বিজ্ঞাপন

কোডার্সট্রাস্টের ১৭০ শিক্ষার্থী পেল সনদ-ক্রেস্ট ও বিদায় সংবর্ধনা

July 27, 2019 | 2:45 pm

স্টাফ করেসপন্ডেন্ট ।।

ডেনমার্কভিত্তিক ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ বিষয়ক প্রতিষ্ঠান কোডার্সট্রাস্ট বাংলাদেশ থেকে আরও একটি ব্যাচ প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করেছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৫ জুলাই) কোডার্সট্রাস্টের পক্ষ থেকে বিদায়ী ব্যাচটিকে সংবর্ধনা দেওয়া হয়। বনানীতে প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে দেওয়া এ সংবর্ধনা অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে সনদ এবং মেধাবীদের হাতে ক্রেস্ট তুলে দেন কোডার্সট্রাস্টের কো-ফাউন্ডার আজিজ আহমদ। এই ব্যাচে ১৭০ জন শিক্ষার্থীকে ওয়েব ডিজাইন, গ্রাফিক্স, ডিজিটাল মার্কেটিং এবং অ্যাকাউন্টিং বিষেয়ে উচ্চতর প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

গেট অ্যা মেন্টর অ্যান্ড বি অ্যা মেন্টর… আজকের শিক্ষার্থীই আগামী দিনের শিক্ষক এই স্লোগানে ‍উদ্বুদ্ধ করেই কোডার্স তার শিক্ষার্থীদের ভবিষ্যতের জন্য তৈরি করছে, অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় বলছিলেন আজিজ আহমদ। তিনি বলেন, আজকের ডিজিটাল বিশ্বায়নের যুগে কর্মদক্ষতা বাড়ানোই সবচেয়ে গুরুত্বপূর্ণ, আর তার মাধ্যমেই দেশের যুবশ্রেণির ক্ষমতায়ন সম্ভব। এর মধ্য দিয়েই তারা কর্মহীনতার বিষাদময় অধ্যায়কে অতিক্রম করে দেশকে এগিয়ে নিতে পারবে।

যুক্তরাষ্ট্রে বসবাসকারী, সফল ব্যবসায়ী এই বাংলাদেশি আমেরিকান আরও বলেন, যুব শ্রেণিকে আত্মকর্মসংস্থানে উদ্বুদ্ধ করে তোলা, তাদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার লক্ষেই কোডার্সট্রাস্টের জন্ম। বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির বর্তমান প্রেক্ষাপটে ভূমিকা রাখতেই এর প্রয়োজন রয়েছেন।

নতুন গ্রাজুয়েটদের ‍উৎসাহ দিতে মাত্র এক দিনের ট্রিপে যুক্তরাষ্ট্র থেকে ঢাকা উড়ে এসেছিলেন এই আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাংলাদেশি ব্যবসায়ী। তিনি বলেন, আইটিতে একটি দক্ষ যুব শ্রেণি তৈরি করে তাদের বাংলাদেশই শুধু নয় আন্তর্জাতিক পর্যায়ে সুনামের সাথে কাজ করার যোগ্য করে তোলাই  কোডার্সট্রাস্টের লক্ষ্য।

বিজ্ঞাপন

সনদপ্রাপ্ত গ্রাজুয়েটদের শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, আমরা তোমাদের জন্য গর্বিত। আশা করি তোমরা দেশকে গর্বিত করতে পারবে।

কোডার্সট্রাস্টের কান্ট্রি ডিরেক্টর আতাউল গণি ওসমানী বলেন, ‘কোডার্সট্রাস্ট যাদের প্রশিক্ষণ দিয়েছে তারা এরইমধ্যে ফ্রিল্যান্সিংয়ে নিজেদের যোগ্যতা প্রমাণ করেছে। আশা করছি, এই ব্যাচের শিক্ষার্থীরাও সেই ধারা অব্যাহত রাখবে এবং ফ্রিল্যান্সিংয়ের দুনিয়ায় বাংলাদেশকে অপ্রতিরোধ্য অবস্থানে নিয়ে যাবে।’

আতাউল গণি জানান, ঢাকায় চারটি ক্যাম্পাসে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দিচ্ছে কোডার্সট্রাস্ট। ঢাকার বাইরেও ক্যাম্পাস খোলার পরিকল্পনা রয়েছে তাদের। সেক্ষেত্রে চট্টগ্রামে শিগগিরই ক্যাম্পাস খোলা হবে।

বিজ্ঞাপন

বাংলাদেশে আইসিটি শিক্ষিত মানবসম্পদ গড়ে তুলতে শিক্ষার্থীদের প্রায়া পঞ্চাশ শতাংশ বৃত্তি দেয় কোডার্সট্রাস্ট।

কোপেনহেগেনভিত্তিক তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান কোডার্সট্রাস্ট একটি গ্লোবাল কোম্পানি যার হেড কোয়ার্টার্স  বাংলাদেশে অবস্থিত। চারবছরের বেশি সময় ধরে বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করছে প্রতিষ্ঠানটি। এই সময়ে অনলাইন এবং অন-ক্যাম্পাসের মাধ্যমে ফ্রিল্যান্সিং এখন পর্যন্ত ১০ হাজারেরও বেশি শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

অনলাইন মার্কেটপ্লেসগুলোর কাজের চাহিদার ওপর ভিত্তি করে কোডার্সট্রাস্ট এখন ১০টি বিষয়ে শিক্ষার্থীদের পড়াচ্ছে। বাংলাদেশের সর্ববৃহৎ ও আন্তর্জাতিক এ ফ্রিল্যান্সিং ট্রেনিং ইনস্টিটিউটটি দক্ষ জনশক্তি তৈরির মাধ্যম হিসেবেও দেশীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

সারাবাংলা/টিএস/এমএম

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন