বিজ্ঞাপন

বেশি বেতন নেওয়ার জেরে বিতর্ক, পদত্যাগ করলেন নিশান সিইও

September 9, 2019 | 9:54 pm

আন্তর্জাতিক ডেস্ক

জাপানের জনপ্রিয় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান নিশান মোটরসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিরোটো সাইকাওয়া পদত্যাগ করেছেন। তার পদত্যাগ কোম্পানিটির সাবেক চেয়ারম্যান কার্লোস ঘোশনকে কেন্দ্র করে ঘটা সবশেষ ঘটনা।

বিজ্ঞাপন

নিশান মোটরস এক বিবৃতিতে জানায়, সোমবার (৯ সেপ্টেম্বর) কোম্পানির পরিচালনা বোর্ডের এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সিইও পদত্যাগ করবেন কি না জানতে চাওয়া হয়। এসময় সিইও হিরোটো সাইকাওয়া পদত্যাগের সিদ্ধান্ত জানান।

নিশান তাদের বিবৃতিতে জানায়,  এ মাসের ১৬ তারিখ থেকে ইয়াসুহিরো ইয়ামাউচি অন্তর্বর্তীকালীন সিইও হিসেবে দায়িত্ব পালন করবেন। তিনি বর্তমানে নিশানের প্রধান পরিচালন কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি দায়িত্ব নেওয়ার পর নিশানের পরিচালনা বোর্ড নতুন সিইও খুঁজবে।

পদত্যাগ করার জন্য গত এক সপ্তাহ ধরে বেশ চাপে ছিলেন সাইকাওয়া। এর আগে ২০১৮ সালের নভেম্বরে  নিশানের তখনকার চেয়ারম্যান কার্লোস ঘোশনকে বহিষ্কার করে কোম্পানিটি। আর্থিক অনিয়মের কারণে তিনি গ্রেফতারও হোন। কার্লোস ঘোশনের ঘোর সমালোচক ছিলেন হিরোটো সাইকাওয়া।

বিজ্ঞাপন

গত সাপ্তায় নিশানের নিজেদের একটি তদন্ত দল কার্লোস ঘোশনের অনিয়মের তদন্ত শেষ করে। এতে সিইও সাইকাওয়ার অতিরিক্ত পারশ্রমিক গ্রহণের তথ্য ওঠে আসে। ২০১৩ সালে অতিরিক্ত ৪ লক্ষ ৪৩ হাজার ডলার গ্রহণ করেছিলেন বলে জানা যায়।

সাইকওয়া এই অভিযোগ স্বীকার করে পদত্যাগ করলেন। তবে তার দাবি, তিনি অতিরিক্ত বেতন নেওয়ার জন্য কাউকে নির্দেশ দেননি। এমনকি কোম্পানি যে তাকে অতিরিক্ত বেতন দিচ্ছে তাও তিনি জানতেন না। গত সপ্তাহে অতিরিক্ত টাকা ফিরিয়ে দেওয়ারও ঘোষণা দেন তিনি।

ফক্স বিজনেসকে দেওয়া এক সাক্ষাতকারে সাইকাওয়া বলেন, ‘আমি ভেবেছিলাম সব কিছু নিয়ম মেনেই চলছে। আমি জানতাম না যে আমাকে বেশি বেতন দিচ্ছে কোম্পানি।’

বিজ্ঞাপন

তবে জাপানের বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর আসে, নিশানের সিইও এই অতিরিক্ত পারিশ্রমিক তারিখ পরিবর্তন করে গ্রহণ করেছিলেন।

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন