বিজ্ঞাপন

মোদীর পরে ধোনি, কোহলির চেয়ে এগিয়ে শচীন

September 26, 2019 | 2:11 pm

স্পোর্টস ডেস্ক

ব্রিটেনের তথ্য বিশ্লেষক ও বাজার যাচাইকারী প্রতিষ্ঠান ‘ইউগভ’-এর সাম্প্রতিক জরিপে ভারতের সবচেয়ে জনপ্রিয় ক্রীড়াবিদের তালিকায় শীর্ষে সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। বিরাট কোহলি, শচীন টেন্ডুলকার, সানিয়া মির্জাদের থেকে অনেক বেশি জনপ্রিয় ধোনি। আর জনপ্রিয় ব্যক্তির তালিকায় ধোনির অবস্থান দুইয়ে। তার চেয়ে শুধু এগিয়ে আছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বিজ্ঞাপন

ক্রিকেটার হিসেবে ধোনি যে জনপ্রিয় তাতে কোনো সন্দেহ নেই। কিন্তু জনপ্রিয়তায় দিক দিয়ে প্রথমসারির রাজনৈতিক নেতাদের অনায়াসে ছাপিয়ে গেছেন ক্যাপ্টেন কুল।

বিশ্বকাপের পর থেকে মাঠে নেই ধোনি। কবে ফিরবেন সেটিও অজানা। বিশ্বকাপের আসরে গ্লাভসে আর্মির বলিদান স্মারক নিয়ে মাঠে নামা, ভারতীয় সেনার কেমোফ্লেজ টুপি পরে খেলা, কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে স্বেচ্ছ্বায় ১৫ দিন ট্রেনিং করে আসায় অনুরাগীদের প্রশংসা কুড়িয়েছেন ধোনি।

বেসরকারি সংস্থা ইউগভ ৪১টি দেশের ৪২ হাজার মানুষের মধ্যে ভারতের জনপ্রিয় ব্যক্তি বাছাইয়ের একটি সমীক্ষা চালায়। সম্প্রতি তাদের সমীক্ষার ফল প্রকাশ করলে সেখানে দেখা যায়, ভারতের সব থেকে প্রশংসিত ব্যক্তিত্বের তালিকায় দ্বিতীয় স্থানে ধোনি। এক নম্বরে আছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বিজ্ঞাপন

সমীক্ষায় নারী ও পুরুষ দুটি ক্যাটাগরি করা হয়েছিল। পুরুষদের ক্যাটাগরিতে এক নম্বরে থাকা মোদী পেয়েছেন ১৫.৬৬ শতাংশ ভোট আর ধোনি পেয়েছেন ৮.৫৮ শতাংশ ভোট। ৮.০২ শতাংশ ভোট নিয়ে তালিকায় তিনে ভারতের শিল্পপতি রতন টাটা। যেখানে ভারতীয় ব্যাটিং ঈশ্বর শচীন টেন্ডুলকার ও জাতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি পেয়েছেন যথাক্রমে ৫.৮১ ও ৪.৪৬ শতাংশ ভোট।

ভারতীয়দের কাছে দেশের বাইরের ফুটবলারদের মধ্যে লিওনেল মেসির চেয়ে ক্রিস্টিয়ানো রোনালদোর গ্রহণযোগ্যতা বেশি। রোনালদোর বাক্সে ভোট পড়েছে ২.৯৫ শতাংশ আর মেসির বাক্সে পড়েছে ২.৩২ শতাংশ ভোট।

নারীদের মধ্যে চালানো সমীক্ষায় এক নম্বরে রয়েছেন ভারতীয় বক্সার মেরি কম। অলিম্পিকে মেডেল জেতা এই অ্যাথলেট পেয়েছেন সর্বোচ্চ ১০.৩৬ শতাংশ ভোট। আর বিশ্বের প্রথম ২৫ জন মহিলার মধ্যে একমাত্র ভারতীয় প্রতিনিধি মেরি কম। এদিকে, ভারতীয়দের মধ্যে মেরি কমের পেছনে পড়েছেন গায়িকা লতা মঙ্গেশকর, সদ্য প্রয়াত রাজনৈতিক ব্যক্তিত্ব সুষমা স্বরাজ ও অভিনেত্রী দীপিকা পাড়ুকন।

বিজ্ঞাপন

** বাংলাদেশ ডেকেছিল, ভারত ফিরিয়ে দিয়েছে

সারাবাংলা/এমআরপি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন