বিজ্ঞাপন

উইন্ডিজদের মুখোমুখি হারের বৃত্তে থাকা পাকিস্তান

May 30, 2019 | 10:35 pm

বিশ্বকাপ ডেস্ক

বিশ্বকাপের প্রথম দুই আসরের চ্যাম্পিয়ন উইন্ডিজ, আর ১৯৯২ সালের বিশ্বকাপ জিতেছিল ইমরানের খানের পাকিস্তান। বিশ্বকাপের ১২তম আসরের দ্বিতীয় দিনে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে পাকিস্তান-উইন্ডিজ। শুক্রবার (৩১ মে) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে শুরু হবে ম্যাচটি।

বিজ্ঞাপন

দুই দলের অবস্থান আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে উইন্ডিজ থেকে দুই ধাপ এগিয়ে আছে পাকিস্তান। ৯৪ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসির ওডিআই র‌্যাংকিংয়ে ৬ষ্ঠ স্থানে আছে পাকিস্তান আর ৭৭ পয়েন্ট নিয়ে ৮ম স্থানে উইন্ডিজ। দুই দলই মুখোমুখি হবে নিজেদের সেরা অবস্থানে থেকেই।

শেষ ১৯৭৯ সালে কিংবদন্তি অধিনায়ক ক্লাইভ লয়েডের হাত ধরে জোড়া শিরোপা জিতেছিল উইন্ডিজ দল। তবে এরপরে আর শিরোপার স্বাদ উপভোগ করতে পারেনি ক্যারিবীয়রা। অন্যদিকে ১৯৯২ সালে আর এক কিংবদন্তি ক্রিকেটার ইমরানের খানের নেতৃত্বে প্রথম এবং শেষবারের মতো বিশ্বকাপ শিরোপা ঘরের তোলে পাকিস্তান।

এবারের বিশ্বকাপের আগে ব্যাটিং-বোলিং দুই জায়গাতেই দারুণ ফর্মে আছে উইন্ডিজ। যদিও সাম্প্রতিক ওডিআই পারফরম্যান্স আশানুরূপ নয়। আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের কাছে শিরোপা হারিয়েছে উইন্ডিজ। আর আবুধাবী এবং ইংল্যান্ডে স্বাগতিক ইংলিশদের কাছে দু’টি ওডিআই সিরিজের ধবল ধোলাইয়ের শিকার পাকিস্তান।

বিজ্ঞাপন

তবে দারুণ ছন্দে আছেন উইন্ডিজ আর পাকিস্তানের ব্যাটসম্যানরা। উইন্ডিজ শিবিরে আইপিএলের পরে যোগ দিয়েছেন ‘ইউনিভার্সাল বস’ ক্রিস গেইল। নিজের শেষ বিশ্বকাপে দেশের জন্য কিছু করেই অবসরে যেতে চান এই হার্ডহিটার ব্যাটসম্যান। অন্যদিকে ত্রিদেশীয় সিরিজ থেকে শুরু করে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচেও নিজের ধারাবাহিক বিধ্বংসী ফর্ম ধরে রেখেছেন শাই হোপ। উইন্ডিজ দলকে সামনে থেকে নেতৃত্ব দেবেন পেস বোলিং অলরাউন্ডার জেসন হোল্ডার। দলের বাকি সদস্যরাও আছেন দারুণ ফর্মে।

অন্যদিকে টানা দুই সিরিজে ধবল ধোলাইয়ের শিকার হলেও পাকিস্তানকে আশার আলো দেখাচ্ছে তাদের ব্যাটসম্যানরা। চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী অধিনায়ক সরফরাজের অধিনায়কত্বে বিশ্বকাপের মঞ্চে ভালো করার দৃঢ় প্রত্যয় পাকিস্তানের। দলের ব্যাটিং স্তম্ভ ইমাম-উল-হক, বাবর আজম আর ফকর জামান আছেন দারুণ ফর্মে। ইংল্যান্ডের বিপক্ষে ৪-০ তে সিরিজ হারলেও দারুণ ব্যাটিং করেছেন এই ব্যাটসম্যানরা।

আর মিডল অর্ডারে দলের হাল ধরার জন্য রয়েছেন দুই অভিজ্ঞ ব্যাটসম্যান শোয়েব মালিক আর মোহাম্মদ হাফিজ। নতুন করে দলে ডাক পেয়েছেন পেসার মোহাম্মদ আমির আর ওয়াহাব রিয়াজ। সব মিলিয়ে দুর্দান্ত এই পাকিস্তান।

বিজ্ঞাপন

ভেন্যু: নটিংহ্যাম ট্রেন্ট ব্রিজে ১৯৭৪ সালে ইংল্যান্ড-পাকিস্তান ম্যাচ দিয়ে ওডিআই ক্রিকেটে যাত্রা শুরু হয়। এই স্টেডিয়ামেই একদিনের ক্রিকেটের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ৪৮১ রান তোলে ইংল্যান্ড, প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। আর এখানে সর্বনিম্ন দলীয় সংগ্রহ স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার, মাত্র ৮৩ রান। সর্বোচ্চ সফল রান তাড়া করে ম্যাচ জেতে নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ড। কিউইদের দেওয়া ৩৫০ রানের লক্ষ্যে ইংলিশরা পৌঁছে যায় ছয় ওভার এবং সাত উইকেট হাতে রেখেই। শেষ দশ ম্যাচের ছয়টিতেই দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করা দল জয় পেয়েছে এই ভেন্যুতে।

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ১০টি। উইন্ডিজ জয়ী: ৭টি। পাকিস্তান জয়ী: ৩টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ১৩৩টি। উইন্ডিজ জয়ী: ৭০টি। পাকিস্তান জয়ী: ৬০টি। পরিত্যক্ত: ৩টি।

দৃষ্টি থাকবে যাদের ওপর উইন্ডিজ: ক্রিস গেইল, শাই হোপ। পাকিস্তান: ফকর জামান, বাবর আজম।

বিশ্বকাপে উইন্ডিজের স্কোয়াড: জেসন হোল্ডার (অধিনায়ক), ক্রিস গেইল (সহ-অধিনায়ক), এভিন লুইস, ড্যারেন ব্রাভো, শিমরন হেতমায়ার, শাই হোপ, ফ্যাবিয়ান অ্যালেন, আন্দ্রে রাসেল, কার্লোস ব্র্যাথওয়েট, নিকোলাস পুরান, অ্যাশলে নার্স, কেমার রোচ, ওশান থমাস, শ্যানন গ্যাব্রিয়েল, শেল্ডন কটরেল।

বিজ্ঞাপন

বিশ্বকাপে পাকিস্তানের স্কোয়াড: সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), বাবর আজম, ফখর জামান, হারিস সোহেল, হাসান আলী, ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হক, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ হাসনাইন, শাদাব খান, শাহীন শাহ আফ্রিদি, শোয়েব মালিক, মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ, আসিফ আলী।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সকল ম্যাচ অনলাইনে কোনো প্রকার সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপসেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপসটি এন্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিঙ্কে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ ) এই লিঙ্কে ক্লিক করে।

সারাবাংলা/এসএস/এমআরপি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন