বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় ঢামেকে ভর্তি ২৩৩ ডেঙ্গু রোগী

July 27, 2019 | 3:34 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শুক্রবার সকাল ১০টা থেকে শনিবার সকাল ১০টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু রোগে আক্রান্ত ২৩৩ জন রোগী ভর্তি হয়েছেন।

বিজ্ঞাপন

হাসপাতালের তথ্যনুযায়ী, গতকাল পর্যন্ত ভর্তি রোগীর সংখ্যা ছিল ৫৬১ জন। শনিবার রোগীর সংখ্যা বেড়ে ৬৫৮ জনে দাঁড়িয়েছে। হাসপাতাল থেকে চিকিৎসা শেষে ছাড়পত্র পেয়েছেন ১৩৬ জন।

এর মধ্যে শুধু জুলাই মাসে মারা গেছে ৫ জন ডেঙ্গু রোগী। গত জুন মাসে ফরিদপুরের বাসিন্দা রাবেয়া বেগম (৫০) মারা যায়। জুলাই মাসে মারা গেছে ঢাকা আজিমপুরের ফাতেমা আক্তার (৪৩), এলিফ্যান্ট রোডের নাসিমা বেগম (৩৩), কামরাঙ্গীরচরের হাফিজা বেগম (৬১), ডেমড়া সারুলিয়ার রাজু (২০), শেষ গত ২৫ জুন মারা যায় লালবাগের ফরহাদ হোসেন (৪৪)। এ নিয়ে এক মাসে মারা যান পাঁচজন।

বিভিন্ন ওয়ার্ডে ছড়িয়ে ছিটিয়ে চিকিৎসা নিতে হচ্ছে রোগীদের। অনেকেই বেড পেয়েছেন আবার অনেকেই ফ্লোরে শুয়ে চিকিৎসা নিচ্ছেন। হাসপাতালের ওয়ার্ডে গিয়ে দেখা যায়, লিফটের সামনে চিকিৎসকদের দরজার সামনে যে যেখানে জায়গা পাচ্ছে সেখানেই মাদুর পেতে শুয়ে পড়ছে। ওয়ার্ডগুলোতে ঠাঁই নেই।

বিজ্ঞাপন

কয়েকজন সেবিকা জানান, আমরা হাঁসফাঁস খাচ্ছি। এত রোগী ৪/৫ বছরে একসঙ্গে দেখিনি। এক রোগীর ওপর দিয়ে গিয়ে আরেক রোগীকে চিকিৎসা দিতে হচ্ছে।

কথা হয় তেজগাঁও কলেজের ছাত্র জুবায়েরে সঙ্গে। তিনি জানান, শাহজাহানপুর রেলওয়ে কলোনিতে তারা থাকেন। গত মঙ্গলবার জ্বর আসে। দুইদিন পর রক্তপরীক্ষা করে তার ডেঙ্গু ধরা পড়ে।

শনিবার (২৭ জুলাই) কথা হয় সিদ্ধেশ্বরী উচ্চ বিদ্যালয়ের ছাত্র ওয়াসিম জামানের (১৩) এর বাবার সঙ্গে। তার বাবা জাহাঙ্গীর হোসেন বলেন, ‘আমাদের বাসা বেইলি রোডে। গত শুক্রবার জ্বর হয় ওয়াসিমের। গত তিনদিন ধরে আমার ছেলে হাসপাতালে ভর্তি।’

বিজ্ঞাপন

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচারক ডা. নাসির উদ্দিন বলেন, ‘হাসপাতালের রোগী অনুযায়ী বেডের সংখ্যা কম। ডেঙ্গু ছাড়াও সবসময় অন্য রোগীর ভিড় থাকে। এখন ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়ে গেছে। অনেকে বেড না পেয়ে ফ্লোরে আছে। তবে এদের চিকিৎসার কমতি হচ্ছে না।’

সারাবাংলা/এসএসআর/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন