ মার্চ দুপুরে ঢাকা থেকে চট্টগ্রামে যাওয়ার জন্য শাহজালাল বিমানবন্দরের অভ্যন্তরীণ টার্মিনালে যান নিরাপদ সড়ক চাই (নিসচা) আন্দোলনের চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। তিনি জানান, ভুল করে তার ব্যাগে পিস্তল ও বুলেটগুলো থেকে যায়।

ইলিয়াস কাঞ্চন বলেন, ফ্লাইটে ওঠার আগে প্রথম দফায় নিরাপত্তা তল্লাশিতে বিষয়টি ধরা পড়েনি। পরে দ্বিতীয় তল্লাশির সময় বিষয়টি তার মনে পড়ে এবং লাইসেন্স করা ৯ এমএম পিস্তল ও ১০ রাউন্ড গুলির কথা নিরাপত্তারক্ষীদের জানান।

বিজ্ঞাপন

তাৎক্ষণিকভাবে কোনো জিজ্ঞাসাবাদ ইলিয়াস কাঞ্চনকে চট্টগ্রাম চলে যেতে দেওয়া হয়। পাশাপাশি শাহজালাল বিমানবন্দর কর্তৃপক্ষ তার কাছে দুঃখ প্রকাশ করে।

তবে, বিমানবন্দরে লাইসেন্স করা স্বয়ংক্রিয় অস্ত্র নিতে আগে থেকেই ঘোষণা দিতে হয়, যা ইলিয়াস কাঞ্চন করেননি। এছাড়া তাকে বিমানবন্দরের ভেতরে পিস্তল ও গুলিসহ পাওয়া গেছে।

মন্ত্রণালয় সূত্র জানায়, বিষয়টি তদন্ত করে দেখা প্রয়োজন এমনটা মনে করেই নতুন একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এর আগে, এক বিবৃতিতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ইলিয়াস কাঞ্চন মিথ্যা তথ্য দিচ্ছেন।

বিজ্ঞাপন

এতে বলা হয়, নিজের ভাবমূর্তি রক্ষার জন্য চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন সংবাদ মাধ্যমে একের পর এক অসত্য কথা বলছেন।

এদিকে, এ ঘটনায় বিবৃতি দিয়েছে বেবিচক। বৃহস্পতিবার (৭ মার্চ) বিবৃতিটি গণমাধ্যমে পাঠানো হয়।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) বিবৃতি

গত ০৫ মার্চ ২০১৯ তারিখে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের পিস্তল ও গুলি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের অভ্যন্তরীণ টার্মিনালের স্ক্যানারে ধরা না পড়ার বিষয়টি সঠিক ও তথ্যভিত্তিক নয়। এ বিষয়ে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের বক্তব্য নিতান্তই তার নিজস্ব। তার বক্তব্যর উপর ভিত্তি করে বিভিন্ন জাতীয় পত্রিকা ও টেলিভিশন চ্যানেলে বিমান বন্দরের নিরাপত্তা ব্যবস্থায় ত্রুটির বিষয়ে যে সব সংবাদ ছাপা হয়েছে, তা তথ্যভিত্তিক নয়।প্রকৃত ঘটনা হলো,  ইলিয়াস কাঞ্চন তার ব্যাগে থাকা পিস্তলের বিষয়ে কোথায়ও ঘোষণা করেননি। অ্যান্টি হাইজ্যাক পয়েন্টে চেকিংয়ের সময়  তার ব্যাগে থাকা পিস্তলটি শনাক্ত হয়। তখন দায়িত্ব পালনরত স্ক্যানার ও সুপারভাইজার উঠে এসে তার ব্যাগে অস্ত্র থাকার বিষয়টি জানালে তিনি ভুলক্রমে এটি ল্যাপটপের ব্যাগে নিয়ে এসেছেন মর্মে দুঃখ প্রকাশ করেন। পরে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে পিস্তলটি নভোএয়ার এর কাউন্টারে হস্তান্তর করা হয়। বিষয়টি বিভিন্ন টেলিভিশনে প্রচারিত ভিডিও ফুটেজে সুস্পষ্টভাবে প্রমাণিত হয়েছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক টার্মিনালের নিরাপত্তা ব্যবস্থা ও CAO Standard অনুযায়ী অত্যন্ত সুসংহত, নিরাপদ ও নির্ভরযোগ্য। এ ক্ষেত্রে সম্মাণিত যাত্রী ও দেশবাসীকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে দুশ্চিন্তা ও বিভ্রান্ত না হওয়ার জন্য বেবিচক পক্ষ হতে অনুরোধ জানানো যাচ্ছে।

এর আগে, গত ২৪ ফেব্রুয়ারির বিমান ছিনতাইচেষ্টা ঘটনার পর শাহজালালসহ দেশের সব কটি বিমানবন্দরের নিরাপত্তাব্যবস্থা আরও জোরদার করা হয়েছে বলে সিভিল এভিয়েশন থেকে জানানো হয়েছিল।

ওই দিন বিকালে ঢাকা থেকে ছেড়ে যাওয়া দুবাইগামী বিজি-১৪৭ ফ্লাইটে খেলনা পিস্তল নিয়ে উঠে বিমান ছিনতাইয়ের চেষ্টা করেন পলাশ আহমেদ নামে এক যুবক।

ভিডিও ফুটেজে দেখা গেছে, সে সময় তার সঙ্গে থাকা খেলনা পিস্তলটি শাহজালাল বিমান বন্দরের স্ক্যানিং মেশিনে ধরা পড়েনি।

সারাবাংলা/জেএ/এমএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন