বিজ্ঞাপন

মর্যাদার লড়াইয়ে নামবে বাংলাদেশ

July 4, 2019 | 11:34 pm

বিশ্বকাপ ডেস্ক

বাংলাদেশের সেমি ফাইনালের স্বপ্নটা শেষ হয়েছে ভারতের বিপক্ষে হেরে। তবে লড়াইটা বাংলাদেশের এখনো বাকি, মর্যাদার লড়াইয়ে নামবে টাইগাররা। এর আগে পাকিস্তান বিশ্বমঞ্চে বাংলাদেশকে হারাতে পারেনি। পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি জিতলে বিশ্বকাপের ৫ম স্থানে থেকে শেষ করার সুযোগ থাকছে টাইগারদের সামনে (ভারত-শ্রীলঙ্কা ম্যাচ আর নেট রানরেটের উপর হিসেব থাকবে)। সেমিতে যেতে অসম্ভব সমীকরণের সামনে দাঁড়ানো পাকিস্তানের লক্ষ্যও জয় দিয়ে বিশ্বকাপ শেষ করা। ইংল্যান্ডের ঐতিহ্যবাহী স্টেডিয়াম এবং ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডসে শুক্রবার (৫ জুলাই) অনুষ্ঠিত হবে ম্যাচটি। বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি। গাজী টেলিভিশন ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে।

বিজ্ঞাপন

বাংলাদেশ নিজেদের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে লড়াই করে হেরেছে মাত্র ২৮ রানের ব্যবধানে। ভারতের বিপক্ষে অর্ধশতক হাঁকিয়ে প্রথম ক্রিকেটার হিসেবে এক বিশ্বকাপে ৫০০ এর অধিক রান এবং ১০টির অধিক উইকেট নেওয়ার কৃতিত্ব গড়েছেন সাকিব আল হাসান। আর এর আগের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৬২ রানে জিতেছিল টাইগাররা। সে ম্যাচেও অর্ধশতকের পাশাপাশি ৫ উইকেট তুলে নিয়ে রেকর্ড গড়েছিলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

আর অন্যদিকে নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানকে ৩ উইকেটের ব্যবধানে হারিয়ে বিশ্বকাপের সেমি ফাইনালে খেলার সম্ভাবনা টিকিয়ে রাখে পাকিস্তান। তবে নিউজিল্যান্ডকে হারিয়ে ইংলিশরা সেমি নিশ্চিত করলে সে আশাও অনেকটাই শেষ হয়ে যায় পাকিস্তানিদের।

এবারের বিশ্বকাপে ব্যাট এবং বল হাতে একই সাথে দারুণ ফর্মে আছেন সাকিব। ব্যাট হাতে আলো ছড়াচ্ছেন মুশফিকুর রহিম। এখন পর্যন্ত বিশ্বকাপের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক সাকিব। আর সেই সাথে নামের পাশে আছে ১১টি উইকেটও। ১৫টি উইকেট নিয়ে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারি মোস্তাফিজুর রহমান এবং চলতি বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারি তালিকায় যৌথভাবে ষষ্ঠ স্থানে। মোহাম্মদ সাইফউদ্দিনের নামের পাশেও আছে ১০টি উইকেট।

বিজ্ঞাপন

অন্যদিকে বল হাতে পাকিস্তানের মোহাম্মদ আমিরও আছেন দারুণ ছন্দে। বিশ্বকাপে এখন পর্যন্ত সংগ্রহ করেছেন ১৬টি উইকেট। সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় চতুর্থ স্থানেও আছেন তিনি। বাংলাদেশের বিপক্ষে অসম্ভব এক সমীকরণের সামনে দাঁড়িয়ে পাকিস্তানের সেমি ফাইনালের স্বপ্ন। আগে ব্যাট করে বাংলাদেশকে হারাতে হবে কমপক্ষে ৩১১ রানের ব্যবধানে। তবেই নিশ্চিত হবে সরফরজারদের সেমি ফাইনাল। কার্যত যা প্রায় অসম্ভব।

মূলত এই ম্যাচটি মর্যাদার লড়াই। পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপে কেবল একবারই দেখা হয়েছে বাংলাদেশের। ১৯৯৯ সালে সেবার শেষ হাসিটা হেসেছিল টাইগাররা। আর তাই তো এবারও তাদের হারিয়ে বিশ্বকাপের ৫ম স্থানে থেকে বিশ্বকাপ শেষ করতে চায় বাংলাদেশ।

ভেন্যু: লর্ডস নাম শুনলেই চোখের সামন ভেসে ওঠে সাদা চকচকে একটি মিডিয়া বক্সের ছবি। আর সবুজ ঘাসে মোড়ানো মাঠ। ক্রিকেটের মক্কা নামে পরিচিত ইংল্যান্ডের লর্ডস ক্রিকেট গ্রাউন্ড। পৃথিবীর সব থেকে পুরাতন ক্রিকেট স্টেডিয়ামের মধ্যে এটি অন্যতম। বয়স প্রায় ২০৫ বছর। ইতিহাস, ঐতিহ্য সব দিক দিয়েই ক্রিকেট বিশ্বে লর্ডস সমাদৃত। সাক্ষী হয়ে আছে বহু স্মরণীয় ক্রিকেট ইতিহাসের মুহূর্তের। প্রায় ২৮ হাজার ধারণ ক্ষমতার এই স্টেডিয়ামটি নির্মিত হয়েছিল ১৮১৪ সালে। ২০১৪ সালে ক্রিকেটের মক্কা ২০০ বছরে পদার্পন করে। আর এই দুইশত বছরে লর্ডসের বুকে অনুষ্ঠিত হয়েছে ক্রিকেটের সব থেকে পুরাতন সংস্করণ টেস্টের ১০৫টি ম্যাচ। ১৮৮৪ সালের ২১ জুলাই অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে এ মাঠের যাত্রা শুরু করে ইংল্যান্ড। এরপর একে একে ১০৫টি টেস্ট ক্রিকেটের সাক্ষী হয়েছে। যার শেষটি ২০১৮ সালের ১০ আগস্ট ইংল্যান্ড-ভারতের ম্যাচ।

বিজ্ঞাপন

লর্ডসের অনার বোর্ডে নাম আছে বাংলাদেশের তামিম ইকবালের। লর্ডসে শতক হাঁকানো ক্রিকেটারদের নাম তোলা হয় অনার বোর্ডে। লর্ডসের ২০৫ বছরের ইতিহাসে টেস্ট ম্যাচে সব থেকে দ্রুত শতক হাঁকানো ক্রিকেটার বাংলাদেশের বাঁহাতি এই ওপেনার। আর ক্রিকেটের মক্কায় অনন্য এক রেকর্ড আছে শাহাদাত হোসেন রাজীবের। ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে লর্ডসে নিয়েছিলেন ৫ উইকেট। ১৫৮তম বোলার হিসেবে এই কীর্তি গড়েন টাইগার এই পেসার।

এবার ক্রিকেট বিশ্বকাপে ফাইনাল সহ ৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে এখানে। ৫ জুলাই পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটির পর ১৪ জুলাই ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে ক্রিকেটের এই ঐতিহ্য ঘেরা ময়দানটিতে।

দুই দলের অবস্থান: আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থার উন্নতি হয়েছে। আট থেকে উঠে এসেছে সাতে। আর রেটিং পয়েন্টও বেড়ে দাঁড়িয়েছে ৯১ তে। ৯৬ রেটিং পয়েন্ট নিয়ে পাকিস্তান আছে ছয় নম্বরে।

বিশ্বকাপে মুখোমুখি দুই দল: মোট ম্যাচ: ০১টি বাংলাদেশ জয়ী: ০১টি, পাকিস্তান জয়ী: ০টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ৩৬টি, বাংলাদেশ জয়ী: ০৫টি, পাকিস্তান জয়ী: ৩১টি।

বিজ্ঞাপন

দৃষ্টি থাকবে যাদের ওপর: সাকিব আল হাসান, মোস্তাফিজুর রহমান (বাংলাদেশ), বাবর আজম, মোহাম্মদ আমির (পাকিস্তান)।

বিশ্বকাপে বাংলাদেশ স্কোয়াড: মাশরাফি বিন মোর্ত্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, লিটন কুমার দাস, সৌম্য সরকার, রুবেল হোসেন, মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, আবু জায়েদ রাহি, সাব্বির রহমান।

বিশ্বকাপে পাকিস্তান স্কোয়াড: সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), বাবর আজম, ফখর জামান, হারিস সোহেল, হাসান আলী, ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হক, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ হাসনাইন, শাদাব খান, শাহীন শাহ আফ্রিদি, শোয়েব মালিক, মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ, আসিফ আলী।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এসএস/এমআরপি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন