বিজ্ঞাপন

ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরু

September 25, 2019 | 9:10 am

আন্তর্জাতিক ডেস্ক

রাজনৈতিক প্রতিপক্ষ দমনের জন্য বিদেশী শক্তির কাছে সাহায্য চাওয়ার অভিযোগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিশংসন তদন্ত শুরু করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের কংগ্রেস। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ডেমোক্রেটদের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। খবর বিবিসির।

বিজ্ঞাপন

ডেমোক্রেটিক পার্টির পক্ষ থেকে ন্যান্সি পেলোসি বিবিসিকে বলেছেন, প্রেসিডেন্টকে অবশ্যই রাষ্ট্রের প্রতি দায়বদ্ধ থাকতে হবে।

এদিকে, ডোনাল্ড ট্রাম্প তার বিরুদ্ধে আনা অভিযোগকে আবর্জনা বলে উড়িয়ে দিয়েছেন।

যদিও অভিশংসন প্রস্তাবের ব্যাপারে ডেমোক্রেটিক দলের অবস্থান অত্যন্ত শক্ত কিন্তু তারপরও রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেটে  অভিশংসন প্রস্তাব পাস করানো কঠিনই হয়ে যাবে।

বিজ্ঞাপন

এর আগে, গোয়েন্দা বিভাগ থেকে ডোনাল্ড ট্রাম্পের একটি ফোনালাপ ফাঁস হয়। সেখানে শোনা যায় ইউক্রেনের প্রেসিডেন্টভ্লদিমির জেলেনস্কিকে সামরিক সহায়তা স্থগিত করে দেওয়ার হুমকি দিয়ে ট্রাম্প বলেন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার ছেলে হান্টারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত করতে। ওই ফোনকলের জের ধরেই সিনেটের সামনে প্রেসিডেন্টের অভিশংসন তদন্ত চাইছেন ডেমোক্রেটরা।

এ ব্যাপারে ডেমোক্রেটদের পক্ষ থেকে বলা হয়েছে প্রেসিডেন্ট আইন ভঙ্গ করেছেন, তিনি যা করেছেন তা তার সাংবিধানিক দায়িত্বের মধ্যে পড়ে না।

অপরদিকে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিজ টুইটে বলেছেন, এসব প্রস্তাব মূলত তার জাতিসংঘে চলমান সফর বানচাল করার প্রচেষ্টা। এমনকি অভিযোগকারীরা তার ফোনকলের আদ্যোপান্ত পড়েও দেখেনি। সম্পূর্ণ ফোনকলের ব্যাপারে জানা থাকলে তারা এমন অভিযোগ আনতে পারতো না।

বিজ্ঞাপন

এরপর, এই অভিশংসন তদন্তে ছয়টি কংগ্রেস কমিটি কাজ করে দেখবে যে ট্রাম্পের ঐ ইউক্রেনে করা ফোনকলের মধ্যে এমন কোন কথা আছে কি না যার ভিত্তিতে তাকে অভিশংসিত করা যায়।

উল্লেখ্য, এর আগেও কয়েকদফা বিভিন্ন অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব সিনেটে ওঠে। সর্বশেষ কয়েকজন সিনেট সদস্যকে বর্ণবাদী আক্রমণ করার পর তার বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব সিনেটে তোলেন ডেমোক্রেটরা কিন্তু সংখ্যা গরিষ্ঠতার অভাবে সেই প্রস্তাব আলোর মুখ দেখেনি।

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন