বিজ্ঞাপন

মোদির মন্ত্রিসভার ১ম বৈঠকে গুরুত্ব পেল কৃষক ও ক্ষুদ্র ব্যবসায়ীরা

June 1, 2019 | 12:24 pm

আন্তর্জাতিক ডেস্ক

প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয় মেয়াদে শপথের পর প্রথমবারের মতো নরেন্দ্র মোদি মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেছেন। শুক্রবার (৩১ মে) অনুষ্ঠিত ইউনিয়ন কেবিনেটের এই মিটিং-এ গুরুত্ব পেয়েছে দেশটির কৃষক ও শ্রমজীবী মানুষের উন্নয়ন। এক টুইটার বার্তায় একথা জানান নরেন্দ্র মোদি। মোদি টুইটে লিখেন, মন্ত্রিপরিষদের প্রথম বৈঠকে যুগান্তকারী সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শ্রমজীবী কৃষক ও পরিশ্রমী ব্যবসায়ীরা এসব সিদ্ধান্তে সুবিধাভোগী হবেন। ভারতীয়দের সম্মান ও সক্ষমতা বাড়াবে। খবর এনডিটিভির ।

বিজ্ঞাপন

এদিন বৈঠকে মোদি যে বিলটি প্রথম স্বাক্ষর করেন, সেটি হলো ন্যাশনাল ডিফেন্স ফান্ডের আওতায় রাষ্ট্রের পুলিশ সদস্যদের স্কলারশিপ বৃদ্ধি। এছাড়া সিদ্ধান্ত অনুযায়ী, সর্বভারতীয় কৃষাণ সভার কৃষকরা বার্ষিক ৬ হাজার রুপি করে ভাতা পাবেন। এতে ১৪ কোটি ৫০ লাখ কৃষক উপকৃত হবে। গৃহপালিত পশুর রোগ নির্মূলেও ৫ বছর মেয়াদি পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। নেওয়া হয়েছে স্বল্প আয়ের কৃষকদের সামাজিক নিরাপত্তা বৃদ্ধিতে পরিকল্পনা । ছোটখাটো ব্যবসায়ী ও স্বল্প বিনিয়োগকারী যাদের মূলধন ১.৫ কোটির নিচে তাদেরকেও সহায়তা দেওয়া হবে। এতে উপকৃত হবে ৩ কোটি ব্যবসায়ী।

নরেন্দ্র মোদি টুইটার পোস্টে উল্লেখ করেন জানান, এসব পরিকল্পনার কথা বিজেপির নির্বাচনি ইশতেহারে উল্লেখ ছিলো। যা বাস্তবায়ন করা হচ্ছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, লোকসভা নির্বাচনে অভাবনীয় ভূমিধস জয়ের পর গত ৩০ মে টানা দ্বিতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন বিজেপি নেতা নরেন্দ্র মোদি ও তার নতুন মন্ত্রিপরিষদ। ৫৭ সদস্যের মোদির মন্ত্রিসভায় ২৫ জন রয়েছেন পূর্ণমন্ত্রী, ২৪ জন প্রতিমন্ত্রী এবং বাকিরা স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী। মন্ত্রিসভায় নারী সদস্য ৬ জন। এছাড়া, নতুন মুখ ১৯ জন। আলোচিত মন্ত্রীরা হলেন, বিজেপি সভাপতি ও মোদির ঘনিষ্ঠ সহচর স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর, সড়ক পরিবহনমন্ত্রী নিতীন গড়কড়ি, বাণিজ্য মন্ত্রী পিয়ুশ গোয়াল, নারী ও শিশু বিষয়ক মন্ত্রী স্মৃতি ইরানি।

সারাবাংলা/ এনএইচ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন