বিজ্ঞাপন

ডিজি থাকছেন সামীম, থাকছে না ক্ষমতা

June 23, 2019 | 5:15 pm

সিনিয়র করেসপন্ড্টে

ঢাকা: ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) বহুল আলোচিত মহাপরিচালক (ডিজি) সামীম মোহাম্মদ আফজাল শেষ পর্যন্ত স্বপদেই বহাল থাকছেন। তবে পদটুকুই থাকছে তার, কোনো ক্ষমতা থাকছে না তার হাতে।

বিজ্ঞাপন

রোববার (২৩ জুন) ইফা সূত্রে জানা গেছে, ইফার বর্তমান ডিজির মেয়াদ রয়েছে আগামী ডিসেম্বর পর্যন্ত। এরপর এই পদে নতুন ডিজি আসবেন। সেই সময় পর্যন্ত সামীম আফজালকে নিজ পদে থাকতে হবে কোনো ধরনের ক্ষমতা ছাড়া। ডিসেম্বর পর্যন্ত তিনি কেবল অফিস করবেন। নিয়মিত পদোন্নতি, বদলিসহ কোনো ফাইলেই সই করতে পারবেন না তিনি।

এর আগে, সামীম মোহাম্মদ আফজালকে ঘিরে ফাউন্ডেশনে সৃষ্ট অচলাবস্থার পরিপ্রেক্ষিতে গতকাল শনিবার (২২ জুন) দুপুরে ধর্ম মন্ত্রণালয়ে ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরসের সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আবদুল্লাহ সাংবাদিকদের বলেন, এটি একটি নিয়মিত বৈঠক ছিল। এ বৈঠকে ডিজি সাহেবের পদচ্যুতি নিয়ে কোনো আলোচনা হয়নি। তিনি ডিজি হিসেবে ছিলেন ও আছেন।

আরও পড়ুন- ইফা ডিজি পদত্যাগ না করা পর্যন্ত কর্মবিরতি চলবে

বিজ্ঞাপন

তবে বৈঠক সূত্রে জানা গেছে, সামীম আফজালের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বৈঠকে। তিনি ইফা ডিজির পদ থেকে সরে দাঁড়াবেন কি না, সে সিদ্ধান্তও তার ওপরেই ছেড়ে দেওয়া হয়েছে।

এ বিষয়ে ধর্ম প্রতিমন্ত্রীর এপিএস শেখ নাজমুল হক সৈকত সারাবাংলাকে বলেন, আপাতত ডিজি পদে বহাল থাকছেন সামীম আফজাল। তার পদত্যাগের যে দাবি উঠেছে, সে বিষয়টি তার ওপরই ছেড়ে দেওয়া হয়েছে।

বৈঠকে উপস্থিত ছিলেন এমন একজন কর্মকর্তা সারাবাংলাকে বলেন, সামীম আফজালের মেয়াদ ডিসেম্বর পর্যন্ত। তার আগে তাকে না সরানোর কারণ, তিনি সরকারের যত টাকা তছরুপ করেছেন, তার পুঙ্খানুপুঙ্খ হিসাব দিতে হবে। ৫০টির মতো ফাইলে তিনি দুর্নীতি করেছেন। তিনি স্বেচ্ছায় পদত্যাগ করতে চাইলেও এসবের হিসাব দিয়ে তবেই তাকে সরে দাঁড়াতে হবে।

বিজ্ঞাপন

এর আগে দুর্নীতি, স্বেচ্ছাচারিতা, ক্ষমতার অপব্যবহার ও বেআইনি কর্মকাণ্ডসহ নানা অনিয়মের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ ও ‘চুক্তিভিত্তিক নিয়োগ কেন বাতিল করা হবে না’ মর্মে কারণ দর্শানোর নোটিশ দিয়েছিল ধর্ম মন্ত্রণালয়।

গত ১০ জুন ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (সংস্থা) মো. জিয়া উদ্দিন ভূঞার সই করা নোটিশে সামীম আফজালকে সাত দিন সময় দেওয়া হয়েছিল। পরে ব্যক্তিগত কারণ দেখিয়ে ছুটিতে চলে যান সামীম। এরপরই ইসলামিক ফাউন্ডেশন আগারগাঁও অফিসে কর্মকর্তা ও কর্মচারীরা তার পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করেন।

সাবেক জেলা জজ সামীম মোহাম্মদ আফজাল ২০০৯ সালে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক হিসেবে নিযুক্ত হন। ২০১৬ সালের ২০ ডিসেম্বর তার চাকরির মেয়াদ শেষ হলে আরও এক বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ পান তিনি। এরপর ২০১৭ সালের ৩১ ডিসেম্বর আরও দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয় তাকে। আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত তার চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ রয়েছে।

ধর্ম মন্ত্রণালয়ের নোটিশে বলা হয়েছে, সামীম মোহাম্মদ আফজালের বিরুদ্ধে এর আগে নিয়োগ, পদোন্নতি, ক্রয় কার্যক্রমসহ বিভিন্ন অভিযোগে গণমাধ্যমে সংবাদ প্রচারিত হয়। সম্প্রতি দুর্নীতি দমন কমিশন থেকে গত ৭ মে তার বিরুদ্ধে প্রাপ্ত সুনির্দিষ্ট অভিযোগ তদন্তে ধর্ম মন্ত্রণালয়ে চিঠি দেয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন