বিজ্ঞাপন

এটিএম বুথ জালিয়াতি: ইউক্রেনের ৬ নাগরিক রিমান্ডে

June 3, 2019 | 4:54 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ডাচ-বাংলা ব্যাংকের অটোমেটেড টেলার মেশিনের (এটিএম) বুথ থেকে পিন ছাড়াই টাকা তুলতে গিয়ে গ্রেফতার ইউক্রেনের ছয় নাগরিকের তিন দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বিজ্ঞাপন

সোমবার (৩ জুন) দুপুরে ঢাকা মহানগর হাকিম ধীমান চন্দ্র মন্ডল এ রিমান্ডের আদেশ দেন। এদিন মামলার তদন্ত কর্মকর্তা খিলগাঁও জোনাল টিমের পুলিশ পরিদর্শক মো. আরিফুর রহমান ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় আসামিদের আদালতে হাজির করে আট দিনের রিমান্ড আবেদন করেন।

আরও পড়ুন- অভিনব কায়দায় এটিএম বুথ জালিয়াতি, ইউক্রেনের ৬ নাগরিক গ্রেফতার

রিমান্ডে যাওয়া আসামিরা হলেন— ভ্যালেনটাইন (পাসপোর্ট নম্বর ইওয়াই ০৫১৫৬২), ওলেগ (পাসপোর্ট নম্বর ইএক্স ০৮৯৯৬৩), ড্যানিশ (পাসপোর্ট নম্বর এফএল ০১৯৮৩৪), নাজেরি (পাসপোর্ট নম্বর এফটি ৫০০৫০১), সার্গি (পাসপোর্ট নম্বর এফএইচ ৪২৪৩৯৪) ও ভোলোবিহাইন (পাসপোর্ট এফটি ৩৭৯৯৮৩)। তাদের পক্ষে কোনো আইনজীবী আদালতে উপস্থিত ছিলেন না।

বিজ্ঞাপন

রিমান্ড আবেদনে বলা হয়, আসামিরা একটি সংঘবদ্ধ আন্তর্জাতিক জালিয়াতি চক্রের সদস্য। তারা অভিনব পদ্ধতি ব্যবহার করে ডাচ বাংলা ব্যাংকের এটিএম বুথের সিস্টেম হ্যাক করে। আসামিদের জিজ্ঞাসাবাদে ঘটনার সঙ্গে তাদের জড়িত থাকার তথ্য পাওয়া যাচ্ছে। ডিজিটাল জালিয়াতির মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন ব্যাংকের অর্থ তোলার জন্য তারা বাংলাদেশে এসেছে বলেও প্রাথমিকভাবে জানা গেছে। আসামিদের জালিয়াতি পদ্ধতি ও ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে এবং পলাতক আসামিদের গ্রেফতার করার লক্ষ্যে আসামিদের রিমান্ড আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা।

এর আগে, সোমবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখার (পূর্ব) অতিরিক্ত উপকমিশনার শাহিদুর রহমান সারাবাংলাকে বলেন, গত বৃহস্পতিবার (৩০ মে) ইউক্রেনের এই হ্যাকার দলের সাত সদস্য বাংলাদেশে আসেন। শনিবার (১ জুন) ঢাকার খিলগাঁওয়ে ডাচ-বাংলা ব্যাংকের একটি এটিএম বুথ থেকে সাড়ে চার লাখ টাকা তোলার সময় চক্রের দুই সদস্যকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। পরে তাদের কাছ থেকে তথ্য নিয়ে অভিযান চালিয়ে আরও চার জনকে গ্রেফতার করা হয়।

গোয়েন্দা কর্মকর্তারা বলেন, এই চক্রের সদস্যদের সঙ্গে থাকা বিশেষ ধরনের কার্ড এটিএম বুথে প্রবেশ করলেই টাকা বের হয়। কোনো ধরনের পিন প্রয়োজন হয় না। আবার এই কার্ড বুথে প্রবেশ ঢোকালে স্বয়ংক্রিয়ভাবে ব্যাংকের মূল সার্ভার থেকে বিচ্ছিন্ন হয়ে যায় সংশ্লিষ্ট বুথের নেটওয়ার্ক সিস্টেম।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, গ্রেফতার ব্যক্তিরা ইউক্রেনের নাগরিক। তারা ইংরেজি ভাষা জানলেও পুলিশের জিজ্ঞাসাবাদে ইংরেজি বলছে না। ভাষাগত জটিলতার কারণে দোভাষী এনে তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

ডাচ-বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবুল কাশেম মো. শিরিন বলেন, টাকা তোলার জন্য চক্রটি এমন কার্ড তৈরি করেছে যা আগে কখনো ব্যবহার করা হয়নি। চুরি করতে তারা এ অভিনব কার্ড তৈরি করেছে। তিনি বলেন, এ ধরনের কার্ড ব্যবহার করে যেন টাকা তোলা না যায়, সেজন্য বুথের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

সারাবাংলা/এআই/টিআর

বিজ্ঞাপন

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন