বিজ্ঞাপন

যে কারণে বিশ্বকাপের বিমান মিস করলেন তাসকিন

April 16, 2019 | 3:01 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিশ্বকাপ দলে তাসকিন আহমেদের থাকা নিয়ে শঙ্কার উদ্রেক হয়েছিল তার সবশেষ ইনজুরির পর থেকেই। বিপিএল ষষ্ঠ আসরে নিজেদের শেষ ম্যাচে গোঁড়ালিতে চোট হানা দিলে নিউজিল্যান্ড সফর থেকে ছিটকে পড়েন। দুই মাসেরও বেশি সময় থাকতে হয় মাঠের বাইরে। তাতে করে ম্যাচ ফিটনেস বলতে যা বোঝায় তার কিছুই ছিল না এই গতি তারকার। প্রায় আড়াই মাস ইনজুরির সঙ্গে লড়াই করে ঢাকা প্রিমিয়ার লিগ দিয়ে মাঠে ফিরলেও শেষ রক্ষা হয়নি।

বিজ্ঞাপন

ফিজিও তার যে ফিটনেস রিপোর্ট নির্বাচকমন্ডলীর কাছে জমা দিয়েছেন তা মোটেও সন্তোষজনক ছিল না। তাতে করে মিনহাজুল আবেদীন নান্নু, হাবিবুল বাশারদের বিশ্বকাপ ভাবনা থেকে বাদ পড়লেন এই ২৩ বছর বয়সী পেসার।

এই ইনজুরিটা বাদ দিয়ে তার গত বছরের ক্ষেরখাতা খুললেও দেখা যাবে প্রায় ৯ মাস মাঠের সঙ্গে কোনো যোগাযোগই ছিল না। শুধুই ইনজুরি আর বিশ্রাম। বছরের প্রায় পুরো সময় মাঠের বাইরে থেকেও বিপিএলে ফিরেছিলেন দুর্দান্ত দাপটেই। কিন্তু গোঁড়ালির ইনজুরিটি তার বিশ্বকাপ যাত্রায় বাধ সাধলো। ১৫ সদস্যের বাংলাদেশ দল থেকে ছিটকে গেলেন গেল আসরে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে বুক চিতিয়ে লড়ে যাওয়া এই তরুণ।

মঙ্গলবার (১৬ এপ্রিল) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেটে স্টেডিয়ামের সম্মেলন কক্ষে দল ঘোষণা করতে সে কথাই জানালেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু, ‘তাসকিনকে যখন নিউজিল্যান্ড সফরের জন্য চিন্তা ভাবনা করেছিলাম সে তখন ইনজুরিতে পড়ে। সে কিন্তু এখনো পুরোপুরি ফিট না, আমাদের কাছে যে রিপোর্টগুলো আছে ফিজিওর তাতে তাই মনে হয়। সে হিসেবে আমরা তাকে রিপ্রেজেন্ট করতে চাচ্ছি না। ঘরোয়া ক্রিকেটে মাত্র একটা ম্যাচ খেলেছে। কিন্তু তারপরেও ফিটনেস আপ টু দ্য মার্ক না।’

বিজ্ঞাপন

শুধুই ফিটনেস নয়। আন্তর্জাতিক ম্যাচ থেকে তাসকিনের দীর্ঘ বিরতিও নির্বাচকদের নির্বাচন প্রক্রিয়ায় প্রভাব বিস্তার করেছে। দেশের হয়ে সব শেষ আন্তর্জাতিক ম্যাচটি তিনি খেলেছেন ২০১৭ সালের অক্টোবরে, স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

সে বিষয়টিও নান্নু উল্লেখ করলেন, ‘তাসকিন ২০১৭ সালের ২২ অক্টোবর শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছে বাংলাদেশের হয়ে। এরপরে একটা দীর্ঘ বিরতি গেছে।’

বিজ্ঞাপন

ভাগ্য সুপ্রসন্ন হলে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে তার জায়গা মিলতে পারে। কিন্তু সেটা শর্ত সাপেক্ষে। সেক্ষেত্রে কোনো এক পেসারকে পড়তে হবে ইনজুরিতে। মানে কারো কপাল পুড়লে তাসকিনের কপাল খুলবে। নান্নু যোগ করেন, ‘আয়ারল্যান্ড সফরে যদি কেউ ইনজুরড হয়, তাসকিনকে বিকল্প হিসেবে রাখবো।’

তাসকিন ছিটকে যাওয়ায় বিশ্বকাপের বিমানে চড়ার সুযোগ পেয়েছেন আবু যায়েদ চৌধুরী রাহি। যার এখনও কোনো আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলার অভিজ্ঞতা হয়নি।

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

** ওয়ানডে বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা
** বিশ্বকাপে বাংলাদেশের সৈনিক যারা
** চমকের নাম রাহি, হতাশার নাম তাসকিন
** আইপিএলের মাঝপথ থেকে দেশে ফিরছেন সাকিব

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন