বিজ্ঞাপন

বাংলাদেশ সফর স্থগিত করেছে নিউজিল্যান্ড

March 31, 2019 | 9:52 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সন্ত্রাসী হামলার দুঃসহ স্মৃতি এখনও কাটিয়ে উঠতে পারেনি নিউজিল্যান্ড। ফলে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে সিরিজ খেলতে আপাতত সফরে আসছে না কিউই অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। টাইগার যুবাদের বিপক্ষে পাঁচটি ওয়ানডে ও একটি প্রস্তুতিমূলক ওয়ানডে ম্যাচ খেলতে আগামী ১০ এপ্রিল সফরকারীদের আসার কথা ছিল।

রোববার (৩১ মার্চ) সংবাদ মাধ্যমকে এ তথ্য দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সিইও নিজাউদ্দীন চৌধুরী সুজন।

বিজ্ঞাপন

তার দেওয়া তথ্য অনুযায়ী, ‘নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের সিরিজটি আপাতত হচ্ছে না। কারণ তারা জানিয়েছে, সিরিজের সূচি অনুযায়ী তারা বাংলাদেশ সফর করতে পারছে না। যতদূর জেনেছি, তারা সন্ত্রাসী আক্রমণের ট্রমা থেকে এখনো বেরিয়ে আসতে পারেনি। পাশাপাশি ক্রিকেটারদের বাবা-মা’য়েরাও চাচ্ছে না, এমন একটি পরিস্থিতিতে তারা সিরিজ খেলতে বাংলাদেশ সফর করুক।’

এদিকে, বিষয়টি নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ন্যাশনাল গেম ডেপলপমেন্ট ম্যানেজার কায়সার আহমেদ জানালেন, ‘ওরা সিরিজ বাতিল করেনি। এতবড় একটি ঘটনা ঘটে যাওয়ায় তারা এই মুহুর্তে খেলতে আসতে চাচ্ছে না। তবে সিরিজটির সময় পুনঃনির্ধারণ করা হবে।’

বাংলাদেশ ও নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের মধ্যকার সমঝোতায় এই সিরিজ শেষে ফিরতি সিরিজ খেলেতে সেপ্টেম্বরে বাংলাদেশ নিউজিল্যান্ড সফরের কথা ছিল। সেটা এখনো বলবৎ আছে। তবে স্থগিত হয়ে যাওয়া সিরিজটি কবে অনুষ্ঠিত হবে, সে প্রসঙ্গে নিশ্চিত করে তিনি কিছুই বলতে পারেননি।

বিজ্ঞাপন

‘ফিরতি সিরিজ খেলতে সেপ্টেম্বরে আমাদের নিউজিল্যান্ড সফরে যাওয়ার কথা। সেটা ঠিকই আছে। তবে স্থগিত হয়ে যাওয়া সিরিজটি কবে অনুষ্ঠিত হবে বলতে পারছি না। হয়তো আগামী বছর হবে,’— জানান কায়সার আহমেদ।

নিউজিল্যান্ড সফরে অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন বাংলাদেশ ক্রিকেট দলের কয়েকজন সদস্য। গত ১৫ মার্চ বাংলাদেশ সময় সকাল ৬টায় নিউজিল্যান্ডে ঘটে যায় নারকীয় এক ঘটনা। হ্যাগলি ওভালের আল নূর মসজিদে সন্ত্রাসী হামালায় ঝড়ে গেছে ৪৯টি তাজা প্রাণ। দেশটিতে সফররত বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যদের একটি গ্রুপ শেষ টেস্টের প্রস্তুতি শেষে স্টেডিয়াম সংলগ্ন আল নূর মসজিদে গিয়েছিলেন জুম্মার নামাজ আদায় করতে।

মসজিদের সামনে টিম বাস থেকে নামতেই সামনে পার্ক করা একটি গাড়ি থেকে বের হয়ে একজন মহিলা বলছিলেন, ‘ওদিকে যেও না।’ এর মাঝেই তামিম, রিয়াদ, মুশফিকরা গুলির আওয়াজ পান। ভীত সন্ত্রস্ত বাংলাদেশ দল দ্রুত সেখান থেকে পার্ক হয়ে সোজা চলে যায় স্টেডিয়ামে। এরপর পুলিশি পাহারায় চলে যায় টিম হোটেলে। এভাবেই অল্পের জন্য প্রাণে বেঁচে যায় লাল-সবুজের ক্রিকেটের যোদ্ধারা।

বিজ্ঞাপন

উদ্ভুত পরিস্থিতিতে সিরিজের শেষ টেস্ট ম্যাচটি বাতিল করে পরদিন রাতেই দেশের বিমান ধরে মাহমুদউল্লাহ রিয়াদ ও তার দল।

সারাবাংলা/এমআরএফ/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন