বিজ্ঞাপন

নেতাজির মৃত্যুরহস্য সমাধানে চিতাভস্ম পরীক্ষার দাবি মেয়ের

August 23, 2019 | 11:34 am

আন্তর্জাতিক ডেস্ক

নেতাজি সুভাষচন্দ্র বসুর চিতাভস্মের ডিএনএ পরীক্ষা করার দাবি জানিয়েছেন তার মেয়ে আনিতা বসু। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি তিনি এ দাবি জানান।

বিজ্ঞাপন

গত ১৮ আগস্ট নেতাজি সুভাষচন্দ্র বসুর মৃত্যুবার্ষিকীতে দেশটির প্রেস ইনফরমেশন ব্যুরোর (পিআইবি) এক টুইটের জের ধরে নেতাজির মৃত্যুরহস্য সমাধানের দাবি আবার নতুন করে তুললেন তার মেয়ে।

ওই দিন পিআইবি এক টুইটে নেতাজির মৃত্যুতে তাকে স্মরণ করে লেখে, ‘পিআইবি মহান স্বাধীনতা সংগ্রামী নেতাজি সুভাষ চন্দ্র বসুর মৃত্যুবার্ষিকীতে তাকে স্মরণ করছে।’ নেতাজির পরিবারের একাংশ প্রতিবাদ করে এই টুইটের। তাদের দাবি, যেখানে নেতাজির মৃত্যুরহস্যের সমাধান হয়নি, সেখানে এই দিনটিকে মৃত্যু দিবস বলা যুক্তিসঙ্গত নয়। বিতর্কের জেরে টুইটটি মুছে দেয় পিআইবি।

নেতাজি সুভাষচন্দ্র বসু ভারতবর্ষের স্বাধীনতা আন্দোলনের প্রধান নেতাদের মধ্যে অন্যতম। ১৯৪৫ সালের ১৮ আগস্ট বিমান দুর্ঘটনায় নেতাজির মৃত্যু হয় বলে দাবি করা হয়। কিন্তু নেতাজির মৃত্যুর খবর নিয়ে থেকে যায় নানা রহস্য।

বিজ্ঞাপন

সেই রহস্যের সমাধান করতেই জাপানের রেনকোজি বৌদ্ধ মন্দিরে রাখা নেতাজির দেহভস্মের ডিএনএ পরীক্ষা করার দাবি জানালেন তার মেয়ে। অনিতা বসু বলেন, পূর্ববর্তী সরকার চায়নি নেতাজির মৃত্যুরহস্য সমাধান হোক। বর্তমান প্রধানমন্ত্রী এ ব্যাপারে সচেতন হয়েছেন তাই তাকে ধন্যবাদ।

এর আগে নেতাজির পরিবার ও ভক্তদের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে মোদি সরকার ২০১৬ সালে শতাধিক বেশি গোপন নথি প্রকাশ করেছিল। তবে নেতাজির মৃত্যুরহস্যের কোনো সমাধান হয়নি তাতে।

এবার আনিতা বসু নেতাজির দেহভস্মের ডিএনএ পরীক্ষা করার আহ্বান জানালেন। তিনি বলেন, নেতাজির মৃত্যুরহস্য সমাধানের সবচেয়ে সহজ উপায় হলো নেতাজির চিতাভস্মের ডিএনএ পরীক্ষা করা।

বিজ্ঞাপন

নেতাজির মৃত্যুরহস্য সমাধান করতে ভারত সরকার বিভিন্ন সময় শাহনওয়াজ কমিশন, খোসলা কমিশন এবং মুখোপাধ্যায় কমিশন গঠন করলেও রহস্যজটের কোনো কূল-কিনারা হয়নি।

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন