বিজ্ঞাপন

আগামী অর্থবছর থেকেই ভ্যাট আইন কার্যকর হবে: অর্থমন্ত্রী

March 11, 2019 | 7:22 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: আগামী অর্থবছর থেকে ভ্যাট আইন বাস্তবায়নের প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, ‘আগামী ১ জুলাই থেকেই নতুন ভ্যাট আইন বাস্তবায়ন করবে সরকার। আগামী জুলাইয়ে বাস্তবায়ন হতে যাওয়া ভ্যাট আইনে একাধিক স্তর থাকবে, এক্ষেত্রে এক হারের পরিবর্তে সহনীয় একাধিক রেট থাকবে। এছাড়া নিত্য প্রয়োজনীয় পণ্যের ক্ষেত্রে কোনো ভ্যাট দিতে হবে না।’

সোমবার (১১ মার্চ) দুপুরে শেরেবাংলা নগরের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর সঙ্গে এক বৈঠক শেষে এ কথা বলেন অর্থমন্ত্রী। এ সময় সেখানে উপস্থিত ছিলেন, এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

অর্থমন্ত্রী জানান, নতুন আইনের আওতায় ভ্যাট আদায়ে ফাঁকি রোধে ইলেকট্রনিক ফিসকাল ডিভাইস বা ইএফডি ব্যবহার বাধ্যতামূলক করা হবে। ইএফডি কেনার প্রক্রিয়া এনবিআরে চলমান আছে। অর্থাৎ কোনো প্রতিষ্ঠান থেকে ক্রেতা পণ্য কিনলে মূল্য ইলেকট্রনিক ক্যাশ রেজিস্ট্রারের মাধ্যমে পরিশোধ করবে। যা থেকে স্বয়ংক্রিয়ভাবেই ভ্যাটের দৈনিক ও মাসিক হিসাব পাওয়া যাবে। এমনকি এর মাধ্যমে ব্যবসায়ীর সব বেচা-কেনার তথ্যও সংরক্ষিত থাকবে। তাই, ভ্যাট ফাঁকির কোনো সুযোগ থাকবে না। এছাড়া এই ভ্যাট আদায়ে ফাঁকি রোধে ইলেকট্রনিক ফিসকাল ডিভাইস ব্যবহারের জন্য এনবিআরে যে জনবল নিয়োগ দেওয়া হবে তাতে একটি বড় কর্মসংস্থানের সুযোগ হবে।

বিজ্ঞাপন

মুস্তফা কামাল বলেন, ‘আগামী বাজেটে এনবিআরের লক্ষ্যমাত্রাকে জনগণের সহযোগিতায় অর্জনে সচেষ্ট থাকবো। লক্ষ্য যদি বড় থাকে, লক্ষ্য অর্জনের চেষ্টাও হয় বড়। সরকার সেই লক্ষ্যে এগিয়ে যাচ্ছে।’

আইএমএফ মিশন প্রধান আসকেল সোরেনসেন বলেন, এনবিআরের রাজস্ব খাত সংস্কারে অটোমেশনের জন্য প্রয়োজনীয় সুপারিশ করবে তারা। মিশনের কার্যপরিধির মধ্যে রয়েছে প্রত্যক্ষ ও পরোক্ষ কর ব্যবহার উন্নয়নে করনীয় খুঁজে বের করা এবং তা এনবিআর ও অর্থমন্ত্রনালয়ে-কে অবগত করা। তারা অর্থমন্ত্রীর রাজস্ব খাত সংস্কারের উদ্যোগের প্রশংসা করেন এবং এ লক্ষ্যে আইএমএফ এনবিআরের সঙ্গে একযোগে কাজ করবে বলে জানায়।

সারাবাংলা/এইচএ/জেএএম

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন