বিজ্ঞাপন

আইএস সংশ্লিষ্ট ১৪০ ব্যক্তিকে খুঁজছে পুলিশ: শ্রীলংকার প্রেসিডেন্ট

April 26, 2019 | 11:44 am

আন্তর্জাতিক ডেস্ক

ইস্টার সানডেতে শ্রীলংকায় চার গির্জা, তিন হোটেল ও এক বাড়িতে বোমা হামলার ঘটনায় আইএস সংশ্লিষ্ট ১৪০ ব্যক্তিকে খুঁজছে শ্রীলংকা পুলিশ। শুক্রবার (২৬ এপ্রিল) দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা সাংবাদিকদের একথা জানান। খবর বার্তা সংস্থা রয়টার্স।

বিজ্ঞাপন

সিরিসেনা বলেন, শ্রীলংকার তরুণরা ২০১৩ সাল থেকেই জঙ্গি গোষ্ঠীটির সঙ্গে জড়িত। তার চেয়েও গুরুত্বপূর্ণ কথা হচ্ছে, আমাদের প্রতিরক্ষা ও পুলিশ প্রধানরা রোববারের আগে আসন্ন হামলা সম্পর্কে আমাদের কোনো তথ্য জানায়নি।

দেশের গোয়েন্দা ব্যবস্থার দুর্বল অবস্থার জন্য প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহকে দুষেন শ্রীলংকান প্রেসিডেন্ট। তিনি জানান, তামিল বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে এক দশক মেয়াদী গৃহযুদ্ধে সামরিক কর্মীদের যুদ্ধাপরাধের দিকে মনোযোগ দেওয়ার কারণেই এমনটা হয়েছে।

আরও পড়ুন- শ্রীলংকায় হুমকির মুখে শহর ছেড়ে পালাচ্ছেন মুসলমানরা

বিজ্ঞাপন

উল্লেখ্য, রোববারের হামলায় অন্তত ২৫৩ জন মানুষ প্রাণ হারান। আহত হন প্রায় পাঁচ শতাধিক। প্রাথমিকভাবে, অবশ্য মৃতের সংখ্যা ৩৫৯ জন বলা হয়েছিল। কিন্তু পরবর্তীতে তা কমিয়ে আনা হয়। হামলার ঘটনায় এখন পর্যন্ত ৫৮ জনকে গ্রেফতার করেছে শ্রীলংকা পুলিশ।

হামলার পরপরই এর পেছনে স্থানীয় চরমপন্থি ইসলামি সংগঠন ন্যাশনাল তৌহিদ জামাতকে (এনটিজে) দুষেছে কর্তৃপক্ষ। তবে এটাও বলা হচ্ছে যে, বাইরের সাহায্য ছাড়া তাদের পক্ষে এই হামলা চালানো সম্ভব ছিল না।

হামলার দু’দিন পর মঙ্গলবার (২৩ এপ্রিল) নিজস্ব বার্তা সংস্থা আমাক’এ প্রকাশিত এক বিবৃতিতে দায় স্বীকার করে জঙ্গি গোষ্ঠী আইএস। তবে তাদের দাবির পক্ষে বিশ্বাসযোগ্য প্রমাণ উপস্থাপন করতে পারেনি তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন