বিজ্ঞাপন

বগুড়ার ২ মার্কেট আগুনের ঝুঁকিতে, সতর্কীকরণ নোটিশ

April 7, 2019 | 10:27 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বগুড়া: বগুড়ায় আগুনের ঝুঁকিতে থাকা বহুতল ভবন চিহ্নিত করতে কাজ শুরু করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। রোববার (৭ মার্চ) শহরের নিউ মার্কেট এলাকার দু’টি মার্কেট ঝুঁকিপুর্ন হিসাবে চিহ্নিত করা হয়। এরপর সেখানে সর্তকতামূলক নোটিশ ঝুলিয়ে দেওয়া হয়।

বিজ্ঞাপন

ঝুঁকিপূর্ণ ভবনদুটি হলো, নিউ মার্কেটের ভেতরে অবস্থিত ছমির উদ্দিন মার্কেট ও শহরের গালাপট্টি এলাকার মোকাররম হোসেন মার্কেট। ফায়ার সার্ভিস জানিয়েছে, মার্কেট দুটি অগ্নি নিরাপত্তার ক্ষেত্রে ব্যাপক ঝুঁকিতে রয়েছে।

বগুড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স জানিয়েছে, উচ্চ পর্যায়ের নিদের্শে শহরের বহুতল ভবন ও মার্কেটের অগ্নি নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখা হচ্ছে। এর অংশ হিসেবে রোববার নিউ মার্কেট এলাকার ছমির উদ্দিন মার্কেট পরিদর্শন করে দেখা যায় মার্কেটটির অগ্নি নিরাপত্তা ব্যবস্থা খুবই নাজুক। ওয়াকফ সম্পত্তির এই মার্কেটটি পাঁচতলার অনুমোদন রয়েছে বলে মোতওয়াল্লি নওশাদ আহমদ দাবি করলেও সেখানে গিয়ে দেখা গেছে ছয়তলার কাজ চলছে।

বগুড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার বজলুর রশিদ জানান, মার্কেটটির সিঁড়ি খুবই সরু ও বিকল্প সিঁড়ির ব্যবস্থা নেই বললেই চলে। ফায়ার সর্ভিসের পরিদর্শন টিম মার্কেট কর্তৃপক্ষকে অগ্নিনির্বাপক ব্যবস্থা জোরদার করার ক্ষেত্রে বেশ কিছু সুপারিশ করেছে। তিন শতাধিক দোকানের এই মার্কেটের কয়েকজন ব্যবসায়ী জানিয়েছেন, সেখানে কোনো ধরনের অগ্নি নির্বাপক ব্যবস্থা একেবারেই নেই। গত বছর এই মার্কেটে আগুন লাগলে ফায়ার সার্ভিসকে আগুন নিয়ন্ত্রণে আনতে কঠিন পরিস্থিতির মুখে পড়তে হয়। মার্কেটের সিড়ি ও প্যাসেজ সরু ছাড়াও দোকান গুলোর সামনের যাতায়াত প্যাসেজ অত্যান্ত কম। প্রতিদিন হাজার হাজার মানুষ এই মার্কেটে আসা যাওয়া করেন। প্রায় একই অবস্থা শহরের গালাপট্টি সড়কের মোকাররম হোসেন মার্কেটের। বহুতল এই মার্কেটিও ঝুঁকিতে রয়েছে। ফায়ার সার্ভিস প্রতিটি দোকানে অগ্নি নির্বাপক ব্যবস্থা, মার্কেটের রিজার্ভ ট্যাংক নির্মাণসহ বেশ কিছু নির্দেশনা দিয়েছে।

বিজ্ঞাপন

শুধু এই দুটি মার্কেট নয়, শহরের অধিকাংশ বহুতল ভবন ও মার্কেট অত্যন্ত ঝুঁকিপূর্ণ। পর্যায়ক্রমে এসব ভবন পরিদর্শন করে সতর্কিকরণ নোটিশ দেওয়া হবে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।

সারাবাংলা/এসএমএন

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন