বিজ্ঞাপন

ইয়াংগুনে বিমান দুর্ঘটনা: তদন্তে যুক্ত হচ্ছে বাংলাদেশও

May 9, 2019 | 10:08 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মিয়ানমারের ইয়াংগুন বিমানবন্দরে অবতরণের সময় রানওয়ে থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি উড়োজাহাজ ছিটকে পড়ার ঘটনায় তদন্ত নেমেছে মিয়ানমার এয়ারক্রাফট ইনভেস্টিগেশন ব্রাঞ্চ। তাদের সঙ্গে যুক্ত হবে বাংলাদেশেরও একটি প্রতিনিধি দল।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৯ মে) রাতে বাংলাদেশ বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ এ তথ্য জানিয়েছেন। তিনি সারাবাংলাকে বলেন, ‘মিয়ানমারের তদন্ত দলের সঙ্গে যুক্ত হতে আগামী শনিবার মিয়ানমার যাচ্ছেন বাংলাদেশের এয়ারক্রাফট অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন গ্রুপের (এএআইজি) প্রধান ক্যাপ্টেন সালাউদ্দিন এম রহমতউল্লাহ।’

আন্তর্জাতিক সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (আইকাও) অ্যানেক্স-১৩ অনুসারে, যে দেশের বিমান দুর্ঘটনায় পড়ে, সে দেশের প্রতিনিধি দলও তদন্ত কাজে যুক্ত হতে পারবে। এই আইন অনুযায়ীই আগামী শনিবার মিয়ানমারে যাচ্ছেন এএআইজি প্রধান।

ইয়াংগুনে বিমান দুর্ঘটনা: ১৫ কার্যদিবসে দিতে হবে তদন্ত প্রতিবেদন

জানতে চাইলে এএআইজি প্রধান এম রহমতউল্লাহ সারাবাংলাকে বলেন, ‘ইয়াংগুনে বিমান দুর্ঘটনার কারণ অনুসন্ধান করবে মিয়ানমার এয়ারক্রাফট ইনভেস্টিগেশন ব্রাঞ্চ। ওই তদন্ত দলে যুক্ত হতে বাংলাদেশের পক্ষ থেকে মিয়ানমারকে চিঠি দেওয়া হয়েছে। তারাও আমাদের জবাব দিয়েছে। শনিবার আমি সেখানে (ইয়াংগুনে) যাবো। পরে প্রতিনিধি দলে আরও সদস্য যুক্ত হতে পারবেন।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, গতকাল বুধবার (৮ মে) সন্ধ্যা ৬টা ২২ মিনিটে বিমান বাংলাদেশের (বিজি-০৬০) একটি উড়োজাহাজ (ড্যাশ-৮) অবতরণের সময় ইয়াংগুনের রানওয়ে থেকে ছিটকে পড়ে। উড়োজাহাজটিতে এক শিশুসহ ২৯ জন যাত্রী, ২ জন পাইলট ও ২ জন কেবিন ক্রু ছিলেন।

আরও পড়ুন:
ইয়াংগুনে যাচ্ছে বিমানের বিশেষ ফ্লাইট
ইয়াংগুনের রানওয়ে থেকে ছিটকে পড়ল বাংলাদেশের বিমান
ভারী বর্ষণ ও বৈরী আবহাওয়ার কারণেই বিমান দুর্ঘটনা: মিয়ানমার
ইয়াংগুনে দুর্ঘটনাকবলিত যাত্রীদের তথ্য পেতে হেল্পলাইন ০২৮৯০১৫৩০

সারাবাংলা/জেএ/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন