রবিবার ২২ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৭ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২২ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ভাড়া করা বাড়িতে এসএসসির কেন্দ্র নয়

সেপ্টেম্বর ১১, ২০১৯ | ৬:৪০ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার কেন্দ্র ভাড়া করা বাড়িতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা শিক্ষাবোর্ড। যে সকল শিক্ষাপ্রতিষ্ঠানের নিজস্ব ক্যাম্পাস রয়েছে শুধুমাত্র সেসব প্রতিষ্ঠানকে কেন্দ্র নেওয়ার জন্য আবেদন করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১১ সেপ্টেম্বর) ঢাকা শিক্ষাবোর্ডর পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা শিক্ষাবোর্ডের আওতাধীন সকল শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান ও সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, ২০২০ সালের এসএসসি পরীক্ষার জন্য নতুন কেন্দ্র স্থাপন এবং কেন্দ্র পরিবর্তনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র আগামী ১০ অক্টোম্বরের মধ্যে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর আবেদন করতে হবে। এ আবেদন প্রতিষ্ঠানের নিজস্ব প্যাডে করতে হবে।

নতুন কেন্দ্রের জন্য আবেদন বাবদ ৩ হাজার টাকা (অফেরতযোগ্য) এবং কেন্দ্র পরিবর্তনের ক্ষেত্রে ১ হাজার টাকা (অফেরতযোগ্য) ফি সোনালী ব্যাংকের মাধ্যমে জমা দিতে হবে। ফি জমা দেয়ার রশিদ আদেনপত্রের সঙ্গে জমা দিতে হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

তবে যে সকল শিক্ষাপ্রতিষ্ঠান ভাড়া বাড়িতে বা ভাড়া করা ভবনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে তাদেরকে নতুন কেন্দ্রের জন্য আবেদন করতে নিষেধ করা হয়েছে। আবেদনকারীদের ক্ষেত্রে বলা হয়েছে, ঢাকা শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে নতুন কেন্দ্র অথবা কেন্দ্র পরিবর্তনের নির্ধারিত ছক ডাউনলোড করে পূরণকৃত ছক আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে।

বিজ্ঞাপন

প্রস্তাবিত কেন্দ্রটি বোর্ডের অনুমোদন পেলে পার্শ্ববর্তী যে সকল শিক্ষাপ্রতিষ্ঠানের এই কেন্দ্র পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক সে সকল শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের নিজস্ব প্যাডে সুস্পষ্ট ঘোষণাসহ সম্মতিপত্রের মূলকপি আবেদনপত্রের সঙ্গে যুক্ত করতে হবে।

এ বিষয়ে মো. আবুল বাশার বলেন, ভাড়া করা বাড়িতে পাবলিক পরীক্ষা নিলে শিক্ষার্থীদের বিভিন্ন রকমের সমস্যায় পড়তে হয়। আগে বিভিন্ন সময়ে এমনটা হয়েছে। আমরা সেটি বন্ধ করতে চাচ্ছি। গুরুত্বপূর্ণ পাবলিক পরীক্ষাগুলোকে বিতর্কের বাইরে রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সারাবাংলা/টিএস/এনএইচ

Advertisement
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন