বিজ্ঞাপন

দিনাজপুরে দেশের প্রথম লোহার খনির সন্ধান

June 19, 2019 | 9:22 am

সারাবাংলা ডেস্ক

বাংলাদেশে প্রথম লোহার খনির সন্ধান পাওয়া গেছে। বাংলাদেশ ভূ-তাত্বিক জরিপ অধিদপ্তর (জিএসবি) দিনাজপুরের হাকিমপুর উপজেলায় লোহার আকরিকের (ম্যাগনেটাইট) এই খনি আবিষ্কার করেছে।

বিজ্ঞাপন

দুই মাস ধরে কূপ খননের মাধ্যমে অধিকতর পরীক্ষা-নিরীক্ষা করার পর জিএসবি’র কর্মকর্তারা মঙ্গলবার (১৮ জুন) এই তথ্য নিশ্চিত করেন।

বার্তা সংস্থা বাসসের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

জিএসবি’র উপ-পরিচালক (ডিডি) মোহাম্মদ মাসুম বাসসকে বলেন, ‘দিনাজপুরের হাকিমপুর উপজেলায় ইসবপুর গ্রামে জিএসবির অনুসন্ধানে কূপ খনন করে ভূগর্ভের এক হাজার ৩৩০ ফুট নিচে প্রায় ৪০০ ফুট পুরুত্বের লোহার আকরিকের একটি স্তর পাওয়া গেছে, যা দেশের জন্য একটি ব্যতিক্রমী ঘটনা এবং বাংলাদেশে এধরনের প্রথম আবিষ্কার।’

বিজ্ঞাপন

খননকাজে নিয়োজিত জিএসবি’র উপ-পরিচালক আরও জানান, ‘বিশ্বের যে কয়েকটি দেশে লোহার খনি আবিষ্কার হয়েছে, সেসব খনির লোহার মান ৫০ শতাংশের নীচে। আর বাংলাদেশের লোহার পারসেন্ট ৬০ শতাংশের উপরে। জিএসবি’র নিজস্ব ল্যাব ও জয়পুরহাট বিসিএসআইআর পরীক্ষাগারে পরীক্ষায় এই তথ্য পাওয়া গেছে। লোহার খনি আবিষ্কার বাংলাদেশে (ইসবপুরে) এই প্রথম, যার ব্যপ্তি ৬-১০ স্কয়ার কিলোমিটারের মধ্যে হতে পারে। এখানে কপার, নিকেল ও ক্রোমিয়ামেরও উপস্থিতি রয়েছে।’

এর আগে ২০১৩ সালে ভূ-তাত্বিক জরিপ অধিদপ্তর এই গ্রামের ২ কিলোমিটার পূর্বে মুশিদপুর এলাকায় কূপ খনন করে খনিজ পদার্থের সন্ধান পেয়েছিল। সেই গবেষণার সূত্র ধরে চলতি বছরের গত ১৯ এপ্রিল থেকে হাকিমপুর উপজেলার ইসবপুর গ্রামে কূপ খনন শুরু হয়। এরপর ১ হাজার ৩৮০ থেকে ১ হাজার ৭৫০ ফুট গভীরতা পর্যন্ত খননকালে সেখানে আশার আলো দেখা যায়। এই খবর পেয়ে গত ২৬ মে জিএসবি’র মহাপরিচালক জিল্লুর রহমান চৌধুরী সহ উর্ধ্বতন কর্মকর্তারা এখানে পরিদর্শন করেন। এসময় মহাপরিচালক সাংবাদিকদের সুখবর না দিলেও লোহার খনি আবিষ্কার হতে চলেছে এমন ইঙ্গিত দিয়েছিলেন। অবশেষে দীর্ঘ চেষ্টার ফলে এক হাজার ৭৫০ ফুট গভীরে খনন করে লোহার খনির আবিষ্কার করা হয়েছে। সেখানে প্রায় ৪০০ ফুট পুরুত্বের লোহার আকরিকের এই স্তরটি পাওয়া গেছে।

হাকিমপুর উপজেলা সদর থেকে ১১ কিলোমিটার পূর্বে ইসবপুর গ্রাম। এই গ্রামের কৃষক ইছাহাক আলীর কাছ থেকে ৫০ শতক জমি ৪ মাসের জন্য ৪৫ হাজার টাকায় ভাড়া নিয়ে গত ১৯ এপ্রিল থেকে খনিজ পদার্থের অনুসন্ধানে কূপ খনন শুরু করে জিএসবি।

বিজ্ঞাপন

লোহার খনি আবিষ্কারের পর আশপাশের এলাকার মানুষের জীবনমান পাল্টে যাবে বলে মনে করছেন স্থানীয়রা। কর্মসংস্থানের আশায় বুক বাঁধছেন তারা।

হাকিমপুর উপজেলা চেয়ারম্যান হারুন-অর রশিদ জানান, তার উপজেলায় লোহার খনি আবিস্কার হওয়ায় তিনি নিজেকে গর্বিত মনে করছেন। এই খনি শেখ হাসিনা দেশের উন্নয়নের কাজে লাগিয়ে চলমান উন্নয়নের গতি ত্বরান্বিত করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সারাবাংলা/এসএমএন

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন